১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


করোনা ছড়িয়ে পড়ার ক্ষমতা প্রবল হওয়ার হুঁশিয়ারি চীনের

বন্যপ্রাণী কেনাবেচায় নিষেধাজ্ঞা
-

প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার গতি ত্বরান্বিত হচ্ছে বলে সতর্ক করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। শনিবার চান্দ্র নববর্ষের সরকারি ছুটির দিনে চীন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে এক বিশেষ বৈঠকে শি এ সতর্কবার্তা দিয়েছেন। তা ছাড়া নতুন ভাইরাস সংক্রমণের ক্ষমতা আরো প্রবল হচ্ছে এবং সংক্রমণ আরো বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন।
রোববার এক সতর্কবার্তায় প্রাণঘাতী এই করোনা ভাইরাসে চীনে এখন পর্যন্ত ৫৬ জনের প্রাণহানি এবং বিশ্বজুড়ে দুই হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে বলে জানানো হয়। এই ভাইরাসের প্রকোপ ঠেকাতে ইতোমধ্যেই বন্যপ্রাণী কেনাবেচায় নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। রাষ্ট্রীয় টেলিভিশনের ভাষ্য অনুযায়ী, শীর্ষ কর্মকর্তাদের শি বলেছেন দেশ গুরুতর পরিস্থিতির মোকাবেলা করছে।
সময়ের সাথে পাল্লা দিয়ে চীনে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যেই সেখানে ৫৬ জনের মৃত্যু হয়েছে। এ দিকে দেশের বাজার নজরদারি, কৃষি মন্ত্রণালয় এবং বন্যপ্রাণী বিষয়ক ব্যুরো এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, দেশের মার্কেট, সুপার মার্কেট, রেস্টুরেন্ট এবং ই-কমার্স সাইটে বন্যপ্রাণী কেনাবেচা নিষিদ্ধ করা হয়েছে। গতকাল রোববার থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।
যে প্রাণীর শরীরে বাসা বাঁধার পর ভাইরাস ছড়াচ্ছে তা নির্ণয় করা গেলে সমস্যার সমাধান অনেকটাই সহজ হয়ে যায়। নতুন করোনা ভাইরাসের ক্ষেত্রে এর উৎস হচ্ছে উহান শহরে সামুদ্রিক খাবারের পাইকারি বাজার। ধারণা করা হচ্ছে, বেলুগা তিমির মতো সমুদ্রগামী কিছু স্তন্যপায়ী প্রাণী এই ভাইরাস বয়ে এনেছে। তবে বাজারে অহরহ বিচরণ করা মুরগি, বাদুড়, খরগোশ, সাপের মতো প্রাণীগুলোও সন্দেহের বাইরে নয়। আর সে কারণেই কর্তৃপক্ষ সব ধরনের বন্যপ্রাণী কেনাবেচায় নিষেধাজ্ঞা এনেছে।
দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন মন্ত্রী মা জিয়াওয়ে এক সংবাদ সম্মেলনে বলেছেন, নতুন এই ভাইরাসের ব্যাপারে কর্তৃপক্ষের ধারণা সীমিত এবং এই ভাইরাসের কারণে উদ্ভূত ঝুঁকি সম্পর্কে পরিষ্কার ধারণাও নেই। তিনি বলেন, করোনা ভাইরাস সংক্রমিত হওয়ার এক থেকে ১৪ দিন পর এর প্রথম লক্ষণ প্রকাশ হতে পারে। ইনকিউবেশনের সময় এই ভাইরাস সংক্রমিত হতে পারে, যা এর আগে একই ধরনের আরেক প্রাণঘাতী ভাইরাস সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমে (সার্স) দেখা যেত না।
২০০২ থেকে ২০০৩ সালের দিকে চীনে সার্স ভাইরাসের ব্যাপক প্রকোপ দেখা দেয়। এতে অন্তত ৭৭৪ জনের প্রাণহানি ঘটে। এ ছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয় আট হাজারের বেশি মানুষ। দেশটিতে নতুন চান্দ্র বর্ষের দ্বিতীয় দিন রোববার জনাকীর্ণ সংবাদ সম্মেলনে মন্ত্রী মা জিয়াওয়ে বলেন, ভাইরাস সংক্রমণের লাগাম টানতে এখন পর্যন্ত পরিবহন ও ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি বড় ধরনের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে এই প্রচেষ্টা আরো জোরালো করা হবে।
