২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইদলিবে পাল্টাপাল্টি হামলায় ৩৪ তুর্কি ও ১৬ সিরীয় সেনা নিহত

ইউরোপে যাওয়ার জন্য ইস্তাম্বুল থেকে তুরস্কের এদিরনি প্রদেশের সীমান্ত গ্রামগামী বাসের অপেক্ষায় সিরীয়রা হএএফপি -

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে বাশার আল-আসাদের অনুগত বাহিনীর বিমান হামলায় তুরস্কের অন্তত ৩৪ সেনা নিহত হয়েছে বলে যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধপরিস্থিতি পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে। হামলার পাল্টায় তুরস্কও পরে সিরিয়ার সরকারি বাহিনীর বিভিন্ন স্থাপনায় স্থল ও বিমান হামলা চালায়। এতে সিরিয়ার কমপক্ষে ১৬ সৈন্য নিহত হয়েছে।
রাশিয়ার সহযোগিতায় আসাদবাহিনী বিরোধীদের হাত থেকে ইদলিবের নিয়ন্ত্রণ নিতে গত কয়েক দিন ধরেই হামলার পরিমাণ ও তীব্রতা বাড়িয়ে চলছে। বৃহস্পতিবারের হামলা তারই নজির। তুরস্কের হাতয় প্রদেশের গভর্নর রাহমি দোগান সিরীয় হামলায় অন্তত ৩৩ তুর্কি সেনা নিহতের কথা স্বীকার করেছেন। আহতের সংখ্যা অগণিত, চিকিৎসার জন্য তাদের তুরস্কের ভেতর নিয়ে আসা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
বৃহস্পতিবার প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান তুরস্কের শীর্ষ পর্যায়ের নিরাপত্তা কর্মকর্তাদের সাথে এক জরুরি বৈঠক করার পরপরই ইদলিবে সিরীয় বাহিনীর বিমান হামলার খবর পাওয়া যায়। তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার ও ঊর্ধ্বতন সামরিক কমান্ডাররা পরে সিরিয়ার সীমান্ত থেকে সিরীয় বাহিনীর বিভিন্ন স্থাপনায় স্থল ও বিমান হামলার নির্দেশনা দেন। সিরীয় বাহিনী হামলা চালালে তার প্রত্যুত্তর দেওয়া হবে বলে এরদোগান আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন। তুরস্কের এ প্রেসিডেন্টের চাওয়া ছিল, সিরীয় বাহিনী ইদলিবে অভিযান চালালেও তারা যেন আঙ্কারার পর্যবেক্ষণ পোস্টগুলো থেকে দূরে থাকে। সিরিয়ার সরকার ও রাশিয়া এ দাবি প্রত্যাখ্যান করে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশটিতে সাঁড়াশি অভিযান চালাচ্ছে।
বৃহস্পতিবারের এ পাল্টাপাল্টি হামলার পর ন্যাটোর মহাপরিচালক জেনারেল জেনস স্টল্টেনবার্গ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ কাভুসোগলুর সাথে কথা বলেছেন। তুরস্কের অবস্থানের প্রতি যুক্তরাষ্ট্রও সমর্থন জানিয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, ‘আমরা আমাদের ন্যাটো মিত্র তুরস্কের পক্ষে আছি। সিরীয় বাহিনী, রাশিয়া ও ইরানসমর্থিত বাহিনীগুলোর নিন্দনীয় আগ্রাসন বন্ধেরও আহ্বান জানাচ্ছি আমরা। সঙ্কটকালে তুরস্ককে কী ধরনের সহযোগিতা দেয়া যায়, তা খতিয়ে দেখছি আমরা।’ তিনি বলেন, তুরস্ককে কিভাবে আমরা সর্বাত্মক সমর্থন দিতে পারি, তার ভালো বিকল্প ভেবে দেখছি। তুরস্কর কাছ থেকে তথ্য চেয়ে আহ্বান জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। ন্যাটোতে মার্কিন রাষ্ট্রদূত কেই বেইলি হুচিসান বলেন, এই ঘটনায় বড় ধরনের পরিবর্তনের আলামত। তিনি আরো জানান, আমরা আশা করছি, প্রেসিডেন্ট এরদোগান ভেবে দেখবেন, আমরা তাদের অতীত ও বর্তমানের মিত্র। কাজেই এস-৪০০ ক্রয় পরিকল্পনা বাতিল করা প্রয়োজন।
জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ইদলিব পরিস্থিতিতে ‘গভীর উদ্বেগ’ জানিয়ে সেখানে অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকরের আহ্বান জানিয়েছেন। বেলজিয়াম ও জার্মানি এক বিবৃতিতে সিরিয়ায় বেসামরিক নাগরিক হত্যা বন্ধের আহ্বান জানিয়েছে। তবে পশ্চিমাদের এসব উদ্বেগ-উৎকণ্ঠা, আহ্বান উড়িয়ে দিয়ে রাশিয়া বলছে, সন্ত্রাসীদের ধাওয়া করাই এখন সিরিয়ার সঙ্কট নিরসনের একমাত্র পথ। বৃহস্পতিবারের পাল্টাপাল্টি হামলা নিয়ে মস্কো ও সিরীয় বাহিনীর তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।
২০১১ সাল থেকে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে উৎখাতে শুরু হওয়া গৃহযুদ্ধে ইদলিব হলো বিদ্রোহীদের নিয়ন্ত্রিত সর্বশেষ ঘাঁটি। সিরিয়ার সেনাবাহিনী ও দেশটির মিত্র রাশিয়া ২০১৮ সালের অস্ত্রবিরতি সীমানায় অগ্রসর না হতে অস্বীকৃতি জানিয়ে ইদলিবমুখী অভিযান শুরু করেছে। ১ ডিসেম্বর শুরু হওয়া এই অভিযানে ১০ লাখ বেসামরিক ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। এদের বেশির ভাগই শিশু। ইতোমধ্যেই সিরিয়া ছেড়ে অন্তত ৩৬ লাখ শরণার্থী তুরস্কে আশ্রয় নিয়েছে। সবশেষ সঙ্ঘাতের কারণে আরো বিপুল সংখ্যক মানুষ ইদলিব ছাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এসব শরণার্থীর ইউরোপ পৌঁছানোর সুবিধার্থে সীমান্ত খুলে দেয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক।
রাশিয়ার সমর্থনে গত কয়েক সপ্তাহ ধরে ইদলিব ও আলেপ্পোতে সামরিক অভিযান শুরু করেছে সিরিয়ার সামরিক বাহিনী। এই অভিযানের মুখে অঞ্চলগুলোতে মানবিক সঙ্কট দেখা দিয়েছে। জাতিসঙ্ঘ বলছে, ইদলিব-আলেপ্পোর এই সহিংসতায় গত কয়েক সপ্তাহে শত শত বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আর বাড়িঘর ছেড়ে পালিয়েছেন প্রায় সাত লাখ মানুষ। গত মাসে ইদলিবে সিরিয়ার সরকারি বাহিনীর হামলায় তুরস্কের অন্তত ১৩ সেনার প্রাণহানি ঘটে। এ ঘটনার পর আঙ্কারা সশস্ত্র জবাব দেয়ার প্রস্তুতি নেয়। ফলে ৯ বছরের যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় নতুন করে সহিংসতার আশঙ্কা দেখা দিয়েছে। উল্লেখ্য, ২০১৬ সালের পর সিরিয়া যুদ্ধে তুর্কি সেনা নিহতের এটাই সবচেয়ে বড় ঘটনা।


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত

সকল