২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রমাণ লুকাতে ফোনে বিশেষ অ্যাপ ব্যবহার করছে মার্কিন পুলিশ

-

তথ্য প্রমাণ গোপন করতে মেসেজ মুছে ফেলার এক বিশেষ ধরনের অ্যাপ ব্যবহার করছে মার্কিন পুলিশ বিভাগ। এর ফলে তারা আদালতে প্রদর্শন করতে চায় না, এমন তথ্যও কোনো সমস্যা ছাড়াই নিজেদের মধ্যে ব্যবহার করতে পারছে। আলজাজিরার অনুসন্ধানী টিম তাদের তদন্তে আবিষ্কার করেছে, মার্কিন পুলিশের অন্তত একটি বিভাগ টাইগার টেক্সট নামের ওই বিশেষ অ্যাপটি ব্যবহার করছে, যার ফলে নির্দিষ্ট সময় পর মেসেজগুলো স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যায় বা মুছে যায়।
যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার লং বিচ পুলিশ বিভাগের বর্তমান ও সাবেক পুলিশরা স্বীকার করেছেন, তাদের বিভাগ থেকে ইস্যু করা ফোনগুলোতে টাইগার টেক্সট অ্যাপ ইনস্টল করা ছিল। অ্যাপটি এমনভাবে তৈরি করা হয়েছে, যার ফলে এটি ইনস্টল করা ফোনে একটি নির্দিষ্ট সময় পর নিজে থেকেই টেক্সট মেসেজগুলো মুছে যাবে। একবার মুছে যাওয়ার পর আর কোনোভাবেই সেটি উদ্ধার করা যাবে না, এমনকি ফোনের ফরেসনিক পরীক্ষাতেও তা আর পাঠযোগ্য হবে না। অ্যাপটির পরিচিতি পর্বে লেখা হয়েছে, ফৌজদারি তদন্ত এবং নিরাপদ যোগাযোগের ক্ষেত্রে এটি একটি নিরাপদ মেসেজ অ্যাপ। যেসব ক্ষেত্রে পুলিশ অপারেশনের বিস্তারিত এবং ব্যক্তির স্পর্শকাতর তথ্য নিয়ে আলোচনা করা হয়, সেসব ক্ষেত্রে পুলিশরা এ অ্যাপ ব্যবহার করে থাকে। এমনকি অনেকসময় উচ্চ পর্যায় থেকেই এ অ্যাপ ব্যবহারের নির্দেশ দেয়া হয়, যাতে পুলিশদের মধ্যকার আলোচনা অন্য কেউ না জানতে পারে। আলজাজিরাকে পুলিশ সদস্যরা জানান, তাদের এই প্রমাণগুলো ব্যবহার করে সিভিল ও ফৌজদারি উভয় ধরনের মামলার ক্ষেত্রে পুলিশের বিরুদ্ধে অভিযোগ করা যেত।
প্রাতিষ্ঠানিক আবরণ
মার্কিন পুলিশদের অপরাধ বিষয়ক এক জরিপের মতে ২০১৫ সালে লঙ বিচ পুলিশ বিভাগ বেসামরিক লোককে গুলি করার ক্ষেত্রে পঞ্চম স্থানে ছিল। এসব বিষয়ে বিচারে পুলিশ বিভাগকে ভিকটিমদের পরিবারগুলোকে কয়েক কোটি ডলার ক্ষতিপূরণ দিতে হয়। সাবেক একজন পুলিশ কর্মকর্তা বলেন, সম্ভবত এ বিষয়টিই তাদেরকে এই অ্যাপ ব্যবহারে উদ্বুদ্ধ করেছে। কারণ তাদের বিভাগের উল্লেখযোগ্য পুলিশ কর্মকর্তা এতে জড়িত ছিল। নতুন এই অ্যাপটি ব্যবহারের মাধ্যমে তাদের এইসব নেতিবাচক বিষয়গুলো আড়াল করা সম্ভব হয়েছে। বিভাগটির লেফটেন্যান্ট বা তার ওপরের সব পুলিশ কর্মকর্তা এ অ্যাপটি ব্যবহার করতেন। কিন্তু এ অ্যাপ ব্যবহারে নেতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছেন বিচারের সাথে সংশ্লিষ্টরা। আইনজীবী মোহাম্মদ তাজের আলজাজিরাকে বলেন, পুলিশের এ ধরনের অ্যাপ ব্যবহারের খবরে তিনি মর্মাহত। তিনি বলেন, পুলিশের বিভিন্ন হত্যাকাণ্ডের সাথে সম্পর্কিত মেসেজগুলো মুছে ফেলার অ্যাপ ব্যবহারে যদি উচ্চ পর্যায় থেকেই পুলিশদের নির্দেশ দেয়া হয়, তাহলে এটি তো পুলিশের নৃশংস হত্যাকাণ্ডগুলোকে আড়াল করার জন্য এক ধরনের প্রাতিষ্ঠানিক আবরণ বা বর্ম। এ পুলিশ বিভাগটির আগে ২০১৩ সালে জর্জিয়া সংশোধন বিভাগ এ অ্যাপটি ব্যবহার শুরু করেছিল। কিন্তু যখন সংস্থাটি উপলব্ধি করতে পারল, এর ব্যবহার জর্জিয়ার আইনকে লঙ্ঘন করবে, তখন তারা এর ব্যবহার থেকে পিছিয়ে আসে।
পুলিশ বিভাগের জবাব
আলজাজিরার তদন্তে অ্যাপ ব্যবহারের ব্যাপারে লঙ বিচ পুলিশ বিভাগ জানায়, তারা এক্ষেত্রে সব ধরনের আইন মেনে চলে এবং নির্দিষ্ট তদন্ত সম্পর্কিত যে কোনো তথ্য নথিভুক্ত করা হয় এবং প্রয়োজন অনুসারে যথাক্ষেত্রে তা সরবরাহ করা হবে। বিভাগটি আরো জানায়, অপরাধ সংঘটনের গুরুত্বপূর্ণ তথ্য, ভিকটিমের তথ্য, নিজেদের মধ্যকার তথ্য আদান-প্রদান এবং নিজেদের কর্মকর্তা-কর্মচারী সম্পর্কে জানতে তারা এই অ্যাপটি ব্যবহার করে থাকেন।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল