২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সব নির্বাচনে ইভিএম ব্যবহার হবে : সিইসি

সব নির্বাচনে ইভিএম ব্যবহার হবে : সিইসি - নয়া দিগন্ত ফাইল ছবি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, বগুড়ায় শূন্য আসনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণের পর আগামী নির্বাচনগুলোতে ইভিএমে ভোট গ্রহণ করা হবে । ‘স্থানীয় সরকার নির্বাচনে যতটুকু সম্ভব ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে এবং ভবিষ্যতে সব নির্বাচনই ইভিএমে হবে। এ জন্য আইনগত কাঠামো তৈরি করা হয়েছে। বুধবার বগুড়া সদর আাসনের উপ-নির্বাচন উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা বিষয়ক সভায় তিনি প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। সভায় নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত ওই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর উর রহমান। মতবিনিময় সভায় নির্বাচন কমিশন সচিব মোঃ আলমগীর হোসেন, বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, পুলিশ সুপার আলী আশরাফ ভূঞাঁসহ র‌্যাব, বিজিবি, আনসারের স্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে সিইসি কে এম নুরুল হুদা সাংবাদিকদের বিফ্রিং করেন।

আগামী ২৪ জুন বগুড়া-৬ (সদর) শূন্য আসনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহন করা হবে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে ওই নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। এজন্য নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত সব কর্মকর্তাকে এরই মধ্যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এমনকি প্রতিটি ভোট কেন্দ্রে ভোটারদেরও ইভিএমে ভোট প্রদান পদ্ধতি সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে। তবে ভোটারদের সাড়া মেলেনি। এছাড়া ২২ জুন প্রতিটি কেন্দ্রে ইভিএমে পরীক্ষামূলক ভোট গ্রহণ করা হবে। নির্বাচনে ৩ লাখ ৮৭ হাজার ৪৫৮জন ভোটারের জন্য ১৪১টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। নির্বাচনে আওয়ায়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ পাঁচটি রাজনৈতিক দল এবং দুই স্বতন্ত্র প্রার্থী মিলে মোট ৭জন প্রতিদ্বন্দ্বীতা করছে।

বগুড়ায় অনুষ্ঠিতব্য নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে না জানিয়ে সিইসি বলেন, ‘বগুড়ায় নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রয়েছে। তাই সেনা সদস্য মোতায়েন করা হবে না। তবে বুথগুলোতে ইভিএমের টেকনিক্যাল পার্সন হিসেবে সেনা সদস্যরা থাকবে। তারা নির্বাচনের দায়িত্ব পালন করবে না। ইভিএমে কোন সমস্যা হলে তারা দেখবে।

বিকেলে তিনি ভোট কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে ইভ্এিম নিয়ে মতবিনিময় করেন এবং রাতে সার্কিট হাউজে প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের সাথে মতবিনিময় করেন।

 


আরো সংবাদ



premium cement
মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার

সকল