২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ব্রেক্সিট ভোট পরাজয়ের মুখে থেরেসা

-

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে পার্লামেন্টে তার ব্রেক্সিট চুক্তি নিয়ে ভোটাভুটিতে পরাজয়ের মুখে দাঁড়িয়ে আছেন। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার সন্ধ্যায় এ চুক্তি নিয়ে ভোট দেয়ার কথা এমপিদের। এতে প্রধানমন্ত্রী থেরেসার পরাজয়ের সম্ভাবনা প্রবল।
থেরেসা মে সোমবার এমপিদের দেশের স্বার্থে চুক্তির পক্ষে ভোট দেয়া এবং চুক্তিটিতে আরেকবার চোখ বুলিয়ে নেয়ার আহ্বান জানান; কিন্তু ভোটে বেশির ভাগ এমপিই চুক্তিটি প্রত্যাখ্যান করবেন বলে আভাস পাওয়া যাচ্ছিল। লেবার পার্টি ও অন্যান্য বিরোধী দলের প্রায় সব আইনপ্রণেতাসহ থেরেসার নিজ দলেরও অনেক এমপি তার বিরুদ্ধে অবস্থান নিয়ে চুক্তির বিপক্ষে ভোট দেবেন বলেই ধারণা করা হচ্ছিল। ফলে বড় ধরনের পরাজয়ে পড়ার আশঙ্কা রয়েছে থেরেসার।
আর এ রকম হলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) নির্ধারিত সময় (২৯ মার্চ) পিছিয়ে দিতে বাধ্য হতে পারেন থেরেসা। অথবা ব্রেক্সিট নিয়ে আরেকটি গণভোট কিংবা চুক্তি ছাড়া ইইউ ত্যাগসহ নানা বিকল্প পদক্ষেপ নেয়ার ক্ষেত্র প্রস্তুত হতে পারে।
২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা। বিচ্ছিন্ন হওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের সাথে যুক্তরাজ্যের সম্পর্ক কেমন হবে তা নিয়ে জোটটির সাথে একটি চুক্তিতে পৌঁছেছেন থেরেসা। সেই খসড়া চুক্তি ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদনের বাধ্যবাধকতা রয়েছে। তবে চুক্তি চূড়ান্ত করা নিয়ে বারবারই হোঁচট খেয়ে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। চুক্তি নিয়ে দ্বি-মতের কারণে পদত্যাগ করেছেন ব্রেক্সিটবিষয়ক দুইজন মন্ত্রী। অন্য কয়েকজন মন্ত্রীসহ পদত্যাগ করেছেন পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। তুমুল বিরোধিতার মধ্যে থেরেসার ব্রেক্সিট চুক্তি পার্লামেন্টে অনুমোদন না পাওয়ার আশঙ্কাই প্রবল। অনুসন্ধান থেকে জানা গেছে, থেরেসা তার নিজ দলের প্রায় এক শ’ এবং সব মিলে দুই শ’ আইনপ্রণেতার সমর্থন পাচ্ছেন না।

 


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল