২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ফণী নিয়ে নেতাকর্মীদের প্রতি শিবিরের নির্দেশনা

ফণী নিয়ে নেতাকর্মীদের প্রতি শিবিরের নির্দেশনা - নয়া দিগন্ত

বাংলাদেশ অভিমুখে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে যেকোন দুর্যোগ পরিস্থিতি সামাল দিতে সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর জন্য সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ড. মোবারক হোসাইন। শুক্রবার এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান।

বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘুর্ণিঝড় ফণী। যার প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। এক্ষেত্রে ক্ষয়ক্ষতি রোধে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ প্রস্তুতি, জনগণের সচেতনতা ও ধৈর্যের সাথে ঐক্যবদ্ধভাবে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলে পরিস্থিতি সামাল দেয়া সম্ভব হবে ইনশাআল্লাহ।

ইতোমধ্যেই যেসব এলাকায় ফণীর প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে সেসব এলাকায় 'ঘূর্ণিঝড়ের আগে ও পরে করণীয়' শীর্ষক সচতনতামূলক লিফলেট জনসাধারণের মধ্যে প্রচারের জন্য ছাত্রশিবিরের নেতাকর্মীদেরকে নির্দেশ প্রদান করা হয়েছে। উক্ত সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি সাধ্যমত জনসাধারণের সহযোগিতায় এগিয়ে আসার জন্য সংশ্লিষ্ট এলাকার প্রতিটি নেতা-কর্মীকে অনুরোধ করছি।

এছাড়াও তিনি বলেন, সংশ্লিষ্ট এলাকার মানুষদের প্রতি আমাদের আহবান থাকবে, প্রয়োজনের আলোকে শুকনা খাবার, পানি ও ঔষধ নিয়ে আশ্রয় কেন্দ্রে চলে যেতে হবে। স্বেচ্ছাসেবকদের সাথে যোগাযোগ রক্ষা করে তাদের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ নিতে হবে। গবাদী পশু যথাসম্ভব উঁচু স্থানে রাখতে হবে। ঝড় চলাকালীন বিদ্যুৎ ও গ্যাসের লাইন বন্ধ রাখতে হবে।

সবাই মিলে ধৈর্য্যের সাথে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে পরিস্থিতি সামাল দিতে হবে। সর্বোপরি আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করতে হবে।

নেতাকর্মীদের নির্দেশ দিয়ে তিনি বলেন, দেশে যেকোন দুর্যোগে সাধ্যানুযায়ী ছাত্রশিবির ক্ষতিগ্রস্থদের পাশে থেকেছে। এবারও তার ব্যতিক্রম হবে না। দুর্যোগের আগে সাধারণ জনগণকে নিরাপদ স্থানে পৌঁছে দিতে এবং তাদের সম্পদ রক্ষায় সর্বোচ্চ সহায়তা করতে হবে। অস্বচ্ছল ও অক্ষমদের জন্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিতরণ করতে হবে। ক্ষয়ক্ষতি রোধে জনগণকে সচেতন করতে হবে।

দুর্যোগ পরবর্তি রাস্তাঘাটের প্রতিবন্ধকতা দূর করে আটকে পড়া লোকদের উদ্ধার ও তাদের নিরাপদে বাড়ি ফিরতে সাহায্য করতে হবে। দুর্যোগ পরবর্তি যেকোন সংকটে জনগণের পাশে থেকে তাদের সহায়তার জন্য সর্বোচ্চ চেষ্টা করতে হবে।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ এদেশে নতুন নয়। এসব ক্ষেত্রে সবসময়ই দেশবাসী পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে পথ চলেছে। এবারও আল্লাহর সাহায্য নিয়ে আমরা সবাই মিলে পরিস্থিতি সামাল দেয়ায় কাজ করব, ইনশাআল্লাহ। আমরা মহান আল্লাহর কাছে প্রার্থনা করি, আল্লাহ যেন এদেশের মানুষকে এই দুর্যোগ থেকে রক্ষা করেন। আমাদের ধৈর্য্য সাহসিকতা ও পরস্পরের প্রতি দায়িত্ববোধ জাগ্রত করে দেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন মোরেলগঞ্জে কৃষককে পিটিয়ে হত্যা দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেটকার চালকের মৃত্যু চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস

সকল