১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


সৌদি বয়ানে গভীর সন্দেহের পর প্রশ্নবিদ্ধ নতুন বয়ান

জামাল খাশোগি হত্যাকাণ্ড -

ইস্তাম্বুলের কন্স্যুলেটে সাংবাদিক জামাল খাশোগির মৃত্যু নিয়ে সৌদি আরবের বিলম্বিত সন্দেহজনক বয়ান নিয়ে বিশ্বব্যাপী সন্দেহ আরো বাড়ছে। বিশ্ব শক্তিগুলো এ ব্যাপারে সৌদি কর্তৃপক্ষের স্পষ্ট ব্যাখ্যা ও লাশের সন্ধান দাবি করছে। এই পরিস্থিতে খাশোগি হত্যাকাণ্ড নিয়ে নতুন বয়ান প্রকাশ করেছেন সৌদি আরবের উচ্চ পদস্থ এক সরকারি কর্মকর্তা।
দুই সপ্তাহেরও বেশি সময ধরে অস্বীকার করার পর ‘নিখোঁজ’ সাংবাদিক খাশোগি তাদের ইস্তাম্বুলের কন্স্যুলেট ভবনে মারামারির সময় মারা গেছেন বলে শুক্রবার স্বীকার করে সৌদি আরব। দেশটির এ বক্তব্যকে প্রথমে ট্রাম্প ‘বিশ্বাসযোগ্য’ বললেও খাশোগির মৃত্যু নিয়ে অন্যান্য প্রশ্নে ইইউ নেতাদের সাথে সুর মিলিয়েছেন তিনি। এতে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র দেশটির ওপর চাপ আরো বেড়েছে বলে মনে করছেন পর্যবেক্ষকেরা।
সৌদি রাজপরিবারের নীতির সমালোচক খাশোগিকে মেরে ফেলার এ ঘটনা আন্তর্জাতিক অঙ্গনে তুমুল আলোড়ন সৃষ্টি করেছে। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র ও বিশ্বের শীর্ষ তেল রফতানিকারক দেশ সৌদি আরবের সাথে পশ্চিমা দেশগুলোর রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কও প্রশ্নের মুখে পড়েছে। খাশোগিকে হত্যার ঘটনায় রিয়াদ বেশ কয়েকজন শীর্ষ সরকারি কর্মকর্তাকে বরখাস্ত ও ১৮ জনকে গ্রেফতারের কথা জানিয়েছে। সৌদি আরবের এসব পদক্ষেপে ‘সন্তুষ্ট কি না’ জানতে চাইলে ট্রাম্প বলেন, তিনি এ বিষয়ে আরো উত্তর খুঁজছেন। নেভাদায় যাওয়ার পথে মার্কিন প্রেসিডেন্ট বলেনÑ ‘না, যতক্ষণ পর্যন্ত আমরা উত্তর না পাব ততক্ষণ পর্যন্ত আমি সন্তুষ্ট হবো না। কিন্তু এটা প্রথম বড় পদক্ষেপ, প্রথম পদক্ষেপ হিসেবে এটা ভালো। কিন্তু আমি উত্তর জানতে চাই।’
খাশোগির মৃত্যু নিয়ে রিয়াদের ব্যাখ্যাকে ‘অপর্যাপ্ত’ অ্যাখ্যা দিয়ে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করা উচিত হবে কি না- তা নিয়ে প্রশ্ন তুলেছে জার্মানি। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল ও পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেছেন, সৌদি সাংবাদিকের মৃত্যু বিষয়ে রিয়াদের বক্তব্য ‘যথেষ্ট নয়’। যৌথ বিবৃতিতে তারা বলেন, ‘তার (খাশোগি) মৃত্যুর ঘটনা নিয়ে সৌদি আরবের কাছ থেকে স্বচ্ছতা প্রত্যাশা করছি আমরা। ইস্তাম্বুলের কন্স্যুলেটের ঘটনা নিয়ে যে তথ্য দেয়া হয়েছে তা অপর্যাপ্ত।’ ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কন্স্যুলেটে প্রবেশের পর খাশোগির কী পরিণতি হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তদন্ত চেয়েছে ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জঁ-য়ুভেস লা দ্রিয়ান ইস্তাম্বুলের কন্স্যুলেট ভবনে খাশোগির প্রবেশের পর যা হয়েছে, তার পূর্ণাঙ্গ তদন্ত করতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন।
