২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

স্বাগত আষাঢ়

স্বাগত আষাঢ় - ছবি : নয়া দিগন্ত

অঝের ধারায় বৃষ্টি ঝরার দিন এসে গেল। গাছের পাতায়, টিনের চালে কিংবা ছাদের রেলিং ছুঁয়ে খোলা আকাশের প্রান্তরজুড়ে ঝমঝমিয়ে বৃষ্টি পড়ার ঋতু বর্ষা। আষাঢ়- শ্রাবণের ঋতু বর্ষাকে স্বাগত জানাতে এরই মধ্যে কদম ফুল নিয়ে অপেক্ষা করছে প্রকৃতি। ঋতুচক্রের আবর্তনে কদম ফুল ফুটে জানান দিয়েছে আষাঢ়ের আগমনবার্তা। আজ শুক্রবার পহেলা আষাঢ়, বর্ষার প্রথম দিন। জ্যৈষ্ঠের দাবদাহে তপ্ত দেহ- মন নিয়ে এ দিনটির জন্য প্রতীক্ষায় ছিল বাঙালির হৃদয়। আনন্দ-সম্পর্শ- আশাজাগানিয়া আষাঢ়, তোমায় স্বাগতম।

বেশ কয়েক দিন বজ্র-বিদ্যুৎসহ প্রকৃতির দরোজায় কড়া নাড়াছিল বর্ষাকাল। দরোজার আগল খুলে গেল আজ। সব রুক্ষতাকে বিদায় জানিয়ে আজ থেকে নরম-কোমল হয়ে উঠবে বাংলার মাটি। নতুন প্রাণের আনন্দে অস্কুরিত হবে গাছপালা, ফসলের মাঠ। মাঠে মাঠে কৃষকের মুখে ফুটে উঠবে হাসি। বৃষ্টির রিমঝিম ধ্বনিতে পেখম মেলবে ময়ুর। আষাঢ়কে বরণ করে নিতে বিভিন্ন স্থানে আয়োজন করা হয়েছে বর্ষা উৎসবের। মিয়া মল্লার রাগে, বর্ষার গানে-নাচে বাঙালি মিলিত হবে আনন্দধারায়। সাস্প্রতিক বছরগুলোতে এ রমক উৎসব বাঙালির জন্য এক অসাস্প্রদায়িক মিলনমেলায় পরিণত হয়েছে।

নাগরিক জীবনে বর্ষা উপভোগ বলতে ফ্ল্যাটের বারান্দায় আসা বৃষ্টির পানির ছিটেফোঁটার স্পর্শ। বড়জোর ছাদে একপশলা বৃষ্টিতে ভিজে আসা। তবে এই নগরে বৃষ্টি বরং বিলাসের চেয়ে কষ্টই বাড়ায় বেশি। ফুটপাতের অসহায় মুখগুলো সবচেয়ে বেশি কষ্ট পায়। পলিথিনে মোড়ানো তাদের বসত ঝড়ে-বৃষ্টিতে উড়ে যায়। কাঁথা-বালিশ ভিজে জবুথবু। তবুও এই নগরে সুখের জন্য আসা মানুষ সব সয়ে নেয়।
অন্যদিকে গ্রামের চিত্র ঠিক এর উল্টো। পুকুর, দিঘি, খালগুলোও বর্ষায় কানায় কানায় ভরে উঠবে। নতুন পানিতে মাছ ধরার ধুম পড়বে। বর্ষার অফুরন্ত পানিতে কৃষক ধান বুনতে বুনতে দেখবেন নতুন দিনের স্বপ্ন। বর্ষার অকৃত্রিম দান কৃষকের সেচের খরচ বাঁচিয়ে দেবে। তবে বর্ষায় অতিবৃষ্টি বন্যাও নিয়ে আসে। আনন্দের মধ্যে নিয়ে আসে বেদনা। তাই বর্ষা তৈরি করে আনন্দ-বেদনার কাব্য। পার্বত্য এলাকায় পাহাড়গুলো সাজবে নতুন সাজে। চৈত্র থেকে পাহাড়গুলোর লাস্যময় রূপ হারিয়ে গেছে। এখন তা ফিরবে। ঝরনাগুলোতে তেজি স্রোতধারা ছুটে চলবে।

মানুষের ক্লান্ত-তপ্ত জীবনের ওপর আশীর্বাদের মতো ঝরে পড়ুক এই অবিরাম বৃষ্টিধারা। নতুন প্রেরণায়, প্রাণের উচ্ছুাসে জেগে উঠুক বাংলাদেশের প্রকৃতি ও মানুষ। প্রাণে প্রাণে বেজে চলুক বর্ষার গান। মেঘের সঙ্গী হয়ে সবার মন ঘুরে বেড়াক দিক- দিগন্তে। সবাইকে পহেলা আষাঢ়ের শুভেচ্ছা।


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

সকল