১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


স্ম র ণ : মঈনুল আলম এক শুদ্ধ সাংবাদিকের প্রস্থান

-

বরেণ্য সাংবাদিক মঈনুল আলম (৮১) আর নেই। গত সোমবার কানাডার টরন্টোতে স্থানীয় সময় বিকেল ৫টা ২৫ মিনিটে (বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর সাড়ে ৩টা) একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
বর্তমান প্রজন্মের সাংবাদিকেরা তাকে তেমনভাবে না চিনলেও কিংবা দেশব্যাপী তার ‘তারকা সাংবাদিক’সুলভ পরিচিতি না থাকলেও আমাদের দেশের সাংবাদিকতার অগ্রযাত্রার ইতিহাসে মঈনুল আলমের সুদীর্ঘ অবদান অনস্বীকার্যÑ এটা ওয়াকিবহাল ব্যক্তিমাত্রই শ্রদ্ধার সাথে স্বীকার করবেন। চট্টগ্রামের প্রখ্যাত ‘আলম পরিবারে’ জন্ম মঈনুল আলমের। তার পিতা মাহবুব-উল-আলম একজন বরেণ্য কথাসাহিত্যিক ও সাংবাদিক। সেই সূত্রে মঈনুল আলমও সাংবাদিকতায় পদার্পণ করেছিলেন। দীর্ঘ ২৫ বছর ছিলেন ‘ইত্তেফাক’-এর চট্টগ্রাম ব্যুরো প্রধান। এ সময় তার প্রেরিত অনেক রিপোর্ট গোটা দেশ কাঁপিয়েছে। যেমনÑ স্বাধীনতার পরপরই সমুদ্রে চোরাচালানিদের নিয়ে তৎকালে সর্বাধিক জনপ্রিয় ইত্তেফাকে তার প্রতিবেদন ‘ম্যান ছেরু মিয়া’ অনুসন্ধানী সাংবাদিকতার ইতিহাসের অংশ হয়ে গেছে। স্বাধীনতার আগে ষাটের দশকে দেশের উপকূলীয় অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া ভয়াবহ ঘূর্ণিঝড়ের ওপর প্রথম সরেজমিন প্রতিবেদন ছাপতে সম হয়েছে ইত্তেফাক, যেটি তৈরি করেছিলেন মঈনুল আলম। চট্টগ্রামের বহুলালোচিত নেতা ফজলুল কাদের চৌধুরীর জনসভার ওপর তার লেখা পার্শ্বপ্রতিবেদন ‘শুক্কুইজ্জা কডে’ সারা দেশে পাঠকদের মধ্যে তুমুল হাস্যরসের জন্ম দেয়। এমনই ছিলেন সাংবাদিকতায় আপাদমস্তক নিবেদিতপ্রাণ মঈনুল আলম। পিতার প্রতিষ্ঠিত দৈনিক ‘জমানা’র হালও ধরেছেন তিনি। শুদ্ধ সাংবাদিকতায় মগ্ন মঈনুল আলম অনেক কিছুর সাথে আপস করে পত্রিকা চালাতে চাননি। ফলে তার হাতে ‘জমানা’ বেশিদিন প্রকাশিত হতে পারেনি।
সাংবাদিকতা থেকে অবসর নিয়ে একপর্যায়ে কানাডায় স্থায়ী হন মঈনুল আলম। চট্টগ্রামের সাংবাদিকতা জগতে রাজকীয় মর্যাদার অধিকারী হয়েও কী অভিমানে তিনি দেশ ছেড়ে গেলেন, তা কেউ কখনো জানতে পারেনি। অবশেষে শেষ নিঃশ্বাসটিও ফেললেন সেখানেই।
বাংলাদেশের সাংবাদিকতার ইতিহাসে মঈনুল আলমের নামটি স্থায়ী হয়ে থাকবে।

 


আরো সংবাদ



premium cement
আল্লাহ পরিপূর্ণ সুস্থতা দান করলে দেশের সেবায় নিয়োজিত হব : ড. খন্দকার মোশাররফ এবার খুব ভালো ভোট পড়েছে তা বলব না : ওবায়দুল কাদের রশিতে কুবি ভিসির কুশপুত্তলিকা ঝুলালো শিক্ষক সমিতি! দেশে আরেকটি ডামি নির্বাচন হচ্ছে : রিজভী ‘আমার আর থাহার কোন জাগা নাইরে বাজান!’ তামিমের দ্বিতীয় ফিফটি, বড় সংগ্রহের ভিত গড়ছে বাংলাদেশ বাংলাদেশের জন্য মনোনীত মার্কিন বিশেষ রাষ্ট্রদূত মিল আগে যেসব দায়িত্ব পালন করেছেন বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিলেন বম উজিরপুরে বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল তামিমের ব্যাটে বাংলাদেশের উড়ন্ত শুরু নাটোরে এক প্রার্থীর সমর্থককে মারপিট করায় অপর প্রার্থী গ্রেফতার

সকল