২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বের অভিন্ন অভিবাসী সুরক্ষাব্যবস্থা প্রয়োজন জাতিসঙ্ঘ মহাসচিব

-

গতকাল ২০ জুন বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব শরণার্থী দিবস। এ দিবস উপলক্ষে এক ভিডিও বার্তায় বাণী দেন জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।
জাতিসঙ্ঘ তথ্য কেন্দ্র থেকে পাঠানো বার্তায় তিনি বলেন, আপনাকে যদি জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়, আপনি কী করবেন? আজ বিশ্বের বিভিন্ন প্রান্তে সংঘাত বা নিপীড়নের কারণে ছয় কোটি ৮০ লাখেরও বেশি মানুষ উদ্বাস্তু কিংবা অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত। এ সংখ্যা বিশ্বের ২০তম দেশের জনসংখ্যার সমান। গত বছর প্রতি দুই সেকেন্ডে একজন করে বাস্তুচ্যুত হয়েছে, যার বেশির ভাগই দরিদ্রতম দেশগুলোতে।
বিশ্ব শরণার্থী দিবসে এই মানুষগুলোকে সাহায্য করতে আমরা আরো কী কী করতে পারি, তা অবশ্যই আমাদের ভাবা উচিত। যেখানে উদ্বাস্তুরা তাদের প্রয়োজনীয় ও প্রাপ্য সুরক্ষা থেকে বঞ্চিত হবে এমন আরো পরিস্থিতি তৈরি আশঙ্কায় আমি গভীরভাবে উদ্বিগ্ন।
আন্তর্জাতিক উদ্বাস্তু সুরক্ষাব্যবস্থার অভিন্নতা আমাদের পুনঃপ্রতিষ্ঠা প্রয়োজন। আজকের বিশ্বে যুদ্ধ বা নিপীড়ন থেকে পলায়নরত মানুষদের নিরাপদ আশ্রয় দেয়া কোনো সমাজ বা দেশকেই একা ও সমর্থনহীন রাখা উচিত নয়। এক্ষেত্রে একজোট না হলে আমরা ব্যর্থ হবো। এ বছর জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের সভায় উদ্বাস্তুদের বিষয়ে বৈশ্বিক উদ্যোগ বা গ্লোবাল কমপ্যাক্ট অন রিফিউজিস উপস্থাপন করা হবে। এতে অগ্রসর হওয়ার উপায় এবং আশ্রয়দানকারী সমাজে তাদের অবদানের স্বীকৃতি দেয়া হয়েছে।
তিনি বলেন, যতদিন পর্যন্ত যুদ্ধ ও নিপীড়ন থাকবে, ততদিন পর্যন্ত শরণার্থী থাকবে। বিশ্ব শরণার্থী দিবসে, আমি তাদের স্মরণ করার আহ্বান জানাচ্ছি। তাদের গল্প সক্ষমতা, উদ্যম আর সাহসিকতার। আমাদের গল্পটা হওয়া উচিত সংহতি, সমবেদনা আর পদক্ষেপের।


আরো সংবাদ



premium cement