২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইথিওপিয়ায় সরকার ওএনএলএফ বিদ্রোহী শান্তি চুক্তি

-

হর্ন অব আফ্রিকার দেশ ইথিওপিয়ার সোমালি অঞ্চলের বিদ্রোহী গোষ্ঠী ওগাডেন ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট-ওএনএলএফের সাথে শান্তি চুক্তি করেছে দেশটির সরকার। রোববার গ্যাসসমৃদ্ধ অঞ্চলটির এই বিদ্রোহীদের সাথে শান্তি চুক্তি সম্পন্ন হয়েছে। আগে ওএনএফএলকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করে আসছিল ইথিওপিয়া। দেশটির কর্মকর্তারা এ খবর জানিয়েছেন।
১৯৮৪ সালে ইথিওপিয়ার সোমালি অঞ্চল বা ওগাডেনের স্বাধীনতার দাবিতে প্রতিষ্ঠিত হয় ওএনএলএফ। ২০০৭ সালে চীনা পরিচালিত একটি তেলের কারখানায় এক হামলায় ৭৪ জন নিহত হওয়ার পর সরকার তাদের বিরুদ্ধে বড় ধরনের সামরিক অভিযান শুরু করে। তবে এই বছর প্রধানমন্ত্রী আবিই আহমদের নেতৃত্বাধীন পার্লামেন্ট সংস্কার প্রক্রিয়ার অংশ হিসেবে ওএনএলএফকে নিষিদ্ধ তালিকা থেকে বাদ দেয়। আর গত আগস্ট ওএনএলএফ অস্ত্রবিরতি ঘোষণা করে।
চুক্তিতে বলা হয়েছে, দুই পক্ষই নিজেদের মধ্যে শত্রুতা বাদ দেবে আর ওএনএলএফ শান্তিপূর্ণ উপায়ে তাদের রাজনৈতিক মর্যাদা অর্জন করবে। চুক্তিতে আরো বলা হয়, এই সঙ্ঘাতের মূল কারণ নিয়ে আলোচনার জন্য দুই পক্ষ মিলে একটি যৌথ কমিটি গঠন করবে।
সরকার বলছে, ওগাডেন অঞ্চলটিতে চার লাখ কোটি কিউবিক ফিট গ্যাস ও তেলের মজুদ রয়েছে। সেখানে চীনের পলি-জিসিএল পেট্রোলিয়াম কোম্পানি ২০১৩ সালে দু’টি গ্যাস ক্ষেত্রের খননকাজ শুরু করেছে। গত এপ্রিল মাসে ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়া আবিই আহমদ কয়েক দশক ধরে অস্থিতিশীল থাকা দেশটিতে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে কাজ করে যাচ্ছেন।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল