২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শতাধিক ভারতীয়কে নৌকায় নিউজিল্যান্ডে পাচার নিয়ে তদন্ত

-

ভারতের উত্তরাঞ্চলের পুলিশ অতিরিক্ত যাত্রী বোঝাই নৌকায় করে নিউজিল্যান্ডে ভারতীয়দের পাচারের চেষ্টার বিষয় তদন্ত শুরু করেছে। কেরালার পুলিশের এএসপি জানান, ৯ দিন আগে নিউজিল্যান্ডের উদ্দেশে ছেড়ে যাওয়া মাছ ধরার নৌকায় যারা উঠতে ব্যর্থ হয় তাদেরকে এখন জিঙ্গাসাবাদ করা হচ্ছে।
সুজন নামে ওই কর্মকর্তা জানান, কেরালার কোচি পোতাশ্রয়ে ফেলে যাওয়া ব্যাগে সমুদ্রযাত্রার জন্য প্রয়োজনীয় শুকনা ফল ও অন্যান্য জিনিস পাওয়া গেছে। পুলিশের ধারণা, নৌকাটি এত বেশী যাত্রী বোঝাই ছিল যে, তারা এসব জিনিসপত্র কূলে ফেলে যেতে বাধ্য হয়েছে। শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে নিখোঁজ একটি মাছ ধরার নৌকা নিউজিল্যান্ডের পথে অগ্রসর হতে পারে বলে মনে করছে পুলিশ। দিল্লি ও তামিলনাড়–র ওই অভিবাসনপ্রত্যাশীরা গত ১২ জানুয়ারি কেরালার মুনামবাম থেকে নৌকায় চেপে রওনা হয় বলে সোমবার এ-বিষয়ক তদন্তের সাথে জড়িত দুই কর্মকর্তা জানিয়েছেন।
পুলিশ এ ঘটনার সাথে জড়িত সন্দেহে দিল্লির এক বাসিন্দাকে আটক করেছে। অভিবাসনপ্রত্যাশীরা যে নিউজিল্যান্ডের পথেই রয়েছেন আটক প্রভু ধান্দাপানিই তা জানিয়েছেন বলেও ওই কর্মকর্তারা নিশ্চিত করেছেন। মাছ ধরার ওই নৌকাটিতে নারী ও শিশুসহ ১০০-২০০ মানুষ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। অভিবাসনপ্রত্যাশীদের ফেলে যাওয়া ৭০টিরও বেশি ব্যাগ উদ্ধার করেছে পুলিশ। এর মধ্যে পরিচিতি শনাক্তকরণের ২০টি নথিও পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা ভি জি রবিন্দ্রন।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল