২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

লেবাননে গণবিক্ষোভ অব্যাহত

-

লেবাননে ধর্মঘটের পাশাপাশি বিক্ষোভ অব্যাহত রয়েছে। প্রায় সপ্তাহব্যাপী আন্দোলনে অচল হয়ে পড়েছে গোটা দেশ। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ছাড়াও বন্ধ রয়েছে ব্যাংক ও শিক্ষাপ্রতিষ্ঠান। গতকাল বুধবার সপ্তম দিনের মতো রাস্তায় নামলে আন্দোলনকারীদের সরিয়ে দেয়ার চেষ্টা করে সেনাবাহিনী। এ সময় ধস্তাধস্তির ঘটনাও ঘটে। যদিও সেনাবাহিনীর পক্ষ থেকে আগেই বলা হয়েছে আন্দোলনকারীদের সাথে তারা কোনো সংঘর্ষে জড়াবে না বা তাদের উচ্ছেদে বলপ্রয়োগ করা হবে না।
গতকাল যান চলাচল স্বাভাবিক করতে ব্যারিকেড তৈরি করে রাখা কিছু কিছু রাস্তা উন্মুক্ত করার চেষ্টা করেও ব্যর্থ হয় নিরাপত্তাবাহিনীর সদস্যরা। রাজনৈতিক অভিজাতদের বিরুদ্ধে আন্দোলনে নামা লেবাননিরা সরকারের পদত্যাগ চায়। ফলে প্রধানমন্ত্রী সাদ হারিরি গত সোমবার জরুরি অর্থনৈতিক সংস্কার প্রস্তাব আনলেও তা প্রত্যাখ্যান করে আন্দোলনকারীরা।
গতকাল লেবাননের রাস্তায় নেমে এসে হাজার হাজার মানুষ বিক্ষোভ পালন করেছে। লেবাননের কিছু কিছু হাইওয়েতে একেবারেই যাওয়ার সুযোগ নেই। গত সপ্তাহে হোয়াটসঅ্যাপ ব্যবহারের ওপর কর বসানোয় ফুঁসে ওঠে লেবানন। পরে সে ক্ষোভ দেশটিতে ভয়াবহ আন্দোলনে রূপ নেয়। কর আরোপের তীব্র সমালোচনার পাশাপাশি জনগণের ক্রয়ক্ষমতা কমে যাওয়া এবং জীবনমানের অবনতির জন্য প্রধানমন্ত্রী সাদ হারিরির সরকারের পদত্যাগের দাবিতে আওয়াজ তোলেন দেশটির সাধারণ জনগণ।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল