২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৩১ জানুয়ারি ব্রেক্সিট সম্পন্ন করা সরকারের অগ্রাধিকার : মাইকেল গভ স্কটল্যান্ডকে ইচ্ছার বিরুদ্ধে ব্রিটেনভুক্ত রাখা যাবে না : এনএনপি নেতা

-

৩১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করা এবং আগামী বছরের শেষের দিকে ইইউর সাথে একটি নতুন বাণিজ্য চুক্তি নিশ্চিত করাই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সরকারের শীর্ষ অগ্রাধিকার। গতকাল রোববার জনসনের মন্ত্রিপরিষদ দফতরের সচিব মাইকেল গভ এ কথা জানান।
গত সপ্তাহে জাতীয় নির্বাচনে কনজারভেটিভ পার্টি ৮০ আসনে সংখ্যাগরিষ্ঠতা লাভের পর জনসনের সরকার দু’টি বিষয়কে অগ্রাধিকার দেয়ার ঘোষণা দিয়েছে, Ñব্রেক্সির কার্যকর করার প্রতিশ্রুতি পূরণ এবং ব্রিটেনের স্বাস্থ্যসেবা খাতকে অর্থিকভাবে লাভবান করা।
গভ স্কাই নিউজকে বলেন, ‘আমি যে বিষয়টি পুরোপুরি নিশ্চিত করতে পারি তা হল তুলনামূলক সংক্ষিপ্ত আদেশের মাধ্যমে প্রত্যাহার চুক্তি বিলে ভোট দেয়ার সুযোগ থাকছে আমাদের এবং তার পরে আমরা নিশ্চিত করব যে এটি ৩১ জানুয়ারির আগেই যেন পাস হয়ে যায়।’ ‘আমরা আগামী বছরের শেষ নাগাদ মুক্তবাণিজ্য ও বন্ধুত্বপূর্ণ সহযোগিতার নতুন কাঠামো নিয়ে ইইউর সাথে আমাদের আলোচনা শেষ করব।’
গভ আরো বলেন, স্থানীয় পর্যায়ে সরকারের শীর্ষ অগ্রাধিকার হলো জনস্বাস্থ্য পরিষেবা বাড়িয়ে তোলা। পাশাপাশি উত্তর ও মধ্য ইংল্যান্ডের ঐতিহ্যবাহী লেবার দলের যেসব ভোটাররা প্রথমবারের মতো কনজারভেটিভ পার্টিকে ভোট দিয়েছেন তাদের সমর্থন ধরে রাখা।
এ দিকে স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী এসএনপি নেতা নিকোলা স্টারজিয়ন বলেছেন, জনগণের ইচ্ছার বিরুদ্ধে বরিস জনসন স্কটল্যান্ডকে ব্রিটেনের অন্তর্ভুক্ত রাখতে পারবেন না এবং দেশটিকে ইইউ থেকে বের করে আনার ক্ষমতা স্কটিশরা জনসনকে দেয়নি। স্বাধীনতাকামী এনএনপি নেতা বলেন, স্কটল্যান্ডের স্বাধীনতা প্রশ্নে গণভোট আয়োজনে জনসনের বাধা দেয়া ঠিক হবে না।
লেবারের ভরাডুবিতে
করবিনের দুঃখপ্রকাশ
ব্রিটেনের এবারের সাধারণ নির্বাচনে দলের বাজে ফলের জন্য দুঃখপ্রকাশ করে সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন লেবার পার্টির শীর্ষ নেতা জেরেমি করবিন। সানডে মিরর ও অবজারভারে লেখা নিবন্ধে তিনি ভোটে ভরাডুবির কথা স্বীকার ও এর জন্য দায় স্বীকার করে নিয়েছেন।
৭০ বছর বয়সী এ রাজনীতিক শুক্রবারই দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছেন; তার উত্তরসূরি হিসেবে কেয়ার স্টার্মার, রেবেকা লং-বেইলি, অ্যাঞ্জেলা রেইনার, এমিলি থর্নবেরি, জেস ফিলিপস ও লিসা ন্যান্ডির নাম আলোচনায় এসেছে। এর মধ্যে শেষের দু’জন দলে করবিনের কট্টর সমালোচক হিসেবেই পরিচিত।
রোববার মিররে লেখা এক খোলা চিঠিতে করবিন বলেছেন, ‘আমি কোনো লুকোচুরি করব না। যারা দেশের পরিবর্তন দেখতে উন্মুখ ছিল, তাদের সবার জন্যই এই ফল বিরাট ধাক্কা হয়ে হাজির হয়েছে।


আরো সংবাদ



premium cement