২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

খাশোগি খুনের ভয়ানক রেকর্ডিং শুনতে চান না ট্রাম্প

-

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তুরস্ক যুক্তরাষ্ট্রকে খাশোগি হত্যাকাণ্ডের অডিও রেকর্ডিং সরবরাহ করেছে। তবে এই ‘ভয়ানক’ রেকর্ডিং তিনি শুনতে চান না। তিনি বলেছেন, ‘আমি এই টেপ শুনতে চাই না। আমার জন্য এটা শোনার কোনো কারণ নেই।’ ফক্স নিউজ সানডে অনুষ্ঠানে ট্রাম্প এ কথা বলেন। শুক্রবার রেকর্ড করা ওই সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, এ বিষয়ে ব্রিফিং নেয়াটাই যথেষ্ট। এই অডিও শোনার কোনো ইচ্ছে নেই, কেননা এটি একটি যন্ত্রণাদায়ক, ভয়ানক রেকর্ডিং।
এই সাক্ষাৎকারের দুই দিনের মাথায় রোববার ট্রাম্প জানান, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তাকে বলেছেন, সরাসরি খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় তার কোনো করণীয় ছিল না। ট্রাম্প বলেছেন, ‘শুধু শোনা ছাড়া টেপটিতে যা কিছু আছে সবই জানি আমি। এটা খুব সহিংস, খুব বিদ্বেষপূর্ণ ও ভয়ানক ছিল।’ এর আগে মার্কিন সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের নির্দেশেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে সিদ্ধান্তে উপনীত হয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। কিন্তু হোয়াইট হাউজ এখনো সিআইয়ের সিদ্ধান্ত অনুমোদন করেনি। তাদের তদন্তের ফলাফল নিয়ে সিআইএ’র সাথে কথা বলেছেন ট্রাম্প।
খাশোগির লাশ টুকরো করার ছবি ফাঁস
এদিকে সৌদি আরবের পাঠানো ১৫ সদস্যের কিলিং স্কোয়াড খাশোগিকে যে হত্যা করেছে তার সর্বশেষ প্রমাণ হিসেবে বেরিয়ে এসেছে লাশের টুকরো করার ছবি। ইরাক ও মধ্যপ্রাচ্য নিয়ে কাজ করা সাংবাদিক, অ্যাক্টিভিস্ট ও স্বাধীন লেখকদের জন্য উন্মুক্ত প্লাটফর্ম আল সওরার একটি খবরে কিছু ছবি প্রকাশ করে দাবি করা হয়েছে ছবিগুলো খাশোগির লাশ টুকরো করার সময়কার।
ওই খবরে বলা হচ্ছে, খাশোগিকে হত্যার পর ঘটনা ধামাচাপা দেয়ার জন্য তার লাশ টুকরো টুকরো করা হয়। তারা বলছে, তুরস্কের তদন্ত কর্মকর্তার মাধ্যমে তাদের হাতে যে ছবি এসেছে সেখানে খাশোগির লাশ টুকরো করার দৃশ্য দেখা যায়। খাশোগি হত্যার প্রায় দেড় মাসের বেশি সময় পর প্রথমবারের মতো হত্যাকাণ্ডের ছবি প্রকাশিত হলো। তবে তাদের হাতে থাকা ওই ছবিগুলো এখনো বিশ্বাসযোগ্য কোনো পক্ষকে দিয়ে যাচাই করা হয়নি।


আরো সংবাদ



premium cement