২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ভিডিও শেয়ার করায় ২১ মাসের কারাদণ্ড

-

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলার ঘটনার ভিডিও শেয়ার করায় দেশটির এক নাগরিককে ২১ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। হামলার সময় পুরো ঘটনাটি ফেসবুকে লাইভ করেছিল হামলাকারী। ওই লাইভ ভিডিওটি পরে ফিলিপ আর্পস নামের এক ব্যক্তি ৩০ জনকে এবং তার এক বন্ধুকে পাঠিয়েছিলেন। বন্ধুকে ভিডিওটি পাঠিয়ে ‘খুনের সংখ্যা’ যোগ করে হালকা পরিবর্তন আনতেও অনুরোধ করেছিলেন আর্পস। ৪৪ বছর বয়সী এ ব্যবসায়ীর মুসলিম সম্প্রদায়ের প্রতি অন্যায়ের ক্ষেত্রে কোনো ধরনের অনুশোচনা হতো না বলে জানিয়েছেন ক্রাইস্টচার্চ ডিস্ট্রিক্ট আদালতের বিচারক স্টিভেন ও’ড্রিসকল।
এই ঘটনা প্রকাশ পাওয়ায় তাকে গ্রেফতার করে পুলিশ। পরে আদালত তাকে ২১ মাসের কারাদণ্ড ঘোষণা করেছে। ক্রাইস্টচার্চের বিচারক স্টিফেন ও’ড্রিসকোল বলেন, ফিলিপ আর্পস যা করেছেন তা অপ্রত্যাশিত। মুসলিম সম্প্রদায়ের প্রতি এই আচরণ ছিল নেতিবাচক। গত মার্চে শুক্রবারের জুমার নামাজের সময় দু’টি মসজিদে হামলা চালায় ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। সশস্ত্র ওই হামলায় ৫১ জন নিহত হয়। নামাজরত মুসল্লিদের ওপর এলোপাতাড়ি গুলি চালাতে থাকে সে।
মঙ্গলবার আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন ফিলিপ আর্পস। তার বিরুদ্ধে আপত্তিকর ভিডিও শেয়ারের দু’টি অভিযোগ প্রমাণ হয়েছে। সে আরো একটি সংশোধিত ভিডিও প্রকাশ করতে চেয়েছিল। ওই ভিডিওকে সে ‘অসাধারণ’ বলে বর্ণনা করেছে। ফিলিপ আর্পসের এমন কর্মকাণ্ডকে ‘ঘৃণামূলক অপরাধ’ বলে উল্লেখ করেছেন বিচারক স্টিফেন ও’ড্রিসকোল। তিনি বলেন, ওই হামলার ভিডি প্রকাশ করাটা ছিল সত্যিই একটি নিষ্ঠুর কাজ।
নিউজিল্যান্ডের এ নাগরিক এর আগে ২০১৬ সালে আল নূর মসজিদে শুকরের মাথা রেখে আসার ঘটনায় অভিযুক্ত হয়েছিলেন।
১৫ মার্চ ক্রাইস্টচার্চের যে দু’টি মসজিদে বন্দুকধারী নির্বিচারে গুলি চালিয়েছিল, আল নূর তার একটি। ওই মসজিদ এবং ক্রাইস্টচার্চের লিনউড ইসলামিক সেন্টারে গুলি চালিয়ে হতাহতের ঘটনায় সন্দেহভাজন অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারান্টের বিরুদ্ধে ৯২টি অভিযোগ আনা হয়েছে। চলতি সপ্তাহের শুরুতে ট্যারান্ট সব অভিযোগেই নিজেকে নির্দোষ দাবি করেছেন; আগামী বছর থেকে তার বিচার শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি

সকল