২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চীন থেকে দারিদ্র্য দূর করবে আলীবাবা

চীনের অনলাইনভিত্তিক ব্যবসাপ্রতিষ্ঠান আলীবাবার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জ্যাক মা -

চীনের স্বনামধন্য ব্যবসায়ী জ্যাক মা। তিনি অনলাইনভিত্তিক ব্যবসাপ্রতিষ্ঠান আলীবাবার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। দারুণ বক্তা জ্যাক। বিভিন্ন উদ্যোক্তা সম্মেলনে তার কথায় অনুপ্রাণিত হচ্ছে বহু তরুণ। আলীবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা বলেছেন, চীন অর্থনৈতিকভাবে এগিয়েছে। তবে দেশটির অনেক মানুষ এখনো দারিদ্র্যের কবল থেকে মুক্তি পায়নি। এসব মানুষকে স্থায়ীভাবে দারিদ্র্যমুক্ত করার অঙ্গীকার করেছে ই-কমার্স জায়ান্ট আলীবাবা। লিখেছেন আহমেদ ইফতেখার

সম্প্রতি চীনের গুইঝু প্রদেশে অনুষ্ঠিত ‘চায়না ইন্টারন্যাশনাল বিগ ডাটা ইন্ডাস্ট্রি এক্সপো’ শীর্ষক অনুষ্ঠানে বক্তৃতা করেন জ্যাক মা। বক্তৃতায় তিনি বলেন, চীন থেকে দারিদ্র্য দূর করতে হলে সম্পদের ওপর ভিত্তি করে পদক্ষেপ নিতে হবে। অপেক্ষাকৃত পিছিয়েপড়া অঞ্চলগুলোর শিক্ষা ও স্বাস্থ্যসম্পদের অসম বরাদ্দে পরিবর্তন আনতে হবে। ১৬ বছর আগে ব্যবসা শুরু করা জ্যাক মা কখনোই ভাবেননি, এ রকম একটা মঞ্চে নিজের ব্যবসায়িক অভিজ্ঞতা নিয়ে কথা বলার সুযোগ হবে। তিনি বলেন, যখন আমি ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নিলাম, আমার ২৪ জন বন্ধুকে বাসায় নিমন্ত্রণ করেছিলাম। পাক্কা দুই ঘণ্টা আমার ভাবনাটা ওদের বোঝানোর পর আমি বুঝতে পারলাম, ওরা কিছুই বোঝেনি! ২৪ জনের মধ্যে মাত্র একজন আমার পাশে থাকতে রাজি হয়েছিল।
বর্তমান তরুণদের যেসব যোগ্যতা থাকে, আমার সেসবের কিছুই ছিল না। লোকে আমাকে বলত, ‘কী যোগ্যতা আছে তোমার? তুমি কখনো অ্যাকাউন্টিং শেখোনি, ম্যানেজমেন্ট শেখোনি। এমনকি কম্পিউটার সম্পর্কেও তেমন কিছু জানো না। সবাই জানে, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রথমবার গণিতে আমি এক পেয়েছিলাম।
জ্যাক মার মতে, যারা শিক্ষাগত যোগ্যতার দিক দিয়ে পিছিয়ে আছে, অনেক সময় তাদের জন্যই উদ্যোক্তা হওয়া সহজ। চীনের দারিদ্র্য বিমোচনে প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আলীবাবা দারিদ্র্য বিমোচনে প্রযুক্তির ব্যবহার বাড়াচ্ছে। জ্যাক মা বলেন, এখন তথ্য ও ইন্টারনেটের মাধ্যমে চীনা কৃষকরা তাদের জমি থেকে বেশি আয়ের সুযোগ পাচ্ছেন। আলীবাবার অনলাইন সেবা তাওবাও প্লাটফর্ম ব্যবহার করে কৃষক তাদের কৃষিপণ্য বিক্রির সুযোগ পাচ্ছেন।
চীনের ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিসটিকসের (এনবিএস) তথ্য বলছে, গত বছর চীনের এক কোটি ২৯ লাখ ৯০ হাজার মানুষ দারিদ্র্য থেকে মুক্তি পেয়েছে। তবে দেশটির গ্রামীণ এলাকার প্রায় তিন কোটি ৬০ হাজার মানুষ এখনো দারিদ্র্যসীমার নিচে বাস করছে। যাদের মাথাপিছু আয় বছরে তিন হাজার ইউয়ানের কম, চীন সাধারণত তাদের দারিদ্র্য বলে বিবেচনা করে। ২০২০ সালের মধ্যে চীন সরকার দারিদ্র্যের হার শূন্যে নামিয়ে আনার অঙ্গীকার করেছে।
চীনের সমস্যা সমাধানে প্রযুক্তি খাতে বিনিয়োগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আগামী তিন বছরে গুইঝু প্রদেশের আট হাজার শিক্ষার্থী ও প্রযুক্তিসংশ্লিষ্ট পেশাজীবীকে আলীবাবা প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণ নিয়ে আলীবাবার ব্যবসায় যুক্ত হলে তাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। আলীবাবার দারিদ্র্য বিমোচন কর্মসূচির মধ্যে রয়েছে স্বাস্থ্য, শিক্ষা ও পরিবেশগত অবস্থার উন্নয়ন। এ ছাড়া যেসব এলাকায় দরিদ্র মানুষের সংখ্যা বেশি, তারা যেন অনলাইনে আরো বেশি পণ্য বিক্রি করতে পারে, তাও এ কর্মসূচির মধ্যে পড়ে।

বাংলাদেশের বাজারে আলীবাবা

চীনের বৃহৎ ই-কমার্স প্রতিষ্ঠান আলীবাবা বাংলাদেশের সবচেয়ে বড় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর একটি কিনে নিয়েছে। বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার আরো কয়েকটি দেশের সুপরিচিত ই-কমার্স প্রতিষ্ঠান ‘দারাজ’-এর ১০০ শতাংশ শেয়ারই কিনেছে আলীবাবা। জ্যাক মার দেয়া তথ্য অনুযায়ী, ২০১৫ সালে বাংলাদেশে ই-কমার্স খাতে লেনদেন হয়েছে ৭০০ কোটি টাকার। ২০১৬ সালে এটি ছিল ১০০০ কোটি টাকা। গত বছর ব্যবসা হয়েছে ১৭০০ কোটি টাকার। আমাদের দেশে এখন পর্যন্ত ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে মানুষের সেরকম বিশ্বাস বা আস্থা তৈরি হয়নি। শতকরা ৮০ শতাংশ ক্ষেত্রেই পেমেন্ট হয় ক্যাশ অন ডেলিভারি পদ্ধতিতে। বাইরের বড় কোম্পানিগুলো তাদের প্রযুক্তি এবং বিনিয়োগের মাধ্যমে এখানে ই-কমার্সের চেহারা পাল্টে দিতে পারে এবং এ ব্যাপারে ভোক্তাদের আস্থাও বাড়িয়ে দিতে পারে।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল