২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অন্দর সাজের সহজ উপায়

অন্দর সজ্জা
-


পরিচ্ছন্ন, পরিপাটি ঘর সবাই পছন্দ করেন। কিন্তু আধুনিকতার ছোঁয়ায় এর সাথে যোগ হয়েছে আকর্ষণীয় সাজসজ্জা। সুন্দর ও সাজানো বাড়ি চান সবাই। কিন্তু সবসময় তো সেটা সম্ভব হয়ে ওঠে না। কারণ, ঘর সাজানোর জন্য চাই আধুনিক ও দামি উপকরণ। তবে অনেক সময় কয়েকটা বিষয় মাথায় রেখে অল্প খরচে ও অল্প পরিশ্রমেই ঘরে আনা যায় আধুনিকতার চমক। তেমনি কয়েকটি বিষয়ে জানানো হলোÑ
হ ঘরের আয়তন অনুসারে ফার্নিচার বাছাই করুন। যেমন ঘর ছোট হলে এর ফার্নিচারও হতে হবে ছোট। ছোট ঘরে পেল্লাই সাইজের একটা খাট বা আলমারি রেখে দিলে সেটি কখনো ঘরের সৌন্দর্য বাড়াবে না।
হ ঘরের রঙ বাছাই করুন সঠিকভাবে। ঘরের রঙ একটি গুরুত্বপূর্ণ অংশ। ঘর ছোট হলে এর জন্য হাল্কা রঙ আর বড় হলে ঘরের জন্য গাঢ় রঙ ব্যবহার করুন। তবে ছোট ঘরেও গাঢ় রঙ ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে অন্যান্য অনুষঙ্গের রঙের সাথে একটা সামঞ্জস্য থাকতে হবে।
হ ভেলবেট বাছাই করুন। ভেলবেট সহজেই অন্দর সজ্জায় আভিজাত্যের ভাব ফুটিয়ে তুলতে পারে। তাই সোফা, কুশন বা পর্দা কাপড়ে ভেলবেট রাখতে পারেন।
হ ডাইনিং টেবিলের সাজে ম্যাচিংকে প্রাধান্য না দিয়ে বরং মিক্সিংকে প্রাধান্য দিন। অর্থাৎ একই রঙের ডাইনিং পিস ব্যবহার না করে বরং একাধিক রঙ রাখতে পারেন। যেমন : প্লেট সাদা হলে ন্যাপকিন ব্লু বা লাল রঙের রাখুন।


আরো সংবাদ



premium cement