২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গাজায় ইসরাইলি বিমান হামলায় হতাহত ৩

-

ফিলিস্তিনের পূর্বাঞ্চলীয় গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এতে এক ফিলিস্তিনি নিহত ও অপর দুইজন আহত হয়েছে। আহতদের একজনের অবস্থা গুরুতর। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার ইসরাইলের বিমান হামলায় মাহমুদ আল নাবাহিন (২৪) নামে এক ফিলিস্তিনি নিহত ও অপর দুইজন আহত হয়েছে। ইসরাইলি সেনাবাহিনীর দাবিÑ অবরুদ্ধ গাজা উপত্যকায় বিক্ষোভরত ফিলিস্তিনিদের মধ্য থেকে সেনা সদস্যকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়েছে। এতে হেলমেটে গুলিবিদ্ধ হয়ে এক সেনা সদস্য আহত হয়েছে।
১৯৪৮ সালের ১৫ মে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার সময়ে দখলকৃত ভূমিতে ফেরার অধিকার চেয়ে গত বছরের মার্চে বার্ষিক বিক্ষোভ শুরু করে ফিলিস্তিনিরা। প্রতি সপ্তাহে ধারাবাহিকভাবে বিক্ষোভে এখন পর্যন্ত ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে ১৭০ জন মুক্তিকামী ফিলিস্তিনি নিহত হয়েছে। বিপুল মানুষের প্রাণহানির কারণে সাপ্তাহিক বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা। গত নভেম্বরে দুই দিনের রক্তক্ষয়ী সংঘর্ষে ১৪ ফিলিস্তিনি ও দুই ইসরাইলি সেনা সদস্য নিহত হওয়ার পর মিসরের মধ্যস্থ’তায় ইসরাইল ও হামাসের মধ্যে এক অস্ত্রবিরতি স্বাক্ষর হয়। সেই অস্ত্র বিরতির কারণে কয়েক সপ্তাহ ধরে গাজায় প্রাণহানির সংখ্যা অপেক্ষাকৃত কমেছে।
মঙ্গলবার সকালে ইসরাইলের সেনাবাহিনীর তরফে জানানো হয়, গাজার উত্তরাঞ্চল থেকে ইসরাইলের সেনা সদস্যদের লক্ষ্য করে গুলি ছোড়ার জবাবে হামাসের একটি পর্যবেক্ষণ পোস্ট লক্ষ্য করে হামলা চালায় তারা।


আরো সংবাদ



premium cement