২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নদীগর্ভে সরকারি প্রাথমিক বিদ্যালয়

নদী ভাঙ্গনের কবলে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ডিগ্রি তেকানী সরকারি প্রাথমিক বিদ্যালয় - নয়া দিগন্ত

অবশেষে রোববার যমুনার ভাঙ্গনে বিলীন হয়ে গেছে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ৮৫নং ডিগ্রি তেকানী সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। নদী থেকে বিদ্যালয়টির দূরত্ব মাত্র ২০/২২ গজ। পাকা তিনতলা ভবনটি বিলীন হওয়ার কারণে পাশের বাঁধের ওপর ঝুঁকি নিয়ে ক্লাস করছে শিক্ষার্থীরা। তার আশপাশে ভাঙনের ঝুঁকিতে রয়েছে ২টি গ্রাম।

কাজিপুর উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ১৯৩৫ সালে স্থাপিত এই বিদ্যালয়টি ২০০৭-২০০৮ অর্থবছরে প্রায় ২৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়। ওই সময় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি পিইডিপি-২ এর আওতায় এলজিইডি কাজিপুর অফিসের বাস্তবায়নে একতলা ভবন নির্মাণ করা হয়েছিল। ২০১৫ সালে প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি পিইডিপি-৩ এর আওতায় প্রায় ৩৩ লাখ টাকা ব্যয়ে এর উর্ধমূখী সম্প্রসারণ কাজ হয়।

কাজিপুর উপজেলা প্রকৌশলী বাবলু মিয়া জানান, ওই ভবনটি অপসারণের জন্যে নিলামের প্রক্রিয়া চলছিল।

তেকানী ইউপি চেয়ারম্যান হারুনর রশিদ জানান, বিদ্যালয়টি একবারেই ভাঙ্গনের কবলে পড়েছে। বিষয়টি ইউএনও ও শিক্ষা অফিসারকে অবহিত করা হয়েছে।

ডিগ্রি তেকানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি রাসেদা বেগম জানান, রোববার বিদ্যালয়টি যমুনা নদীরগর্ভে বিলীন হয়ে গেছে।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল