২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন তৈরি করছে রাশিয়া

-

রাশিয়ার নৌবাহিনী নতুন পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন তৈরি করছে এবং এগুলো আরো আক্রমণাত্মকভাবে মোতায়েন করছে। এতে একটি স্নায়ুযুদ্ধের পুনরাবৃত্তি ঘটার আশঙ্কা দেখা দিয়েছে।
ওয়াশিংটনের ডিসি স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের বিশ্লেষক অ্যান্ড্রু ম্যাট্রিক সতর্ক করে বলেছেন, তবে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা লড়াইয়ের চেষ্টার অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ও ন্যাটোকে তার নিজস্ব স্নায়ুযুদ্ধের পথে ফিরে যাওয়া উচিত হবে না।
ম্যাট্রিকের পরামর্শ হলোÑ গ্রিনল্যান্ড, আইসল্যান্ড ও যুক্তরাজ্যের মধ্যকার ভৌগোলিক চোকপয়েন্টকে (যা জিআইইউকে গ্যাপ নামে পরিচিত) শক্তিশালী করা পশ্চিমা জোটের উচিত হবে না।
সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ার পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম সাবমেরিনের উত্তরোত্তর দুঃসাহসিক নজরদারিমূলক টহল অস্ত্র নিয়ন্ত্রণ যুগ অবসানের হুমকি সৃষ্টি করেছে। এই পরিস্থিতি বিশ্বের দু’টি প্রধান পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে বিপজ্জনক পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা ফিরে আসার বিপদ সৃষ্টি করেছে।
বেশ কয়েকজন সামরিক নেতা পর্যবেক্ষণ করেছেন যে, সমুদ্রের তলদেশে রাশিয়ার কার্যক্রম গত ২০ বছরের মধ্যে সর্বাধিক স্তরে পৌঁছেছে এবং এই ক্রমবর্ধমান গতি যুক্তরাজ্য থেকে ফিনল্যান্ড পর্যন্ত বিপদের ঘণ্টা বাজিয়ে ফেলেছে, যা শীতল যুদ্ধের আশঙ্কা ক্রমেই বাড়িয়ে তুলেছে।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫

সকল