২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নতুন পণ্যের ঘোষণা দিলো অ্যাপল

সম্প্রতি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ইভেন্টে অ্যাপলের সিইও টিম কুক নতুন অ্যাপল ডিভাইস সম্পর্কে দর্শনার্থীদের অবগত করছেন -


নিউ ইয়র্কের হাওয়ার্ড গিলম্যান অপেরা হাউজে গত মঙ্গলবার এক জমকালো প্রদর্শনীর আয়োজন করে অ্যাপল। এ প্রদর্শনীতে নতুন ম্যাকবুক এয়ার, ম্যাক মিনি, নতুন আইপ্যাডের পাশাপাশি ডিভাইসগুলোর জন্য নতুন অপারেটিং সিস্টেমের ঘোষণা দিয়েছে অ্যাপল। লিখেছেন আহমেদ ইফতেখার
ম্যাকবুক এয়ার
দীর্ঘ এক দশক আগে বিশ্ববাসীর সামনে প্রথম প্রজন্মের ম্যাকবুক এয়ার উন্মোচন করেছিলেন স্টিভ জবস। এরপরে ২০১৫ সালে প্রথমবারের মতো ম্যাকবুক এয়ারের জন্য বড় ধরনের হালনাগাদ আনা হয়েছিল। ম্যাকবুকের নতুন সর্বশেষ হালনাগাদ সংস্করণে অ্যাপলের টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ফোর্স টাচ ট্যাকপ্যাড, ম্যাকবুক প্রোর আদলে তৈরি কিবোর্ড এবং পাওয়ার সাপ্লাই ও কানিক্টিভিটির জন্য দু’টি থান্ডারবোল্ট ৩ পোর্ট যুক্ত করা হয়েছে। ডিভাইসটিতে অষ্টম প্রজন্মের ডুয়ালকোর ইন্টেল কোর আই৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। নতুন ম্যাকবুক এয়ারকে অ্যাপলের এন্ট্রি লেভেলের ল্যাপটপ বলা হচ্ছে। এটির মূল্য এক হাজার ১৯৯ ডলার। ৭ নভেম্বর থেকে এটি বাজারে পাওয়া যাবে।
ম্যাক মিনি
নতুন ম্যাক মিনিতে অষ্টম প্রজন্মের ৪ ও ৬ কোরের ইন্টেল প্রসেসর দেয়া হয়েছে। সর্বোচ্চ ৬৪ গিগাবাইট র্যাম সমর্থিত নতুন ম্যাক মিনিতে চারটি থান্ডারবোল্ট ৩ পোর্ট রাখা হয়েছে। যে কারণে অ্যাপলের অন্য ল্যাপটপ ও আইম্যাকের মধ্যে এক ধরনের সমতা আনা হয়েছে। ডিভাইসটির দাম ৭৯৯ ডলার।
আইপ্যাড প্রো
নতুন আইপ্যাড প্রোতে আগের ১০ দশমিক ৫ ইঞ্চি সংস্করণের কাঠামোয় ১১ ইঞ্চি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ১২ দশমিক ৯ ইঞ্চি সংস্করণের ক্ষেত্রেও প্রায় একই মাপের কাঠামো ব্যবহার করা হয়েছে। উভয় ট্যাবলেটে অ্যাপলের ফেসআইডি রিকগনিশন সিস্টেম, লাইটেনিং পোর্টের পরিবর্তে ইউএসবি-সি পোর্ট, নতুন অ্যাপল পেনসিল স্টাইলাস এবং ফোলিও কিবোর্ড অ্যাকসেসরিজ সমর্থন আনা হয়েছে। নতুন আইপ্যাড প্রোতে ব্যবহার করা হয়েছে অ্যাপলের নতুন এইটকোর এ১২এক্স বায়োনিক প্রসেসর যা নিউরাল ইঞ্জিন প্রযুক্তিতে সমর্থন জোগায়। নতুন ১১ ইঞ্চির মডেলটির দাম শুরু ৭৯৯ ডলার থেকে, আপডেট করা ১২.৯ ইঞ্চির সংস্করণটির দাম শুরু ৯৯৯ ডলার থেকে আর ১০.৫ ইঞ্চির মডেলটির দাম শুরু ৬৪৯ ডলার থেকে।
আইওএস ১২.১
নতুন আইওএস ১২ অপারেটিং সিস্টেমটিতে ৭০টি নতুন ইমোজি কিংবা একসাথে ৩২ জনের সাথে ফেস টাইম ফিচার ব্যবহারের সুযোগ পাচ্ছেন না। নতুন অপারেটিং সিস্টেমটিতে নতুন ফিচারের মধ্যে রয়েছে ডেপথ কন্ট্রোল পোর্ট্রেট মোড এবং আইফোন এক্সএস, এক্সএস ম্যাক্স ও এক্সআরের জন্য ডুয়াল সিম সমর্থন সুবিধাসহ একগুচ্ছ নতুন ইমোজি।


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল