২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চৌগ্রাম জমিদার বাড়ির শতবর্ষী সরকারি গাছ কর্তন

-

নাটোরের সিংড়া উপজেলার পুরনো অন্যতম নিদর্শন চৌগ্রাম জমিদার বাড়ির প্রায় লক্ষাধিক টাকা মূল্যে শতবর্ষী ১৫টি গাছ কেটে নেয়া হয়েছে। রোববার সন্ধ্যায় গাছগুলো কেটে নিয়ে যাওয়ার সময় আটক করে এলাকাবাসী। পরে আটকৃত গাছগুলো স্থানীয় চৌগ্রাম ইউনিয়ন পরিষদের মাঠে জব্দ করে রাখা হয়।
চৌগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম ভোলা জানান, চৌগ্রামে ফায়ার সার্ভিস ষ্টেশন স্থাপনের জায়গা থেকে সরকারি ভাবে বিক্রয়ের জন্য কিছু গাছ কেটে রাখা হয়। কিন্তু সরকারি নিয়ম নীতির তোয়াক্কা না করে রোববার সন্ধ্যায় ওই কর্তনকৃত গাছের সাথে গোপনে আরো বেশ কয়েকটি নিম, মেহগনি ও শিশু গাছ কেটে বিক্রয় করে ফায়ার সার্ভিস ষ্টেশন নির্মানাধীন নাটোরের বড়াইগ্রামের ঠিকাদারি প্রতিষ্ঠান মীম কনস্টাকসন এর মানেজার নয়ন মিয়া। পরে রাতে গাছগুলো ভ্যানে করে স্থানীয় কাঠ ব্যবসায়ী ময়েন উদ্দিনের মিলে নিয়ে যাওয়ার সময় গাছসহ ৪টি ভ্যান আটক করে স্থানীয় এলাকাবাসী ও গ্রাম পুলিশ। পরে আটককৃত গাছগুলো ইউনিয়ন পরিষদ মাঠে জব্দ করে রাখা হয়। তিনি আরো জানান, এর আগে বেশ কিছু গাছ গোপনে বিক্রয় করা হয়েছে। ঐতিহ্যবাহী জমিদার বাড়ির গাছ বিক্রয়ের সাথে জড়িতদের উপযুক্ত শাস্তি দাবি করেন।
সিংড়া বাজারের কাঠ ব্যবসায়ী ময়েন উদ্দিন জানান, মীম কনস্টাকসন এর স্বত্ত্বাধিকারী ফজলুর রহমান তারেকের নির্দেশে এই গাছগুলো তার কাছে বিক্রয় করেছে ম্যানেজার নয়ন মিয়া। এর চেয়ে বেশি কিছু জানেন না তিনি।
এবিষয়ে মীম কনস্টাকসন এর স্বত্ত্বাধিকারী ফজলুর রহমান তারেক বলেন, জমিদার বাড়ির ভিতরে ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ কাজ চলছে। আর গাছ কাটার বিষয়ে কিছুই জানেন না।
চৌগ্রাম ইউনিয়ন সহকারী ভুমি কর্মকর্তা বলেন, কর্তনকৃত কিছু গাছ জব্দ করা হয়েছে। আর গাছ কাটার বিষয়টি তিনি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তাকে অবহিত করেছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বিপুল কুমার বলেন, বিষয়টি তিনি শুনেছেন। আর এবিষয়ে ইউনিয়ন ভূমি কে একটি প্রতিবেদন দেয়ার জন্য নির্দেন দিয়েছেন।


আরো সংবাদ



premium cement