ইতোমধ্যে প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া বেশ কয়েকটি শহরে যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে চীনের কর্তৃপক্ষগুলো। করোনা ভাইরাসটির প্রাদুর্ভাবের উৎস উহান শহরের কেন্দ্রীয় অংশে রোববার থেকে ব্যক্তিগত যানও চলাচল বন্ধ করার কথা কর্তৃপক্ষ জানিয়েছে। সেখানে জরুরি ভিত্তিতে এক হাজার শয্যার একটি হাসপাতাল নির্মাণকাজ শুরু করার পর নতুন রোগীদের ঠাঁই দেয়ার জন্য কয়েক সপ্তাহের মধ্যে আরেকটি হাসপাতাল নির্মাণ শুরু করে ১৫ দিনের মধ্যে কাজ শেষ করার সিদ্ধান্ত হয়েছে। সামরিক বাহিনীর বিশেষজ্ঞ চিকিৎসকদের কয়েকটি দল আকাশপথে হুবেই প্রদেশে গিয়েছে, এই প্রদেশটিতেই উহানের অবস্থান।
ডিসেম্বরের শেষ দিকে প্রথম নতুন ভাইরাসটির প্রাদুর্ভাব শনাক্ত হয়। এরপর থেকে দ্রুত এটি চীন ও অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়ছে। উহানে নতুন হাসপাতাল নির্মাণসহ বিভিন্ন স্বাস্থ্য কর্তৃপক্ষের তোড়জোড়ে চীন ও বিশ্বের অন্যান্য এলাকায় ভাইরাসটি নিয়ে সৃষ্ট উদ্বেগ প্রতিফলিত হচ্ছে। চীনের বহু শহরে শনিবার থেকে শুরু হওয়া চান্দ্র নববর্ষের উৎসব বাতিল করা হয়েছে।
চীন জুড়ে ভ্রমণকারীদের শরীরে জ্বর আছে কি না, পরীক্ষা করা হচ্ছে; বেশ কয়েকটি শহরে ট্রেন স্টেশন বন্ধ রাখা হয়েছে। চীন শাসিত হংকংয়ে সর্বোচ্চ জরুরি অবস্থা জারি করা হয়েছে আর স্কুলগুলোর ছুটি বাড়ানো হয়েছে। সাধারণ ঠাণ্ডা, সর্দি ও কাশির জন্য দায়ী ভাইরাসও করোনা ভাইরাস পরিবারের সদস্য। কিন্তু এই পরিবারের সদস্য নতুন এই ভাইরাসটিকে এর আগে আর দেখা যায়নি। নতুন এই ভাইরাসটির নাম রাখা হয়েছে ২০১৯ এনকভ বা ২০১৯ নভেল করোনা ভাইরাস। উহানের কেন্দ্রীয় পশু বাজারের অবৈধ প্রাণী ব্যবসার কেন্দ্রের অজ্ঞাত কোনো পশুর দেহ থেকে নতুন এ ভাইরাসটি মানবদেহে ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।
গত ৩১ ডিসেম্বর চীনের উহানের এই ভাইরাস এখনো মহামারী আকার ধারণ না করলেও ইতোমধ্যে থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, ভিয়েতনাম, সিঙ্গাপুর ও সৌদি আরব, যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত, নেপালে পৌঁছেছে।

 


আরো সংবাদ



premium cement
প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে : প্রধানমন্ত্রী দুমকীতে হত্যা মামলার আসামি বাবা-ছেলে গ্রেফতার ১২ সপ্তাহের যুদ্ধবিরতি : যেখানে আপত্তি ইসরাইলের পথশিশুদের জন্য ছায়াতলের স্বাস্থ্যসেবা ক্যাম্পেইন অনুষ্ঠিত মিরসরাইয়ে বাসের ধাক্কায় মোটরসাইকেলের আরোহী নিহত মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে ফাঁদ! সতর্ক করল দূতাবাস ভোলায় বার্জের সাথে মাছ ধরার ট্রলারের ধাক্কা, জেলে নিহত সিদ্ধিরগঞ্জে অবৈধ গ্যাস সংযোগে দালাল চক্র, ৪৮টি বাড়ির সংযোগ বিচ্ছিন্ন সব বিভাগেই বৃষ্টি হতে পারে মানিকগঞ্জে পৌঁছেছে পাইলট আসিম জাওয়াদের লাশ ‘বল এখন সম্পূর্ণভাবে’ ইসরাইলের কোর্টে : যুদ্ধবিরতি আলোচনায় হামাস

সকল