২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৌদি আরবের বিদ্যুৎ স্থাপনায় হাউছিদের ক্ষেপণাস্ত্র হামলা

-

ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা সৌদি আরবের জিজান প্রদেশের একটি বিদ্যুৎ স্থাপনায় ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে। হাউছি বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ির বরাত দিয়ে আল-মাসিরা টেলিভিশন জানিয়েছে, বুধবার রাতে এ হামলা হয় এবং ক্ষেপণাস্ত্রটি আল-শুকাইক বিদ্যুৎ স্থাপনায় আঘাত হানে। তিনি বলেন, ইয়েমেনের ওপর অব্যাহত অবরোধ ও সৌদি নেতৃত্বাধীন জোটের হামলার জবাবে এ হামলা হয়েছে।
জেনারেল সারিয়ি বলেন, ‘সৌদি আরবের জন্য আরো নানা রকম বিস্ময় অপেক্ষা করছে। সৌদি সরকার যদি অভিযান অব্যাহত রাখে তাহলে আমরা সে দেশের আরো স্পর্শকাতর স্থাপনায় হামলা চালাব।’ ইয়েমেনের হাউছিরা ও তাদের প্রতি অনুগত সেনারা সাম্প্রতিক সপ্তাহগুলোতে সৌদি আরবের গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা জোরদার করেছে। ইয়েমেনি সেনারা নাজরান এলাকায় বুধবার সৌদি আরবের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে। চলতি মাসের প্রথম দিকে আরো একটি ড্রোন ভূপাতিত করেছিল ইয়েমেনি সেনারা।
হাউছিদের ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে ট্রাম্প অবহিত
সৌদি আরবে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবহিত করা হয়েছে। দেশটির একটি বিদ্যুৎকেন্দ্রে ইয়েমেনি হাউছি বিদ্রোহীরা হামলা চালানোর দাবি করার পর বিষয়টি তাকে অবহিত করা হলো। বৃহস্পতিবার হোয়াইট হাউজের নারী মুখপাত্র সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে বলেন, ‘মার্কিন প্রেসিডেন্টকে সৌদি আরবে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর খবরটি জানানো হয়েছে।’ তিনি আরো বলেন, ‘আমরা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি এবং আমাদের অংশীদার ও মিত্র দেশগুলোর সাথে আমরা এ ব্যাপারে অব্যাহতভাবে আলোচনা করে যাচ্ছি।’
তবে সৌদি আরবের পক্ষ থেকে হামলার বিষয়টি তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা হয়নি। বুধবার রাতে ইরানের মদদপুষ্ট ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা জানায়, তারা সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় জিজান প্রদেশে একটি বিদ্যুৎকেন্দ্রে হামলা চালিয়েছে। বুধবার সকালে হাউছি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধরত সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট জানায়, ইয়েমেনের আকাশসীমায় হাউছিদের ছোড়া একটি ড্রোন ভূপাতিত করা হয়েছে।


আরো সংবাদ



premium cement