২৩ জানুয়ারি ২০১৯

স্মার্টফোনের নীল আলো চোখের ম্যাকুলারকে ক্ষতিগ্রস্ত করে

স্মার্টফোনের নীল আলো চোখের ম্যাকুলারকে ক্ষতিগ্রস্ত করে - সংগৃহীত

স্মার্টফোনের মতো নানা ডিজিটাল ডিভাইসের নীল আলো অন্ধত্ব ত্বরান্বিত করতে পারে। গবেষকরা এ কথা জানিয়েছেন। খবর সিনহু’য়ার।

যুক্তরাষ্ট্রের টলেডো বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বলা হয়, ডিজিটাল ডিভাইস তথা স্মার্টফোনের নীল আলো ক্রমাগতভাবে ব্যবহার করলে চোখের আলো সহনশীল ক্ষুদ্র কোষের মধ্যে বিষাক্ত অনু জমতে তাকে এবং পরবর্তীতে তা চোখের ম্যাকুলারকে ক্ষতিগ্রস্ত করে।

যুক্তরাষ্ট্রে অন্ধত্বের অন্যতম প্রধান কারণ ম্যাকুলার বিচ্ছেদ। তবে ম্যাকুলার বিচ্ছেদের কারণে মানুষ পুরাপুরি অন্ধ না হলেও তার প্রাত্যহিক কাজকর্ম বাধাগ্রস্ত হয়।

টলেডো বিশ্ববিদ্যালয়ের ক্যামেস্ট্রি ও বায়ো-ক্যামেস্ট্রি বিভাগের সহকারি অধ্যাপক ডাঃ অজিত করুনাথানে বলেন, ‘এটা কোনো গোপন তথ্য নয় যে নীল আলোক রশ্মি আমাদের চোখের রেটিনা ক্ষতিগ্রস্ত করে থাকে। কিন্তু আমাদের গবেষণার বিষয় হলো এটি কিভাবে ঘটে এবং তা নিরাময়ের পথ দেখানো।’

উল্লেখ্য, স্মার্টফোন রাতের বেলা অন্ধকার স্থানে ব্যবহার না করতে এবং নীল আলো থেকে চোখ রক্ষায় সানগ্লাস ব্যবহার করতে গবেষকরা পরামর্শ দিয়েছেন।


আরো সংবাদ

পল্টনে পুলিশের ওপর হামলা : ছাত্রলীগ নেতাসহ আটক ১৭ আফরোজা আব্বাসের ব্যাংক হিসাব জব্দ সংরক্ষিত নারী আসনের বৈধতা নিয়ে রিট নবম ওয়েজবোর্ডের সুপারিশ পর্যালোচনার আগে সাংবাদিক নেতাদের সাথে তথ্যমন্ত্রীর বৈঠক বিশ্ব ইজতেমা নিয়ে রিটের পরবর্তী শুনানি ২৭ জানুয়ারি খাদ্যে ভেজাল দেয়ায় ৭ জনকে কারাদণ্ড সোনারগাঁওয়ে দূষণের প্রতিবাদে মিছিলে হামলা, আহত ১০ গাজীপুরে সালাহ উদ্দিন সরকারসহ বিএনপির ৫ নেতা কারাগারে ঢাকা-সিডনিতে ২৪ ফ্যাট-বাড়ির মালিক আবজালের সম্পদ জব্দের নির্দেশ ফুটবলার সালাউদ্দিনকে মাদক দিয়ে ফাঁসানো সেই এসআই প্রত্যাহার মোসাদ্দেক আলী দম্পতির বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন

সকল