২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রে অচলাবস্থার ২৪ দিন পার দুই পক্ষই অনড়

-

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের আংশিক অচলাবস্থার রেকর্ড ২৪ দিন পার হয়েছে। তবুও কোনো পক্ষই ছাড় না দেয়ায় শিগগিরই সঙ্কট নিরসনের সম্ভাবনা দেখা যাচ্ছে না। অচলাবস্থার কারণে বন্ধ সরকারি সংস্থা ও বিভাগগুলো সাময়িক সময়ের জন্য খোলার ব্যবস্থা নিতে রিপাবলিকানদের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প।
মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থায়নকে ঘিরে ডেমোক্র্যাট আইন প্রণেতাদের সাথে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতবিরোধে ডিসেম্বরের ২২ তারিখ থেকে এ অচলাবস্থা শুরু হয়। নির্বাচনে জয়ী হওয়ার আগ থেকেই ট্রাম্প সীমান্তে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে আসছিলেন। ডেমোক্র্যাটরা বলছেন, জনগণের করের টাকায় তারা প্রেসিডেন্টের প্রতিশ্রুতি পূরণের অযৌক্তিক দাবিতে অনুমোদন দেবে না।
দুই পক্ষের এ অনড় অবস্থানের কারণে সরকারের বিভিন্ন সংস্থা ও বিভাগের লাখ লাখ কর্মী ২৪ দিন ধরে বেতনহীন অবস্থান দিন কাটাচ্ছেন। প্রভাবশালী রিপাবলিকান লিন্ডসে গ্রাহাম চলতি সপ্তাহেই অচলাবস্থার কারণে বন্ধ সরকারি সংস্থা ও বিভাগগুলো সাময়িক সময়ের জন্য খোলার ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়েছিলেন। সীমান্তে নিরাপত্তা নিয়ে ডেমোক্র্যাটদের সাথে মধ্যস্থতাকে উৎসাহিত করতে তিনি এ পদক্ষেপ নিয়েছিলেন বলে প্রকাশ। কিন্তু সোমবার ট্রাম্প গ্রাহামের এ অনুরোধও প্রত্যাখ্যান করেন।
হোয়াইট হাউজ থেকে লুইসিয়ানার উদ্দেশে রওনা হওয়ার সময় প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘লিন্ডসে এ ধরনের একটি পরামর্শ দিয়েছিলেন, আমি প্রত্যাখ্যান করেছি। আমি এর সমাধান দেখতে চাই। আমি একে পিছিয়ে দিতে চাই না।’
মেক্সিকো সীমান্তে একটি নিরাপত্তা দেয়াল নির্মাণের লক্ষ্যে চলতি বছর কংগ্রেসের কাছে ৫৭০ কোটি ডলার চেয়েছিলেন ট্রাম্প। কিন্তু ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের সম্মতি ছাড়া কংগ্রেস এ বরাদ্দ অনুমোদন করতে পারবে না। ট্রাম্প বলেছেন, চাহিদা অনুযায়ী বরাদ্দ না পাওয়া পর্যন্ত তিনি কোনো ধরনের বাজেট বিলে স্বাক্ষর করবেন না। ব্যয় নির্বাহের বাজেট অনুমোদিত না হওয়ায় তহবিল ঘাটতিতে ২২ ডিসেম্বর থেকে কেন্দ্রীয় সরকারের এক-চতুর্থাংশ বিভাগ ও সংস্থার কার্যক্রম বন্ধ হয়ে যায়।
কংগ্রেসের ডেমোক্র্যাটশাসিত প্রতিনিধি পরিষদ দেয়াল বাদ দিয়ে সীমান্ত সুরক্ষায় ড্রোনসহ নানা ধরনের অত্যাধুনিক প্রযুক্তি মোতায়েনে ১৩০ কোটি ডলার দিতে রাজি হলেও তাতে মন গলেনি ট্রাম্পের।


আরো সংবাদ



premium cement