২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কাবুলে গোয়েন্দা প্রশিণ কেন্দ্রে হামলা বুধবার দু’দফা হামলায় নিহত ৮৩

-

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি গোয়েন্দা সংস্থা কেন্দ্রে গতকাল একদল অজ্ঞাত বন্দুকধারী হামলা চালিয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ওই হামলায় হতাহতের সঠিক সংখ্যা জানা যায়নি। আফগানিস্তানে গত দু’দিনে এ নিয়ে তিন দফা হামলার ঘটনা ঘটল। আগের দিন দুই দফা হামলায় কমপক্ষে ৮৩ জনের প্রাণহানি ঘটে।
বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা ১৫ মিনিটে কাবুলের কালা-ই-ওয়াজির এলাকায় ন্যাশনাল সিকিউরিটি ডিরেক্টরেটের একটি প্রশিণ কেন্দ্রে হামলা চালানো হয়। কাবুল পুলিশের মুখপাত্র হাসমত স্তানিকজাই আল জাজিরাকে বলেন, বন্দুকধারীরা হামলা চালালে আমরা ভবনের ভেতরে আটকে পড়া লোকজনকে উদ্ধারের চেষ্টা করতে থাকি।
বিকেল পর্যন্ত সেখানে সংঘর্ষ চলতে থাকে। সে কারণে ওই এলাকা ঘিরে রেখেছিল আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যরা। স্তানিকজাই বলেন, বন্দুকধারীরা ওই প্রশিণ কেন্দ্রের বিপরীত দিক থেকে গুলি করতে শুরু করে। স্থানীয় বাসিন্দারা বলছেন, কমপে একটি বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। এখনো পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। এর আগে গত গত বুধবার কাবুলে একটি কোচিং সেন্টারে আত্মঘাতী হামলার ঘটনায় ৪৮ জন নিহত হন। আহত হয়েছে আরো ৬৭ জন। স্থানীয় সময় বুধবার বিকেল ৪টায় ওই হামলা চালানো হয়। অপর দিকে, বুধবার সকালেই আরো একটি হামলা চালানো হয় আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশের একটি সেনাঘাঁটিতে। বাগলান প্রদেশে আফগান সেনাঘাঁটিতে তালেবানের ওই হামলায় ৯ পুলিশ সদস্য এবং ৩৫ সেনাসদস্য নিহত হয়েছেন।
পুলিশে বলছে, এক আত্মঘাতী হেঁটে একটি কোচিং সেন্টারে প্রবেশ করে। পরে সে তার সাথে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়। সে সময় সেখানে শিার্থীরা পড়াশুনা করছিল। নিহতদের মধ্যে বেশর ভাগই কিশোর-কিশোরী। বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তুতি নিতে তারা আলাদা করে ওই কোচিং সেন্টারে পড়াশুনা করছিল। স্থানীয় সময় গত বুধবার বিকেল ৪টায় ওই হামলা চালানো হয়।
অপর দিকে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশের একটি সেনাঘাঁটিতে তালেবানের হামলায় ৪৪ আফগান সেনা ও পুলিশ সদস্য নিহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বাগলান প্রদেশে আফগান সেনাঘাঁটিতে হামলা চালায় তালেবান জঙ্গিরা। বুধবার সকালের ওই হামলায় ৯ পুলিশ সদস্য এবং ৩৫ সেনাসদস্য নিহত হয়েছেন।


আরো সংবাদ



premium cement
মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার

সকল