২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন ৬০০০ কোটি ডলারের পণ্যে শুল্কারোপ চীনের

-

চীনা পণ্যের ওপর শুল্কারোপের জবাবে মার্কিন ৬০০০ কোটি ডলারের পণ্যের ওপর শুল্কারোপ করেছে চীন। আগামী ২৪ সেপ্টেম্বর থেকে উভয় দেশের শুল্ক কার্যকর হবে। সোমবার চীন থেকে আমদানিকৃত ২০ হাজার কোটি ডলারের পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সোমবার বলেন, চীনা পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে। তিনি বলেন, সর্বমোট ২০ হাজার কোটি ডলারের পণ্যের ওপর শুল্ক আরোপ করা হয়েছে।
চীন পাল্টা শুল্ক আরোপ করলে আরো ২৬৭ বিলিয়ন ডলারের পণ্যের ওপর শুল্ক আরোপের হুমকি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। শুল্ক আরোপের ঘোষণার পর প্রযুক্তি খাতে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে বলে অর্থনৈতিক বিশেষজ্ঞরা জানিয়েছেন। পরে পাল্টা জবাবে মঙ্গলবার চীনের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, তারা ছয় হাজার কোটি ডলারের পাঁচ হাজার ২০৭টি মার্কিন পণ্যে পাল্টা শুল্ক আরোপ করতে যাচ্ছে। চীনা বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশের স্বার্থে এবং মুক্ত বাণিজ্য বজায় রাখতে পাল্টা শুল্ক আরোপ করা ছাড়া বিকল্প নেই। প্রেসিডেন্ট ট্রাম্পই তাদের এই দিকে নিয়ে যাচ্ছেন। চলতি সপ্তাহে বাণিজ্য নিয়ে আলোচনার জন্য মার্কিন বাণিজ্যমন্ত্রী স্টিভ মনুচিন চীনা প্রতিনিধিদলকে আমন্ত্রণ জানান। চীন ওয়াশিংটনে প্রতিনিধি দল পাঠানোর প্রস্তুতিও নিচ্ছে। এরই মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্প এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং পাল্টাপাল্টি শুল্ক আরোপ করলেন। চীন বলছে, যুক্তরাষ্ট্রের পদপে সমঝোতার চেষ্টাকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দিলো। এর আগে দুই দেশ একে অন্যের পণ্যে পাঁচ হাজার কোটি ডলারের শুল্ক আরোপ করেছিল।
মার্কিন নির্বাচনকে প্রভাবিত করতে চায় চীন : ট্রাম্প
এ দিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন যে, বাণিজ্য যুদ্ধের মাধ্যমে চীন আসন্ন মার্কিন নির্বাচনকে ‘প্রভাবিত’ করার চেষ্টা করছে। মঙ্গলবার টুইট বার্তায় এ অভিযোগ করে তিনি বলেন, চীন প্রকাশ্যে বলেছে যে, তারা আমাদের কৃষক, পশু খামার ও শিল্প শ্রমিকদের ওপর আঘাত হেনে আমাদের নির্বাচনকে প্রভাবিত করতে চায়। কেননা তারা আমার প্রতি সমর্থন জানাচ্ছে। তিনি বলেন, চীন যে জিনিসটি বুঝতে পারেনি, এরা অত্যন্ত দেশপ্রেমিক এবং বিষয়টি সম্পর্কে পুরাপুরি সজাগ।


আরো সংবাদ



premium cement