২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারের ফেসবুকের আরো অ্যাকাউন্ট বন্ধ

-

মিয়ানমারের ২১৬টি পেইজ, গ্রুপ এবং অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক। গতকাল বৃহস্পতিবার এ কথা জানিয়েছে তারা। এসব পেইজ ও অ্যাকাউন্ট থেকে ‘জনগণের মধ্যে অনৈতিক বিতর্ক’ ছড়ানো হচ্ছিল বলে দাবি করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। এর মধ্যে কিছু পেইজ, গ্রুপ এবং অ্যাকাউন্ট দেশটির সেনাবাহিনীর সাথে যুক্ত বলেও জানানো হয়েছে।
৮৯টি ফেসবুক অ্যাকাউন্ট, ১০৭টি পেইজ, ১৫টি গ্রুপ এবং পাঁচটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক। এগুলোতে লাখো অনুসারি ছিল বলে ব্লগ পোস্টে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এর আগেও দেশটির কয়েক শ’ অ্যাকাউন্ট বাতিল করেছে ফেসবুক। এর মধ্যে মিয়ানমার সেনা প্রধানের অ্যাকাউন্টও ছিল। দেশটির রোহিঙ্গা মুসলিমদের ওপর নিপীড়ন এবং ঘৃণাত্মক বক্তব্য আটকাতে ব্যর্থ হওয়ায় সমালোচনার পর এই উদ্যোগ নেয় ফেসবুক।
এবারে নতুন করে বাতিল করা অ্যাকাউন্টগুলো থেকে ভিন্ন উদ্দেশ্যে খবর এবং বিনোদনের কনটেন্ট প্রচার করা হচ্ছিল এবং অপরাধ, জাতিগত সম্পর্ক, জনপ্রিয় তারকা ও সেনাবাহিনীর মতো জাতীয় এবং স্থানীয় বিষয় নিয়ে পোস্ট দেয়া হচ্ছিল বলে জানিয়েছে ফেসবুক। প্রতিষ্ঠঅনটি বলেছে, যদিও এই কাজের পেছনের লোকগুলো তাদের পরিচয় আড়াল করার চেষ্টা করেছে, আমাদের তদন্তে পাওয়া গেছে এর মধ্যে কিছু কর্মকাণ্ডে মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরা যুক্ত।


আরো সংবাদ



premium cement