০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


আবারো রক্তাক্ত আফগানিস্তান

আবারো রক্তাক্ত আফগানিস্তান - সংগৃহীত

আফগানিস্তান সরকারের সঙ্গে তালেবানের চলমান যুদ্ধবিরতির মধ্যে দ্বিতীয়বারের মতো বোমা হামলার ঘটনা ঘটেছে। দেশটির নানগরহার প্রদেশের রাজধানী জালালাবাদে রোববার আত্মঘাতী বোমা হামলার ঘটনায় কমপক্ষে ১৮ জন নিহত ও ৪৯ জন আহত হয়েছেন।

নানগরহার প্রদেশের মুখপাত্র আত্তাউল্লাহ খঘিয়ানি জানিয়েছেন, জালালাবাদের গভর্নর কমপাউন্ডের কাছে একজন আত্মঘাতী বোমা হামলাকারি এই হামলা চালিয়েছে।

নানগরহার প্রদেশের গভর্নর হায়াতুল্লাহ হায়াত যখন তালেবান সদস্যদের সাথে বৈঠক করছিলেন, তখনই এই হামলাটি চালানো হয়। তিনদিনের যুদ্ধবিরতির অংশ হিসেবেই গভর্নরের সাথে দেখা করতে গিয়েছিলেন তালেবান সদস্যরা।

ঈদ উপলক্ষে শুক্রবার থেকে শুরু হওয়া সরকারের সাথে তালেবানের এই যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা রয়েছে আজ মধ্যরাতেই।

আফগানিস্তানে তালেবানদের সঙ্গে চলমান যুদ্ধবিরতির সময় বাড়িয়েছে দেশটির সরকার। ঈদের চতুর্থ দিন থেকে এই সময় বাড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

শনিবার রাতে এক টুইট বার্তায় আশরাফ ঘানি দেশটির নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর প্রতি এ নির্দেশ দেন।
এর আগে গতকালই আফগানিস্তানে অপর এক আত্মঘাতী বোমা হামলায় ২৫ জন নিহত হন। নিহতদের মধ্যে বেসামরিক লোকজন ছাড়াও তালেবান সদস্যরাও রয়েছেন। জঙ্গি গোষ্ঠি কথিত ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করে। এই যুদ্ধবিরতিতে সম্মত দুই পক্ষের অংশ নয় তারা।

তবে রবিবারের হামলায় এখন পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আফগান সরকারের ঘোষণা করা ১০ দিনের যুদ্ধবিরতির সাথে সঙ্গতি রেখে তালেবানও ৩ দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছিলো। কিন্তু বিদেশী শক্তির বিরুদ্ধে তাদের এই অবস্থান অপরিবর্তনীয় থাকবে বলেও জানানো হয়েছিলো।
আফগান প্রেসিডেন্ট যুদ্ধবিরতির সময় বাড়ানোর বিষয়ে জানান,  শীঘ্রই এর বিস্তারিত জানানো হবে। শান্তি আলোচনায় বসার জন্য তালেবানের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

তবে পরবর্তীকালে আলোচনার মাধ্যমে যুদ্ধবিরতির বিস্তারিত জানানোর কথাও বলেন আশরাফ ঘানি।

টুইট বার্তায় প্রেসিডেন্ট আহত তালিবানদের চিকিৎসার ব্যবস্থা করা, মানবিক সহায়তা দেয়া এবং তালেবান বন্দীদেরকে তাদের পরিবারের সাথে যোগাযোগের অনুমতি দেয়ার কথাও জানান।

তালেবানের সাথে আফগান সরকারের এই যুদ্ধবিরতির সময় আরও বাড়ানো হতে পারে বলে বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হলেও তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিত জানিয়েছেন, আমাদের যুদ্ধবিরতি আজকেই শেষ হচ্ছে। তা বাড়ানোর কোন চিন্তা আমাদের নেই।

 

অস্ত্রবিরতি নিয়ে আফগান সরকারের সাথে তালেবানের গোপন আলোচনা
বিবিসি

অস্ত্রবিরতি নিয়ে তালেবানের সাথে গোপনে বৈঠক করেছে আফগান কর্তৃপক্ষ। আফগানিস্তানে মার্কিন কমান্ডার জেনারেল জন নিকোলসন এই তথ্য দিয়ে বলেন, এই বৈঠকে বিদেশী সরকার এবং আন্তর্জাতিক সংস্থাগুলোও অংশ নিয়েছে। এই বৈঠকে কতজন বা কারা কারা অংশ নিয়েছেন তা না বললেও তিনি জানান, এতে তালেবানের মধ্য ও উচ্চপর্যায়ের নেতৃবৃন্দ যোগ দিয়েছেন।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি গত ফেব্রুয়ারিতে এ ধরনের বৈঠকের একটি প্রস্তাব দেন। কিন্তু তালেবান তার এ প্রস্তাবে তখন সাড়া দেয়নি। বরং তখন থেকে দুই পক্ষের মধ্যে সঙ্ঘাত বাড়তে থাকে। এতে উভয়পক্ষেই হতাহতের পরিমাণও বেড়ে যায়। গত বুধবারে তালেবান কাবুলে অবস্থিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে হামলা চালায়। রাজধানীতে যে তারা হামলা চালাতে সক্ষম তা দেখাতেই মূলত তারা এ হামলা করে। একই সময়ে তারা লোগার প্রদেশের রাজধানীতে পুলিশ স্টেশনে হামলার দায়ও স্বীকার করে।

অন্য দিকে হেলমান্দ প্রদেশে তালেবানের বিরুদ্ধে মার্কিন হামলায় অর্ধশতাধিক তালেবান সদস্য নিহত হয়। ৫০ বছর ধরে গৃহযুদ্ধের পর কলম্বিয়াতে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ উদাহরণ টেনে জেনারেল নিকোলসন বলেন, সঙ্ঘাত ও আলোচনায় অগ্রগতি একসাথে চলতে পারে। গত ফেব্রুয়ারিতে বৈঠকের প্রস্তাব দেয়ার সময় আশরাফ গনি বলেছিলেন, যদি তারা অস্ত্রবিরতি মেনে নেয় তাহলে তারা একটি রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি পেতে পারে এবং সংবিধানেরও স্বীকৃতি লাভ করতে পারবে।

এ বছরের জানুয়ারিতে বিবিসির করা এক গবেষণায় বলা হয়, ২০১৪ সালে মার্কিন সেনারা আফগানিস্তান ত্যাগ করার পর এখনই তালেবান দেশটির সবচেয়ে বেশি অঞ্চল দখল করে আছে। তালেবানের অধিকৃত এলাকা অথবা তালেবানের উপস্থিতি যেখানে প্রকাশ্য এবং নিয়মিত তালেবান হামলা হচ্ছে, এমন স্থানেই দেশটির জনসংখ্যার অর্ধেক বা দেড় কোটি আফগান বসবাস করে। সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে তালেবান ও আইএসের হামলার পরিমাণ অনেক বৃদ্ধি পেয়েছে।

 


আরো সংবাদ



premium cement