২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সহজ বাহন সাইকেল : রঙের ফিচার

-

সাইকেল অতি প্রাচীন একটি বাহন, যা দ্বিচক্রযান নামেও পরিচিত। বর্তমানে অত্যাধুনিক বিভিন্ন যান্ত্রিক যানবাহনের ভিড়ে হারিয়ে যায়নি দুই চাকার সহজ বাহন এই সাইকেল। পৃথিবীর অনেক দেশের মতো আমাদের দেশে এখনো সাইকেলের ব্যবহার রয়েছে। নিরাপদ ও জ্বালানি খরচ লাগে না বলে সবাই স্বাচ্ছন্দ্যে সাইকেল ব্যবহার করে থাকেন। কালো ধোঁয়া কিংবা পরিবেশের ওপর কোনো প্রভাব পড়ে না বলে বিশেষজ্ঞরা সাইকেল চালানোর ওপর জোর দিয়ে থাকেন।
যানজটের এই শহরে প্রয়োজনীয় কোনো কাজে এক স্থান থেকে অন্য স্থানে ছুটে যান সাইকেল নিয়ে। অনেক চাকরিজীবী, শিক্ষার্থী, পেশাজীবীরাও যাতায়াতের জন্য সাইকেল ব্যবহার করছেন। গ্রামগঞ্জে স্কুলগামী শিক্ষার্থীরা সাধারণত বাহন হিসেবে সাইকেল ব্যবহার করে থাকে। এক সময় আমাদের দেশে কোনো সাইকেল তৈরি হতো না। বিদেশ থেকে আমদানি করা সাইকেলের ওপর ভর করতে হতো আমাদের। সময়ের ব্যবধানে এখন আমাদের দেশে সাইকেল তৈরি হওয়ায় বিদেশী সাইকেলের ওপর চাপ কমেছে। দেশীয় সাইকেলের মধ্যে মেঘনা গ্রুপের ভ্যালুস ও প্রাণ আরএফএলের দুরন্ত সাইকেল দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে আরোহীদের কাছে। তারপরও বিদেশী সাইকেলের কদর রয়েছে। ভারত ও চীনের তৈরি সাইকেল বড় একটি মার্কেট দখল করে রেখেছে আমাদের দেশে। বিদেশী সাইকেলের মধ্যে রয়েছে ফনিক্স, কোর, হিরো, বাইক ইত্যাদি। এ ব্যাপারে বংশালের নিউ আব্দুল্লাহ সাইকেল স্টোরের কর্ণধার আব্দুল্লাহ জানান, মোটরসাইকেলে বাজার সয়লাব হয়ে গেলেও তরুণ প্রজন্মের কাছে বাইসাইকেলের চাহিদা কমেনি। মা সাইকেল স্টোরের কর্ণধার ইকবাল হোসেন রবিন বলেন, সচেতন অভিভাবকেরা তাদের সন্তানদের স্কুলে যাতায়াতের জন্য সড়ক দুর্ঘটনা এড়াতে মোটরসাইকেলের বদলে সাইকেল কিনে দেয়ার ফলে বড় একটি বাজার তৈরি হয়েছে। প্রতি বছর জানুয়ারি থেকে মে পর্যন্ত সময়ে বিপুল সাইকেল বিক্রি হয়ে থাকে। যে কারণে সাইকেল ব্যবসায়ীরা এ ব্যবসায় ভালোভাবে করতে পারছেন।
খোদ রাজধানীতে বেশ কয়েকটি সাইক্লিস্ট সংগঠন হওয়ায় সাইকেলের চাহিদা বেড়েছে বলে জানা যায়। স্কুলগামী শিক্ষার্থীরা প্রতিদিন সাইকেল কেনার জন্য আসে বংশালে, তাই বিক্রিও বেশ ভালো। আমাদের দেশে দুই ধরনের সাইকেল পাওয়া যায়। এর মধ্যে রোড বাইক ও মাউন্টেন বাইক। তরুণ প্রজন্ম ফ্যাশনের জন্য এই মাউন্টেন বাইক ব্যবহার করে থাকে। তবে সব সাইকেলেই এসেছে আধুনিকতা।
দরদাম : সাইকেলের দাম নির্ভর করে গুণগতমানের ওপর। আমাদের দেশে সাধারণত বড়দের সাইকেল ছয় হাজার থেকে শুরু করে ৩৫ হাজার টাকার মধ্যে পাওয়া যায়।
কোথায় পাওয়া যাবে : সাইকেলের সবচেয়ে বড় বাজার রাজধানীর চকবাজার। এখানে খুচরা ও পাইকারি সাইকেল বিক্রি করা হয়। শুক্রবার ছাড়া অন্য দিনগুলোতে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে। এ ছাড়া ধানমন্ডি, গুলশান, বনানীসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলায় রয়েছে সাইকেলের শোরুম।

 


আরো সংবাদ



premium cement