২৮ জানুয়ারি ২০২০

মার্কিন হুমকি উপো করে আইসিসিতে ফিলিস্তিনিদের নতুন অভিযোগ

-

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের হুমকি উপো করে আন্তর্জাতিক ফৌজদারি আদালাতে (আইসিসি) নতুন করে ইসরাইলের বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন ফিলিস্তিনিরা। সম্প্রতি ফিলিস্তিনি বেদুইনদের একটি গ্রাম ধ্বংস করে দেয়ার যে নির্দেশ ইসরাইলি আদালত দিয়েছে তা তদন্তের আহ্বান জানানো হয়েছে নতুন ওই অভিযোগে।
এর আগে ২০১৪ সালে গাজায় যে অসম যুদ্ধ চালায় ইসরাইল তা তদন্তের আহ্বান জানানোর পর ২০১৫ সালে প্রাথমিক তদন্ত শুরু করেছে আইসিসি। বেদুইন ইস্যুতে নতুন করে অভিযোগ দেয়ার আগেই েেপ গেছে ইসরাইলের রক যুক্তরাষ্ট্র।
সোমবার ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন এক ভাষণে বলেছেন, আইসিসি যদি যুক্তরাষ্ট্র ও তার কোনো মিত্রের বিরুদ্ধে তদন্ত করে তাহলে সংস্থাটিকে দেয়া ফান্ড বন্ধের পাশাপাশি প্রসিকিউটরদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। সেই সাথে ফিলিস্তিন যদি ইসরাইলের সাথে আলোচনায় না বসে তাহলে ওয়াশিংটনে থাকা দেশটির কূটনৈতিক অফিস বন্ধ করে দেয়া হবে।
উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর মাসে ট্রাম্প জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার পর মার্কিন মধ্যস্থতায় ইসরাইলের সাথে যেকোনো আলোচনা বর্জন করে ফিলিস্তিনিরা। প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) মহাসচিব সায়েব এরিকাত এক বিবৃতিতে বলেছেন, ইসরাইলের দখলকৃত পশ্চিম তীরের খান আল-আহমার বেদুইন গ্রামবাসীদের জোরপূর্বক সরিয়ে দিয়ে ইসরাইল যে ‘যুদ্ধাপরাধ’ করেছে সে বিষয়ে আমরা নতুন করে আইসিসিতে অভিযোগ দিয়েছি। আগামীতে ওই গ্রামটি গুঁড়িয়ে দেয়া হতে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া ২০১৫ সালে শুরু করা আইসিসির প্রাথমিক তদন্তের চূড়ান্ত তদন্ত দ্রুত শেষ করার আহ্বান করা হয়েছে বলেও জানান এরাকাত।


আরো সংবাদ

নৃশংসভাবে ২ মাসের কন্যা খুন করে মায়ের নিখুঁত অভিনয়, হতভম্ব পুলিশ (২০০৮৭)আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত (১৪৩৯০)পরকীয়ার জেরে স্ত্রীকে কুপিয়ে হত্যার পর প্রেমিককে এলোপাথাড়ি কোপাল স্বামী (১১৯৩০)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৯৮২৪)২২ বছরের তরুণের প্রেমে হাবুডুবু ৬০ বছরের দাদির (৭৮২৩)সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ (৭৩০৯)বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা (৭০৯৬)স্ত্রীর সহযোগিতায় কিশোরী শ্যালিকাকে লাগাতার ধর্ষণ (৭০৭০)শোনা গেল তিন হাজার বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ (৫৭২৩)নিজের সন্তানকে কেন এতো নৃশংসভাবে হত্যা করলেন মা? কী বলছেন বিশেষজ্ঞরা (৫৩৭১)