২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইমরানের গাড়ি কেউ কেনেনি

নিলামে সরকারি গাড়ি - ছবি : সংগ্রহ

খরচ কমাতে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান প্রধানমন্ত্রীর গাড়িবহরের অধিকাংশ গাড়ি বিক্রি করে দেয়ার ঘোষণা দিয়ে সেগুলো নিলামে তুললেও তাতে তিনি তেমন সাড়া পাননি। সোমবারের প্রধানমন্ত্রীর বাসভবনের লনে এই নিলাম অনুষ্ঠিত হয়। নিলাম নিয়ে ব্যাপক প্রচারণা হলেও বিক্রি আশানুরূপ ছিল না। বরং নিলাম কখনো কখনো ক্রেতাদের হাসির খোরাক হয়েছে।

নিলাম থেকে সরকার অন্তত এক কোটি ৬০ লাখ ডলার আয়ের আশা করলেও গাড়ি বিক্রি থেকে কোষাগারে মাত্র ৬ লাখ ডলার ঢুকেছে। ‘কৃচ্ছ্রতার পথে’ নিলামে অংশ নেয়া ক্রেতাদের চোখ ছিল বুলেট-প্রুফ জিপ ও হেলিকপ্টারে। নিলামে ক্রেতাদের সবচেয়ে বেশি আগ্রহ ছিল বিক্রির তালিকায় থাকা চারটি সরকারি হেলিকপ্টার নিয়ে। কিন্তু পরে এ হেলিকপ্টারগুলোর নিলাম চলতি মাসের শেষের দিকে হবে বলে ঘোষণা দেয়া হয়। বিক্রির জন্য রাখা শতাধিক গাড়ির অর্ধেকেরও বেশিকে ‘বিলাসবহুল’ ক্যাটাগরিতে রাখা হয়েছিল। শেষ পর্যন্ত মাত্র ৬২টি গাড়ি নিয়ে নিলামের হাতুড়ি ঠোকাঠুকি হয়।

এর মধ্যে আগ্রহের চূড়ায় ছিল ২০১৬ সালে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজের আমলে কেনা দুটি মার্সিডিজ মায়বাস এস-৬০০। নিলামকারীরা প্রত্যেকটি গাড়ির প্রাথমিক দর হিসেবে ১৩ লাখ ডলার চাইলে উপস্থিত প্রায় ৫০০ ক্রেতা সশব্দে হেসে ওঠেন; শেষ পর্যন্ত কেউই ওই গাড়িগুলোর একটিও নেয়নি। সাতটি বিএমডব্লিউর পাশাপাশি অবিক্রিত থাকে ১৯৯৩ সালের ১৪টি মার্সিডিজ বেঞ্জ এস-৩০০ও। নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি গাড়িটি হল বুলেট-প্রুফ ২০১৫ টয়োটা ল্যান্ড ক্রুজার; এটি প্রায় দুই লাখ ডলারে বিক্রি হয়েছে। ক্রেতা পেয়েছে চারটি বুলেট-প্রুফ ২০০৫ মার্সিডিজ জিপও।

ঋণ সংকট মোকাবেলার লক্ষ্যে সরকার এ ধরনের আরো নিলাম করবে বলে ধারণা করা হচ্ছে। দুর্নীতির বিরুদ্ধে সংস্কারের প্রতিশ্রুতি দিয়ে জুলাইয়ের নির্বাচনে জয়ী হয় ইমরানের দল তেহরিক-ই ইনসাফ। প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে পাকিস্তানজুড়ে কৃচ্ছ্রতা কর্মসূচির ডাক দেন ইমরান।

তবে ‘এ কর্মসূচি যতটা না সরকারি ব্যয় কমানোর, তারচেয়ে বেশি লোক দেখানোর’ বলে ব্যঙ্গ করছেন সমালোচকরা। অন্যদেরকে ব্যয় কাঁটছাঁট করতে বলে যানজট এড়াতে নিজে হেলিকপ্টারে ব্যবহার করে গত মাসে তাদের কঠোর সমালোচনার শিকার হয়েছিলেন ইমরান খান। সমালোচকরা বলছেন, সরকারি গাড়ি নিলামের চল নতুন নয়, এটা সবসময়ই হয়; ইমরানের তেহরিক-ই ইনসাফ সরকার তাদের ‘কৃচ্ছ্রতা’র কর্মসূচির প্রচারে একে বাড়িয়ে দেখাচ্ছে বলেও অভিযোগ তাদের। বিক্রির জন্য রাখা অনেক গাড়িই ‘বিলাসবহুল নয়’, কোনো কোনোটি কেনা হয়েছে গত শতকের আশির দশকের মাঝামাঝি।


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল