২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ক্লাস বর্জন করে বিক্ষোভ বাকৃবি শিক্ষার্থীদের

দুর্ঘটনা
বিক্ষোভ করেছে বাকৃবির শিক্ষার্থীরা - ছবি : নয়া দিগন্ত

নিরাপদ সড়কের দাবিতে ঢাকায় আন্দোলনরত স্কুল ও কলেজ শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ক্লাস বর্জন করে বিক্ষোভ মিছিল করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বিভিন্ন অনুষদের শিক্ষার্থীরা।

আজ রোববার সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের প্রায় দুই শত শিক্ষার্থী ক্লাস বর্জন করে মুক্তমঞ্চের সামনে জড়ো হন।

এক পর্যায়ে প্রক্টর অধ্যাপক ড. মো: আতিকুর রহমান খোকন এসে শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করে ক্লাস রুমে ফিরে যেতে বলেন। শিক্ষার্থীরা প্রক্টরের কথা উপেক্ষা করেই বিক্ষোভ করতে থাকেন।

পরে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক এবং অনুষদের করিডোর অতিক্রম করে জব্বারের মোড় হয়ে কামাল রঞ্জিত মার্কেটে শেষ হয়।

সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা। সমাবেশে তারা চলমান আন্দোলনে ছাত্রদের ওপর হামলার নিন্দা ও বিচারের দাবি জানান। এরপর দুপুর ১২টার দিকে শিক্ষার্থীরা ক্লাসে ফিরে যায়।

আরো পড়ুন :
বিক্ষোভে উত্তাল শাবি, চলছে ছাত্রধর্মঘট
শাবি সংবাদদাতা
রাজধানীর বিভিন্ন স্থানে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। একই সাথে চলছে সর্বাত্মক ছাত্র ধর্মঘট।

এর আগে গতকাল রাত সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে জড়ো হয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ করে দিনের কর্মসূচি ঘোষণা করেন।

আজ রোববার সকাল ৭টা থেকেই বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে অবস্থান নিতে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ক্লাস-পরীক্ষা বর্জন করে প্রবল বর্ষণের মধ্যেও ফটকের সামনে অবস্থান করতে থাকেন শত শত শিক্ষার্থী।

সকাল ৯টার দিকে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান খান গিয়ে ছাত্রদের সাথে একাত্মতা জানান। তিনি বলেন, শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। আমরা তাদের পাশি আছি। পাশপাশি কেউ যাতে বাইরে থেকে এসে বিশৃংখলা করতে না পারে সেদিকে সবার খেয়াল রাখতে হবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক জোটের ডাকা ছাত্রধর্মঘটের মধ্যে সকালে বিশ্ববিদ্যালয়ের বাস চলাচল শুরু করলেও সকাল ১০টার পরে আর কোনো বাস চলতে দেখা যায়নি।

শিক্ষার্থীদের আন্দোলনে আগেই সমর্থন জানিয়েছিলাম : ফখরুল
নয়া দিগন্ত অনলাইন
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শিক্ষার্থীদের চলমান যৌক্তিক আন্দোলনে বিএনপি আগেই সমর্থন জানিয়েছিল। তাই আমির খসরু মাহমুদ চৌধুরীর কথোপকথন ফাঁসে কোনো অপরাধ দেখছেন না তিনি।

নিরাপদ সড়কের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে আমীর খসরু মাহমুদ চৌধুরীকে জড়িয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি অডিও বার্তা ছড়িয়ে পড়ে। এর দুদিন পর আজ রোববার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলন করে দলের অবস্থান জানান।

মির্জা ফখরুল বলেন, ‘চলমান শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর কথোপকথন ফাঁসে অপরাধ কোথায়? সমস্ত দেশই তো তাদের পক্ষে। আমরা আগেই শিক্ষার্থীদের এই যৌক্তিক আন্দোলনে সমর্থন জানিয়েছিলাম। শিক্ষণীয় আন্দোলন করছে তারা। দেশের সব রাজনৈতিক নেতৃবৃন্দ, পুলিশ, বুদ্ধিজীবী সবাই বলছে যৌক্তিক।’

‘তবে তার (আমীর খসরু) কথা বিকৃত করে ছেড়ে দেওয়ার সম্ভাবনাই বেশি। কারণ এখন তো সবই করা যায়,’ এটাও যুক্ত করেন বিএনপির মহাসচিব।

আজ দুপুরে দলের নয়া পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলন হয়।

বিএনপির মহাসচিব বলেন, ‘আমীর খসরুর কথোপকথন জের ধরে গতকাল রাতে দুবার অভিযান চালানো হয়েছে তাকে গ্রেফতার করার জন্য। কিন্তু কেন? তিনি তো সাবেক মন্ত্রী। এটিকে কেন্দ্র করে গতকাল ছাত্রদলের নেতাকর্মীদের বাড়িতে বাড়িতেও অভিযান চালানো হয়েছে। এগুলো সবই গণতান্ত্রিক আন্দোলনের ওপর অভিযানের শামিল। বিএনপিকে নিয়ে গত কয়েক দিনে আওয়ামী লীগের নেতাকর্মীরা যে ভাষায় কথা বলছে, এটি শুধু আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য।’

ফখরুল বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাটের ওপর হামলা আর দেশটির ওপর হামলার শামিল। গতকাল রাতে মার্কিন রাষ্ট্রদূত সুজন সম্পাদক বদিউল আলম মজুমদারের মোহাম্মদপুরের বাসায় নৈশভোজে গিয়েছিলেন। তার আগেই সেখানে আওয়ামী সন্ত্রাসীরা জড়ো হয়েছিল। তিনি বের হলে তার ওপর হামলা চালানো হয়। এ হামলায় বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুণ্ণ করেছে। এ হামলার সঙ্গে জড়িত আওয়ামী সন্ত্রাসীরা। আমরা অবিলম্বে তাদের গ্রেপ্তার করে শাস্তির দাবি জানাচ্ছি।’

চলমান আন্দোলন নিয়ে মির্জা আলমগীর বলেন, ‘কোমলমতি শিক্ষার্থীরা জাতিকে শিক্ষা দিয়ে দিয়েছে। এবার আমরা যারা বড় আছি, তাদের মাঠে নেমে আসতে হবে। অবৈধ সরকার জনগণের ওপর জগদ্দল পাথরের মতো চেপে বসে আছে। কোমলমতি শিক্ষার্থীরা জাতির চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। বড়দের একটা শিক্ষা হয়েছে। এখন সরকার হটাতে ঐক্যবদ্ধ হয়ে বড়দেরই মাঠে নেমে আসতে হবে।’

আন্দোলনে বিএনপিকে জড়িয়ে আওয়ামী লীগ নেতাদের বক্তব্যের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, অতীতেও সরকার আন্দোলন ভিন্ন খাতে নিতে বিএনপিকে জড়িয়েছে বক্তব্য দিয়েছে। এবারও একই পন্থা বেছে নিয়েছে। মূলত তারা দেশের জনগণের বিপক্ষে অবস্থান নিয়েছে।

জিগাতলায় শিক্ষার্থীদের ওপর হামলার বিষয়ে বিএনপির শীর্ষ এ নেতা বলেন, গতকাল ধানমণ্ডিতে নিরীহ ছাত্রছাত্রীদের ওপর সশস্ত্র হামলা চালিয়েছে ছাত্রলীগের সন্ত্রাসীরা। এতে বেশ কিছু শিক্ষার্থী আহত হয়েছে। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা জানতে পেরেছি। সারা দেশেই এই সন্ত্রাসী হামলা চালিয়েছে তারা। প্রকৃতপক্ষে আওয়ামী লীগ অনির্বাচিত স্বৈরাচারী সন্ত্রাসী দল। তাদের কাছে কোমলমতি শিক্ষার্থীদের জীবনের কোনো মূল্য নেই।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল করির রিজভী প্রমুখ।

শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপি ‘ভর’ করেছে : ওবায়দুল কাদের
নয়া দিগন্ত অনলাইন
নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপি ‘ভর’ করেছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী গতকাল শনিবার আন্দোলন চলাকালে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে ‘হামলা’র সমালোচনা করেন।

ওবায়দুল কাদের বলেন, ‘এই নেতিবাচক রাজনীতির হোতা বিএনপি নিরাপদ সড়কের আন্দোলনকে নিরাপদ ক্ষমতার পথ হিসেবে ব্যবহার করতে চায়। এবং সেই এজেন্ডা নিয়ে এরা এগিয়ে যাচ্ছে।’

‘সাত দিন ধরে ধৈর্য ধরেছি। আজকে পুলিশকে অপমান করা হয়েছে।’

‘রাস্তায় দাঁড়িয়ে আওয়ামী লীগ অফিসের দিকে গোলাগুলি করতে করতে আসবেন। তাদেরকে বল প্রয়োগ করবে না, চুমু খাবে?’, যোগ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

আজ রোববার সকালে রাজধানীর ধানমণ্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসব কথা বলেন।

গত ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলার বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের বাসের চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়। এ ছাড়া আহত হয় বেশ কয়েকজন। নিহত শিক্ষার্থীরা হলো শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্রী দিয়া খানম মিম ও দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজীব।


আরো সংবাদ



premium cement