২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
আফগানিস্তানে পার্লামেন্ট নির্বাচন আজ

পুলিশ প্রধান নিহত হওয়ায় কান্দাহারে ভোট পেছাল

-

আজ আফগানিস্তানে পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ করা হবে। তবে কান্দাহার প্রদেশের পুলিশ প্রধান জেনারেল আবদুর রাজ্জাক নিহত হওয়ায় ওই প্রদেশের পার্লামেন্ট নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেয়া হয়েছে। নির্বাচন কর্তৃপক্ষ ও প্রেসিডেন্টের মুখপাত্র এ খবর জানিয়েছেন।
আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির মুখপাত্র জানিয়েছেন, কান্দাহার প্রদেশের পার্লামেন্ট নির্বাচন পিছিয়ে দেয়া হবে। তিনি বলেছেন, স্থানীয় জনগণের দাবি ও নির্বাচন কর্তৃপক্ষের সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। নির্বাচনের নতুন তারিখ পরে ঘোষণা করা হবে বলে জানান তিনি। আজ শনিবার আফগানিস্তানের বাকি অঞ্চলগুলোতে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।
এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিরামন্ত্রী জিম ম্যাটিস বলেছিলেন, আফগানিস্তানের কান্দাহার প্রদেশে এক শীর্ষ কর্মকর্তা নিহত হয়েছে। তবে এতে সেখানকার নিরাপত্তা পরিস্থিতির মৌলিক কোনো পরিবর্তন হবে না।
বৃহস্পতিবার আবদুর রাজ্জাককে এক দেহরী গুলি করে হত্যা করে। দেহরীর পরিচয় জানা যায়নি। তালেবান এই হত্যার দায় স্বীকার করেছে। আফগানিস্তানের দেিণ জেনারেল আবদুর রাজ্জাক তালেবানের শক্তিশালী প্রতিপ ছিলেন। তার মৃত্যুকে তালেবান বড় ধরনের বিজয় হিসেবে দেখছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কমান্ডার জেনারেল স্কট মিলারের সাথে বৈঠকের পর এ হামলা করা হয়। তবে মিলার অত রয়েছেন। হামলায় স্থানীয় গোয়েন্দা সংস্থার প্রধানও নিহত হয়েছেন। এ ছাড়া গর্ভনর ও তিনজন মার্কিন নাগরিক আহত হয়েছেন।
কান্দাহার নগরীর কঠোর নিরাপত্তা বেষ্টিত একটি সরকারি ভবনে তালেবানের ওই হামলায় কমপে আরো দু’জন মারা যায়। নিরাপত্তা নিয়ে সেখানে উচ্চপর্যায়ের বৈঠক চলাকালে এ হামলা চালানো হয়। ওই বৈঠকে মার্কিন ও ন্যাটো বাহিনীর শীর্ষ কমান্ডার জেনারেল স্কট মিলার উপস্থিত থাকলেও তিনি প্রাণে বেঁচে যান। আজ শনিবারের নির্বাচনে নিরাপত্তার বিষয়ে মার্কিন কমান্ডার জেনারেল মিলার, পুলিশ প্রধান আবদুর রাজ্জাকসহ উচ্চপদস্থ কর্মকর্তারা কান্দাহার প্রদেশের গভর্নরের কার্যালয়ে বৈঠক করছিলেন। বৈঠক শেষে বের হয়ে আসার সময় গভর্নরের দেহরীরা তাদের ল্য করে গুলি ছোড়ে। এ সময় আবদুর রাজ্জাক পিঠে গুলিবিদ্ধ হন।


আরো সংবাদ



premium cement