২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন আজ

-

আজ রোববার মালদ্বীপে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। ক্ষমতাসীন প্রেসিডেন্টের বিরুদ্ধে অস্বচ্ছতা ও বিরোধীদের নিপীড়নের অভিযোগের মধ্যেই এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তাই ভোট ফলাফল জনগণের কাছে গ্রহণযোগ্য হবে কি না, তা নিয়ে এরই মধ্যে দেখা দিয়েছে সংশয়।
অভিযোগ উঠেছে, এই নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন দ্বিতীয় দফায় ক্ষমতায় থাকতে চাচ্ছেন। এরই মধ্যে কারচুপির অভিযোগ তুললেও এই নির্বাচনে অংশ নিচ্ছে প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষিত প্রাক্তন রাষ্ট্রপতি হুহাম্মদ নাশিদের দল। ২০০৮ সালের পর থেকে এই নিয়ে সেখানে তৃতীয়বার নির্বাচন হচ্ছে। এবারের নির্বাচনে প্রায় ২ লাখ ৬০ হাজার মানুষ ভোট দেয়ার সুযোগ পাবেন। ২০১৩ সালের নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট মোহামেদ নাশিদকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন ইয়ামিন। তবে নাশিদের সমর্থকরা বলেন, ওই নির্বাচন ছিল জালিয়াতির। প্রথম দফায় বিতর্কিত নির্বাচনে ক্ষমতায় এসেই ইয়ামিন বিরোধীদের ওপর খড়গহস্ত হন। সন্ত্রাসবাদ ও দুর্নীতির অভিযোগ তুলে বিরোধী দলের বেশির ভাগ নেতাদের জেলে পাঠায় তার সরকার। দেশটিতে প্রণীত নতুন নির্বাচন বিধি অনুযায়ী, পর্যবেক্ষকদের আলাদা করে ভোটারদের ব্যালট পেপার দেখার সুযোগ থাকছে না। এর ফলে ভোটের বৈধতা নিয়ে সন্দেহ দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিদেশী সাংবাদিকদের ভোটের সংবাদ সংগ্রহের ব্যাপারেও কড়াকড়ি আরোপ করা হয়েছে।
প্রধান বিরোধী দল মালদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টির পাশাপাশি স্থানীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষকরাও বিদেশী সাংবাদিকদের ওপর কড়াকড়ি আরোপ এবং নির্বাচন কমিশন চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ না করায় উদ্বেগ প্রকাশ করেছে। হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের সহযোগী পরিচালক প্যাট্রিসিয়া গোসম্যান অভিযোগ করেছেন, ক্ষমতাসীন প্রেসিডেন্টকে আবারো ক্ষমতায় আনতে মালদ্বীপ কর্তৃপক্ষ সমালোচকদের আটক করেছে, সংবাদমাধ্যমের ওপর কড়াকড়ি আরোপ করেছে। বিরোধী প্রার্থীদের ঠেকাতে নির্বাচন কমিশনকে ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন তিনি।

 

 


আরো সংবাদ



premium cement