এ দিকে, ইস্তাম্বুলে সৌদি কন্স্যুলেটের ভেতরে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে নতুন তথ্য প্রকাশ করেছেন সৌদি আরবের উচ্চপদস্থ এক সরকারি কর্মকর্তা। গত ২ অক্টোবর সৌদি আরব থেকে ১৫ কর্মকর্তাকে ইস্তাম্বুলে প্রেরণ, কিভাবে সাংবাদিক খাশোগিকে কন্স্যুলেটের ভেতরে ভয়ভীতি প্রদর্শন, অপহরণ এবং শেষে প্রতিরোধের মুখে টুকরো টুকরো করে কাটা হয়, সে ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে বিস্তারিত নতুন তথ্য তুলে ধরেছেন ওই কর্মকর্তা। তিনি বলেছেন, খাশোগিকে হত্যার পর তার পোশাক পরেই কন্স্যুলেট থেকে এক কর্মকর্তা বেরিয়ে যান। যাতে বোঝানো যায়, কাজ শেষে কন্সু্যুলেট থেকে তিনি বেরিয়ে গেছেন। তার দাবি, গোয়েন্দা এবং নিরাপত্তা বিভাগের ১৫ সদস্যের একটি দলকে ইস্তাম্বুলে পাঠিয়ে দেন সৌদির জেনারেল ইন্টেলিজেন্স প্রেসিডেন্সির উপপ্রধান আহমদ আসিরি। উদ্দেশ্য, কন্স্যুলেটে খাশোগির সাথে সাক্ষাৎ করে তাকে দেশে ফিরিয়ে আনার জন্য বোঝানোর চেষ্টা করা। ১৫ সদস্যের ওই দল গঠন করেন আসিরি এবং আল কাহতানির সাথে কাজ করেছিলেন এমন এক কর্মচারীকে সাথে নিয়েছিলেন তিনি। লন্ডন দূতাবাসে কর্মরত থাকার সময় থেকেই জামাল খাশোগিকে চিনতেন এই কর্মচারী। পরিকল্পনা হয়Ñ ওই দল ইস্তাম্বুলের বাইরে একটি বাড়িতে নির্দিষ্ট সময় পর্যন্ত খাশোগিকে নিরাপদে আটকে রাখবে। তবে শেষ পর্যন্ত যদি ফিরতে না চান তাহলে তাকে ছেড়ে দেয়া হবে। সৌদির ওই কর্মকর্তা বলেন, শুরুতেই সবকিছু ভুল পথে পরিচালিত হতে থাকে। একপর্যায়ে এই কর্মকর্তারা আদেশ লঙ্ঘন করে দ্রুত সহিংস হয়ে উঠেন। এ ভুল কাজের জন্য দলের সদস্যরা খাশোগির লাশ একটি গর্তের মধ্যে ফেলে দেয়। সেখান থেকে কন্সু্যুলেটের একটি গাড়িতে করে স্থানীয় এক ব্যক্তির কাছে হস্তান্তরের পর লাশটি গুম করার নির্দেশ দেয়া হয়। কন্স্যুলেটের ভেতরে এই হত্যাকাণ্ডের কোনো আলামত যেন খুঁজে পাওয়া না যায়, সে জন্য ফরেনসিক এক্সপার্ট সালাহ তুবাইরি চেষ্টা করেন। তবে প্রশ্ন হচ্ছে, খাশোগিকে কেবল দেশে ফেরাতে রাজি করানোর জন্যই দল পাঠানো হয়ে থাকলে সেই দলে কেন সামরিক কর্মকর্তা, ফরেনসিক এক্সপার্টকে রাখা হলো।


আরো সংবাদ



premium cement
স্বাধীন ফিলিস্তিন গঠনের পক্ষে জাতিসঙ্ঘে বাংলাদেশসহ ১৪৩ দেশের ভোট যুদ্ধবিরতি আলোচনা শেষে গাজায় ইসরাইলের হামলা সূর্যের পিঠে ২ লাখ কিলোমিটার দীর্ঘ ক্ষত গাজার রাফাহ সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ? মুসলিম নেতা ওয়াইসির টক্কর নিতে হায়দরাবাদে হিন্দুত্বের মাধবীলতা সংস্কৃতিতে আরো বেশি শ্রম-মেধা বিনিয়োগ করতে হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন

সকল