২২ জানুয়ারি ২০২০

সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদারে কাজ করুন : রাষ্ট্রপতি

সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদারে কাজ করুন : রাষ্ট্রপতি - ছবি : সংগৃহীত

নিজেদের অবস্থান থেকে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদারে নজর দিতে বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টিদের প্রতি সোমবার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। ট্রাস্টিদের ১০ সদস্যের এক প্রতিনিধিদল বঙ্গভবনে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

প্রতিনিধিদল রাষ্ট্রপতিকে ট্রাস্টের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করে বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন। রাষ্ট্রপতি বলেন, ‘কোনো ধর্মই জঙ্গি কার্যক্রম, সন্ত্রাস ও ধর্মান্ধতা সমর্থন করে না। তাই আপনাদের (ট্রাস্টি) নিজ অবস্থান থেকে সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদারে নজর দিতে হবে।

বাংলাদেশকে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ হিসেবে আখ্যায়িত করে আবদুল হামিদ বলেন, ‘এখানে সব ধর্মের মানুষ শান্তিপূর্ণভাবে বসবাস এবং নিজেদের ধর্মীয় অনুষ্ঠান স্বাধীনভাবে পালন করে।’

প্রতিনিধিদল জানায়, এ বছর থেকে বৌদ্ধরা ট্রাস্টের সহায়তায় তীর্থের জন্য বিদেশে যাবেন।

রাষ্ট্রপতি হামিদ তাদের জানান যে তার সম্প্রতিক নেপাল সফরের সময় দেশটির সরকার একটি প্লট দিয়েছে যেখানে বাংলাদেশ একটি বৌদ্ধ মঠ নির্মাণ করবে।

জবাবে প্রতিনিধিদল জানায়, নেপালে এ মঠ নির্মাণে তারা প্রস্তুতি নেয়াও শুরু করেছেন। সেই সাথে তারা মঠের খসড়া নকশা রাষ্ট্রপতির কাছে তুলে ধরেন। ট্রাস্টি বাসন্তি চাকমা (সংসদ সদস্য), ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া, সচিব জয় দত্ত বড়ুয়া প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

সেই সাথে আরও উপস্থিত ছিলেন রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়ুয়া ও সামরিক সচিব মেজর জেনারেল এসএম শামীম-উজ-জামান।


আরো সংবাদ

নীলফামারীতে আজ আজহারীর মাহফিল, ১০ লক্ষাধিক লোকের উপস্থিতির টার্গেট (১৬৬৬৩)ইসরাইলের হুমকি তালিকায় তুরস্ক (১৪৪৬৩)বিজেপি প্রার্থীকে হারিয়ে মহীশূরের মেয়র হলেন মুসলিম নারী (১৩৮৫৯)আতিকুলের বিরুদ্ধে ৭২ ঘণ্টায় ব্যবস্থার নির্দেশ (৮৩৫১)জয় বাংলা স্লোগান দিয়ে তাবিথের প্রচারণায় হামলা (৮১০২)মসজিদে মাইক ব্যবহারের অনুমতি দিল না ভারতের আদালত (৫৯৫১)মৃত ঘোষণার পর মা কোলে নিতেই নড়ে উঠল সদ্য ভূমিষ্ঠ শিশুটি (৫৭৮২)তাবিথের ওপর হামলা : প্রশ্ন তুললেন তথ্যমন্ত্রী (৫৪৪৯)দ্বিতীয় স্ত্রী তালাক দিয়ে ফিরলেন স্বামী, দুধে গোসল দিয়ে বরণ করলেন প্রথমজন (৫৩৯৭)ইশরাককে ফুল দিয়ে বরণ করে নিলো ডেমরাবাসী (৪৭৪৫)



unblocked barbie games play