১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


মেঘালয়ে সিএএবিরোধী বিক্ষোভে নিহত ১

- সংগৃহীত

মেঘালয়ে নাগরিকত্ব আইন নিয়ে এক বৈঠক চলাকালে সংঘর্ষে নিহত হয়েছেন একজন। এর ফলে সরকার শেলা এলাকায় কারফিউ জারি করেছে। গত রাত পর্যন্ত এই কারফিউ বহাল ছিল। মেঘালয়ের পূর্ব খাসি পাহাড়ে উপজাতি ও খাসি স্টুডেন্টস ইউনিয়নের (কেএসইউ) মধ্যে গত শুক্রবার সংঘর্ষ শুরু হয়। এতে কেএসইউয়ের একজন সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন সাতজন। এর ফলে ৪৮ ঘণ্টার জন্য রাজ্যের রাজধানী শিলং থেকে ৯০ কিলোমিটার দূরের ওই এলাকায় মোবাইল ইন্টারনেট এবং এসএমএস সার্ভিস বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

এনডিটিভির খবরে আরো বলা হয়েছে, বাংলাদেশ সীমান্তের কাছে অবস্থিত গ্রাম ইছামতি। কেএসইউয়ের নেতাদের মতে, শুক্রবার সেখানে সংঘর্ষে যিনি মারা গেছেন তিনি সোহরার লুরশাই হাইনিওটা। সূত্রের মধ্যে নাগরিকত্ব সংশোধন আইনের বিরোধিতা এবং মেঘালয়ে ইনার লাইন পারমিটের (আইএলপি) দাবিতে ওই বৈঠক আয়োজন করে কেএসইউ এবং আইএলপিপন্থী নাগরিক সমাজের কিছু গ্রুপ। কিন্তু এতে একপর্যায়ে সংঘর্ষের সৃষ্টি হয়। এতে কেএসইউয়ের বেশ কয়েকজন সদস্যসহ পুলিশও আহত হয়। উত্তেজিত জনতা ভাঙচুর করে গাড়ি। তবে বৈঠক চলাকালে কি নিয়ে তাদের মধ্যে সংঘর্ষ হয় তা পরিষ্কার নয়।

ওদিকে এরই মধ্যে আইএলপি বাস্তবায়নের জন্য বিধানসভা একটি প্রস্তাব পাস করেছে। তবে এ বিষয়ে এখনো স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো নোটিফিকেশন দেয়া হয়নি। কেএসইউ এবং অন্য উপজাতি গ্রুগগুলো এই আইএলপি বাস্তবায়নের জন্য জোর দাবি জানাচ্ছে। অন্য দিকে মেঘালয়ে নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছে কেএসইউ। সূত্র : এনডিটিভি।


আরো সংবাদ



premium cement
আফগানিস্তানে নতুন করে ভারী বৃষ্টি ও বন্যায় ৫০ জনের মৃত্যু বগুড়ায় বন্ধু হত্যার ঘটনায় সৈনিক লীগ সভাপতি গ্রেফতার ইয়েমেনে তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানে পদক জেতার আশা সৌদি আরবের ভালুকায় কারখানা শ্রমিকের মৃত্যু ইসরাইলের ব্যাপক ক্ষতি করেছে হিজবুল্লাহ, স্বীকার প্রতিরক্ষামন্ত্রীর ন্যায়বিচার পাওয়া প্রত্যেকের মৌলিক অধিকার : প্রধান বিচারপতি তৃতীয় শ্রেণির ছাত্রীকে চকলেট খাওয়ানোর প্রলোভনে যৌন নিপীড়নের অভিযোগ এবার কি যুক্তরাষ্ট্র-ব্রিটেনও ভারতীয় মশলা থেকে মুখ ফিরিয়ে নেবে? গাইবান্ধায় চাচার ছুরিকাঘাতে প্রাণ গেল ভাতিজির শিশুদের নিয়ে বিশ্বকাপের জার্সি উন্মোচন করলো আফগানিস্তান (ভিডিও)

সকল