২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সিরিয়া ইস্যুতে প্রতিনিধি পরিষদে ট্রাম্পের সমালোচনা

-

সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের কারণে যুক্তরাষ্ট্রে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তিনি সেনা প্রত্যাহারকে কৌশলগত বুদ্ধিমত্তা বলে অভিহিত করেছেন। কিন্তু মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে তার এ সিদ্ধান্তের নিন্দা জানিয়ে ভোট হয়েছে। তাতে তার দল রিপাবলিকানের অনেক সদস্য তারই বিরুদ্ধে ভোট দিয়েছেন।
ওই ভোটে তার প্রতি নিন্দা জানানোর পক্ষে ভোট পড়েছে ৩৫৪টি। এর বিপক্ষে ভোট পড়েছে মাত্র ৬০টি। যুক্তরাষ্ট্রে এ ঘটনাকে বিরল বলে আখ্যায়িত করা হচ্ছে। ওদিকে সিরিয়া ইস্যুতে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সাথে উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে ট্রাম্পের। ন্যান্সিকে তৃতীয় শ্রেণীর রাজনীতিক বলে অভিহিত করেছেন ট্রাম্প।
সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের বিষয়ে নিজের অবস্থানে অটল আছেন ট্রাম্প। গত বুধবার প্রতিনিধি পরিষদ থেকে একটি যৌথ রেজলুশনে অবিলম্বে সিরিয়ায় কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধ করতে আহ্বান জানানো হয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের প্রতি। এ দিকে কংগ্রেসের সাথে ট্রাম্পের সম্পর্কের অবনতির একটি চিত্র ফুটে উঠেছে। কারণ হোয়াইট হাউজে ট্রাম্পের সাথে বৈঠককে বদমেজাজি আখ্যা দিয়ে সেখান থেকে ওয়াকআউট করেছেন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেট সংখ্যালঘু নেতা চার্লস শুমার। পরে চার্লস শুমার বলেছেন, ন্যান্সি পেলোসি যখন বলেন প্রেসিডেন্ট ভয়াবহ অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন তখন তাকে আক্রমণ করে কথা বলেছেন ট্রাম্প। তিনি ন্যান্সি পেলোসিকে একজন তৃতীয় শ্রেণীর রাজনীতিক বলে মন্তব্য করেছেন। এরপরেই টুইটার বেছে নেন ট্রাম্প। নিজেই ভয়াবহতার (মেল্টডাউন) মধ্যে রয়েছেন পেলোসি বলে অভিযোগ করেন তিনি। ট্রাম্প আরো বলেন, ডেমোক্রেট এই নেতার দ্রুত সাহায্য প্রয়োজন।
তড়িঘড়ি করে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কারণে ওয়াশিংটনে সরকার ও বিরোধী দল উভয়ের কাছ থেকে কড়া সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। তিনি তুর্কি প্রেসিডেন্ট এরদোগানকে কুর্দিদের বিরুদ্ধে অভিযান শুররু করার সবুজ সঙ্কেত দেয়ার অভিযোগও প্রত্যাখ্যান করেছেন। গত বুধবার দিনের শুরুতে হোয়াইট হাউজে সাংবাদিকদের কাছে ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট এরদোগানের সিদ্ধান্ত আমাকে বিস্মিত করেনি। কারণ দীর্ঘ দিন ধরে তিনি এমনটা (অভিযান চালানো) করতে চাইছিলেন। তিনি সিরিয়ার সঙ্গে সীমান্তে সেনা মোতায়েন করছিলেন অনেক দিন ধরে। তুরস্কের হামলার মুখে মিত্র কুর্দিদের ফেলে আসার বিষয় অবজ্ঞা করেন ট্রাম্প। কুর্দিদের উদ্দেশে তিনি বলেন, তারা তো ফেরেশতা নন। তার এমন কথায় রিপাবলিকানরাও সমালোচনা করেছেন। এরদোগানের সাথে টেলিফোনে কথোপকথন সম্পর্কে তিনি বলেন, আমি তো তাকে (এরদোগান) সবুজ সঙ্কেত দিই নি। তাকে দিয়েছি সবুজ সঙ্কেতের বিপরীতটা। কথোপকথনের পর আমি একটি চিঠি লিখেছি। এটি খুব শক্তিশালী চিঠি।

 


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল