২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে গাজার শিশুরা

পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে গাজার শিশুরা - ছবি : সংগ্রহ

ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিশুদ্ধ পানির সঙ্কট নিত্যদিনের। কিন্তু সম্প্রতি এলাকাটিতে দেখা দিয়েছে মারাত্মক পানিবাহিত রোগ। আর শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে এসব রোগে।

গাজার পানি সঙ্কট নিয়ে দুই পর্বের ধারাবাহিক রিপোর্ট প্রকাশ করেছে কাতার ভিত্তিক আলজাজির টিভির অনলাইন সংস্করণ। আর তাতেই তুলে ধরা হয়েছে গাজার শিশুদের এই দূরাবস্থার কথা। পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে ইহুদিবাদী ইসরাইল কর্তৃক অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডটি। গাজায় সম্প্রতি শিশুদের পাকস্থলী, অন্ত্র ফুলে যাওয়া, কিডনি রোগ ও ক্যান্সার মারাত্মকভাবে বাড়ছে। অপুষ্টির কারণেই শিশুদের মধ্যে এসব রোগ ছড়াচ্ছে বলে জানা গেছে।

এ ছাড়া ব্লু বেবি সিনড্রোম নামে রোগের কারণে শিশুদের ঠোঁট, ত্বক ও মুখমণ্ডল নীল হয়ে যাচ্ছে। রক্তের রঙ হয়ে যাচ্ছে চকোলেটের মতো। চিকিৎসকরা বলছেন, আগে পাঁচ বছরে একটি বা দুটি এমন ঘটনা দেখা যেত; কিন্তু এখন এক বছরেই এমন অন্তত পাঁচটি রোগের দেখা মিলছে।

এ বিষয়ে কোনো গবেষণা আছে কিনা, জানতে চাইলে চিকিৎসক বলেন, আমরা গাজায় এক জরুরি অবস্থার মধ্য দিয়ে বাস করছি। সমস্যা থেকে স্বস্তি পাওয়ার সময় আমাদের আছে। কিন্তু এটি নিয়ে গবেষণার সময় কোথায়?

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সেখানে এখন ডায়রিয়ার দ্বিগুণ রূপ নিয়েছে। একেবারে মহামারীর মতো। গত গ্রীষ্মে সালমোনেলা ও টাইফয়েড চরম পর্যায়ে চলে গিয়েছিল।

গাজায় ঘনবসতিপূর্ণ শাতি আশ্রয় শিবিরে গিয়ে দেখা গেছে, সেখানে ৮৭ হাজার পরিবার বসবাস করছে। ১৯৪৮ সালে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার সময় এসব মানুষকে তাদের বসতবাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছিল।


আরো সংবাদ



premium cement