২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভালো ঘুমের জন্য

-

ঘুম মানুষের জীবনের অপরিহার্য অংশ। ভালো ঘুম না হলে এর প্রভাব পড়ে সব কাজের ওপর। এ জন্য ঘুম ভালো হওয়া খুব প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে, কিছু নিয়ম মেনে চললে ঘুমের ক্ষেত্রে কোনো অসুবিধাই হবে না। আসুন জেনে নেই ঘুমের আগে কী করবেন আর কী করবেন না।
লিখেছেন তারেকুর রহমান

ঘুমের আগে যা করবেন

হ ঘুমের আগে কুসুম গরম পানি দিয়ে গোসল করে নিতে পারেন। এতে এক ধরনের স্বস্তি পাওয়া যায়। শরীরে এক ধরনের ভালো লাগা কাজ করবে, যা আপনাকে ভালোভাবে ঘুম সাহায্য করবে।
হ প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমানোর চেষ্টা করুন। ঘুমের সময়টাকে একটা নির্দিষ্ট রুটিনে নিয়ে আসুন। ধরুন আপনি রাত ১১টায় ঘুমান। চেষ্টা করবেন প্রতিদিন রাত ১১টায় ঘুমাতে। তাহলে ঘুম ভালো হতে কোনো ব্যাঘাত ঘটবে না।
হ নির্দিষ্ট সময়ে রাতের খাবার খান। অর্থাৎ প্রতিদিন একই সময়ে খাবার খাওয়ার চেষ্টা করবেন। রাতে ভারী খাবার পরিহার করার চেষ্টা করুন।
হ খাওয়ার পর একটু হাঁটাহাঁটি করে নিন। এতে শরীর কিছুটা হালকা মনে হবে।
হ ঘুমের আগে মশার স্প্রে কিংবা মশারি টানিয়ে নিন। অনেক সময় মশার কামড়ের যন্ত্রণায় ঘুমে ব্যাঘাত ঘটে।
হ ঘুমানোর আগে ইলেকট্রনিক যন্ত্রপাতি থেকে দূরে থাকুন। ঘুমানোর এক ঘণ্টা আগে থেকেই কম্পিউটার, মোবাইল, টেলিভিশন দেখা থেকে বিরত থাকুন।
হ ঘুমানোর আগে বই পড়ার অভ্যাস গড়ে তুলুন।
হ হালকা গরম দুধ খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
হ মন প্রফুল্ল রাখুন। ইতিবাচক চিন্তা করতে থাকুন।
হ রুমের লাইট বন্ধ করে দিন।
হ ঘর কোলাহলমুক্ত রাখুন।

যা করবেন না

হ অতিরিক্ত চিন্তা করবেন না। নেতিবাচক চিন্তা আপনার ঘুম কেড়ে নিতে প্রভাবক হিসেবে কাজ করবে তাই এসব এড়িয়ে চলুন।
হ সন্ধ্যার পর থেকেই চা, কফি কিংবা ক্যাফেইনজাতীয় খাবার খাওয়া বন্ধ করে দিন। ক্যাফেইনজাতীয় খাবার ঘুম আসতে বাধার সৃষ্টি করে।
হ ধূমপান পরিহার করুন।
হ দিনে না ঘুমানোর চেষ্টা করুন। দিনের ঘুমের কারণে রাতে ঘুমের সমস্যা হয়।
হ সব ধরনের মাদকদ্রব্য পরিহার করুন।
হ ঘুম না হলেই ঘুমের ওষুধ খবেন না। ডাক্তারের পরামর্শ নিয়েই খাবেন।

 

 


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত

সকল