২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অ্যান্ড্রয়েড পাই

-

গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড পাই চলে এসেছে। নতুন এই সংস্করণে স্মার্টফোন বা ট্যাবলেটে অ্যাপের ব্যবহার কতটুকু হচ্ছে তা শনাক্ত করার নতুন উপায় আনা হয়েছে। সেই সাথে এই ব্যবহারের মাত্রা নিয়ে সীমাও নির্ধারণ করে দেয়ার সুযোগ রয়েছে। নতুন এই সংস্করণের
আদ্যপান্ত নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার
অ্যান্ড্রয়েডের নবম এই সংস্করণে নোটিফিকেশন আগের চেয়ে আরো উন্নত করা হয়েছে আর ব্যাটারির চার্জ বেশিক্ষণ রাখার প্রতিশ্রুতিও দেয়া হয়েছে। এমনকি দিনের কোনো একটি নির্ধারিত সময়ে স্ক্রিনের রঙ সরিয়ে দেয়া যাবে।
মোবাইল ওএসের নামের জন্য গুগল সবসময়ই কোনো ডেজার্ট বা মিষ্টান্নের নাম বাছাই করে। আর এ ক্ষেত্রে প্রতিবার নামের প্রথম অক্ষর ইংরেজি বর্ণমালার ক্রমান্বয়ে আগায়। যেমনÑ জেলি বিন, কিট ক্যাট, ললিপপ এবং মার্শমেলো। অরিও-এর পরের সংস্করণের নাম পিসতাচ্চিও আইস ক্রিম, পপ -টার্ট বা পাম্পকিন পাই রাখা হবে বলে ধারণা করা হয়েছিল। এক্ষেত্রে সহজ কিছু নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। নামটি সহজ রাখতে গিয়েই শুধু ‘পাই’ বেছে নিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।
এই সংস্করণের অন্যতম নতুন ফিচার হচ্ছে ডিজিটাল ওয়েলবিইং কনট্রোল। এই ফিচারের মাধ্যমে একটি ড্যাশবোর্ডে একজন ব্যবহারকারী তার ডিভাইস ব্যবহারে কতক্ষণ সময় ব্যয় করছেন তা দেখানো হবে। এক্ষেত্রে তাদের সবচেয়ে পছন্দের অ্যাপগুলোর কোনটিতে কত ঘণ্টা কত মিনিট খরচ হচ্ছে তা বিস্তারিত তুলে ধরা হবে। এর সাথে নির্ধারিত প্রোগ্রামের জন্য আগে থেকেই সময় বেঁধে দেয়ারও সুযোগ রয়েছে। এই সময়সীমা শেষ হওয়ার কিছু আগে ব্যবহারকারীকে সতর্ক করা হবে। সীমা শেষ হওয়ার সাথে অ্যাপের আইকনটি ধূসর বর্ণ ধারণ করবে ও অ্যাপটি চালু হবে না।
দিনশেষে দ্রুত ব্যবহারকারীকে স্মার্টফোন ছাড়তে সহায়তা করবে এই উইন্ড ডাউন মোড। আগে থেকে ঠিক করা সময়ে স্মার্টফোনের স্ক্রিন ধূসরের কাছাকাছি রঙ হয়ে যাবে। সাথে সাথে চালু হবে ডু নট ডিস্টার্ব মোড, সব ইনকামিং কলের অ্যালার্ট হয়ে যাবে সাইলেন্ট।
যেকোনো অ্যালার্ট দেয়ার সাথে পাইয়ে ছবিও দেখানো হবে। কোনো কলের নোটিফিকেশনের ক্ষেত্রে ব্যবহারকারীর সাথে যিনি যোগাযোগ করেছেন তার একটি ছোট ছবি দেখানো হবে। কোনো কনটেন্ট শেয়ার করা হলে তার প্রিভিউ দেখা যাবে অ্যালার্টের সাথে। সেই সাথে স্মার্ট রিপ্লাই ফিচারের মাধ্যমে নোটিফিকেশনগুলো থেকেই ব্যবহারকারীরা তাদের পাওয়া মেসেজের জবাব দিতে পারবেন। এ ক্ষেত্রে প্রত্যাশিত জবাবও দেখানো হবে, যা ব্যবহারকারীরা টাইপ না করেই পাঠিয়ে দিতে পারবেন।
অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোতে চার্জ খুব দ্রুত শেষ হয়ে যায়। এক্ষেত্রে ডিসপ্লে বন্ধ থাকলে ব্যাটারি ব্যবহার কমাতে আধুনিক মোবাইল প্রসেসরগুলোর একটি প্রচলিত ফিচারের সুবিধা কাজে লাগাতে চেষ্টা করেছে গুগল। মূল সিপিইউ চিপগুলো এখন ‘বিগ-লিটল’ আর্কিটেকচার ব্যবহার করে, যেখানে কিছু প্রসেসর গতির দিকে নজর দিলেও অন্যগুলো শক্তি ব্যবহারে আরো কার্যকরী হতে জোর দিচ্ছে।
দ্বিতীয় ক্ষেত্রে যে সমস্যা ঠেকাতে কাজ করা হচ্ছে সেটিকে গুগল ‘ব্যাড ব্যাটারি ডেইজ’ হিসেবে আখ্যা দিয়েছে। এই ব্যবস্থা কোনো ব্যবহারকারী কখন কোনো অ্যাপ ব্যবহার করতে চান তা অনুমান করতে চেষ্টা করে। এটি সিপিইউ আর ব্যাটারি ব্যবহার করে নির্ধারিত অ্যাপগুলো চালু হওয়া ঠেকাবে, আর পরের বার চার্জ নেয়ার আগ পর্যন্ত স্থগিত রাখবে। ইতোমধ্যে হুয়াওয়ে তাদের কিছু ফোনে নিজস্ব মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে এই সেবা দিচ্ছে।
গুগল পাইয়ের অন্যান্য উদ্ভাবনগুলোর মধ্যে একটি হচ্ছে স্লাইসেস, এটি ব্যবহারকারীর চালু করা ছাড়াই কোনো অ্যাপের ইউজার ইন্টারফেইসের কিছু অংশ সামনে নিয়ে আসে। যেমনÑ সার্চ বারে কোনো ট্যাক্সি অ্যাপের নাম দিলে হয়তো ওই সেবার সবচেয়ে কাছের গাড়িটি কতদূরে আছে আর এর ব্যবহারকারীর গন্তব্যে পৌঁছাতে কত সময় লাগবে তা দেখানো হবে। তবে, এই সেবা পেতে চলতি বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে।
ব্যবহারকারী তাদের স্মার্টফোনে পরবর্তী কোন কাজটি করবে তা অনুমান করবে এই ফিচার। কোনো নির্দিষ্ট কনটাক্টে কল করা, কোনো নির্ধারিত নোট খোলা বা কোনো পছন্দের অ্যালবাম প্লে করা। এই কাজ অনুমানের পর ফিচারটি স্ক্রিনের একটি কোণায় এগুলো দেখাবে। ব্যবহারকারী একটি ট্যাপের মাধ্যমেই সেই কাজ করতে পারবেন। এ ছাড়াও ব্যবহারকারীর পরিবেশ অনুয়ায়ী ডিসপ্লে ঠিক রাখা ও এক অ্যাপ থেকে অন্য অ্যাপে নড়াচড়ার মাধ্যমে যাওয়ার নতুন সুবিধা আনা হয়েছে অ্যান্ড্রয়েড পাইয়ে। বর্তমানে ব্যবহার করা হচ্ছে এমন অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর মধ্যে মাত্র ১২ শতাংশে সর্বশেষ অ্যান্ড্রয়েড সংস্করণ অরিও ব্যবহার করা হচ্ছে। নতুন এই সংস্করণের আপডেট শুধু গুগল পিক্সেল ফোনেই পাওয়া যাবে।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড ‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের

সকল