২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বরিশালে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে অনগ্রসর ও বঞ্চিত মানুষের বেদনা ঘুচে যাচ্ছে

-

বর্তমান সরকারের ঐকান্তিক সহযোগিতায় সামাজিক নিরাপত্তা কর্মসূচির মাধ্যমে জেলায় অবহেলিত, অনগ্রসর, নিগৃহীত ও বঞ্চিত অসহায় সাধারণ মানুষের অসহায়ত্বের বেদনা ঘুচে যাচ্ছে।
সমাজসেবা অধিদফতরের সংশ্লিষ্ট সূত্র বাসসকে জানায়, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা প্রায় শতভাগ সাধারণ মানুষের পারিবারিক ও সামাজিক বন্ধন দৃঢ় করে গড়ে তুলছে। মাস শেষে সরকারের দেয়া ভাতায় তাদের পরিবারে ও সমাজে মর্যাদা বেড়েছে। সমাজের নিষ্ঠুরতার শিকার বিধবা নারীরা এখন ঠাঁই পাচ্ছে বাবা-ভাই কিংবা আত্মীয়ের পরিবারে, আর প্রতিবন্ধীদের কোনো পরিচয়ই ছিল না। কোনো সংসারে একটি প্রতিবন্ধী সন্তানের জন্ম হলে সমাজের চোখের আড়ালে রাখার জন্য চলত প্রাণপণ চেষ্টা। সমাজে দারিদ্র্য ও অশিক্ষার কারণেই মানুষ তাদের কাছের মানুষগুলোকে দূরে ঠেলে দিত। সমাজে বঞ্চিত, অবহেলিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন করে তাদের মূল স্রোতধারায় নিয়ে আসতে বর্তমান সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচি অন্যতম। এ খাতে ১৮টি সামাজিক নিরাপত্তা কর্মসূচি চিহ্নিত করে তা বাস্তবায়নে নগদ টাকা ভাতা হিসেবে দেয়া হচ্ছে। এসব ভাতার মধ্যে বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা ও অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, বেদে, হরিজন ও অনগ্রসর ভাতা অন্যতম।
সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, বিভাগে এ কর্মসূচির আওতায় বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা নারী ও অসচ্ছল প্রতিবন্ধী ভাতার সুবিধা ভোগ করছে প্রায় চার লাখ ৭৪ হাজার ৭০০ নারী-পুরুষ। যার ফলে পারিবারিক সৌহার্দ্য বৃদ্ধির পাশাপাশি তাদের সামাজিক বন্ধন দৃঢ় হয়েছে। বয়স্ক ভাতা দেয়া হচ্ছে প্রায় দুই লাখ ২৭ হাজার ৫৩৮ জন নারী ও পুরুষকে। টাকায় যার পরিমাণ ৭৬ কোটি ৬৬ লাখ ৩৭ হাজার।
এদের মধ্যে বরিশাল জেলায় ভাতাভোগীর সংখ্যা ৮৬ হাজার ৪২৮ জন, পটুয়াখালীতে ৫১ হাজার ২৩৬ জন, ভোলা জেলায় ৫৭ হাজার ৪০৩ জন, পিরোজপুরে ৩৮ হাজার ২৩৪ জন, বরগুনায় ৩০ হাজার ২৭২ জন ও ঝালকাঠি জেলায় রয়েছে ২৩ হাজার ৯৬৫ জন।
বিভাগে বিধবা ও স্বামী নিগৃহীতা নারী ভাতা পাচ্ছে এক লাখ ২১ হাজার ৫৯৯ জন। যার টাকার পরিমাণ ৩৩ কোটি ৭৭ লাখ ১০ হাজার। যার মধ্যে বরিশাল জেলায় ভাতা পায় ২৯ হাজার ৩৬৩ জন, পটুয়াখালীতে ২৪ হাজার ৭৫২ জন, ভোলায় ২৩ হাজার ৭৫২ জন, পিরোজপুরে ১৮ হাজার ৫৪৭ জন, বরগুনায় ১৪ হাজার ৬৭৮ ও ঝালকাঠি জেলায় ১০ হাজার ৫০৭ জন।
অপর দিকে বিভাগে প্রায় ৬৫ হাজার ৫৬৩ জন অসচ্ছল প্রতিবন্ধীকে ২৪ কোটি ১৮ লাখ ২৭ হাজার ৬০০ টাকা বিতরণ করা হয়েছে। এর মধ্যে বরিশাল জেলায় ১৭ হাজার ৯৭২ জন, পটুয়াখালীতে ১২ হাজার ২২৬ জন, ভোলায় ১৩ হাজার ২৬ জন, পিরোজপুরে আট হাজার ৭০৭ জন, বরগুনায় আট হাজার ১১ জন ও ঝালকাঠি জেলায় পাঁচ হাজার ৬২১ জন অসচ্ছল প্রতিবন্ধী রয়েছে। দুর্নীতি প্রতিরোধ ও স্বচ্ছতা নিশ্চিত করতে এসব ভাতাভোগীকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে মাত্র ১০ টাকার বিনিময়ে হিসাব খোলার ব্যবস্থা করেছে সরকার।
নগরীর বিধবা ভাতাপ্রাপ্ত শাহানারা বেগম বলেন, বিভিন্ন অফিস-আদালতে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করে যা রোজগার করি তাতে দুই মেয়ে নিয়ে সংসার চালানো কঠিন। সরকারের দেয়া এ বাড়তি বিধবা ভাতা আমার বেঁচে থাকার অবলম্বন।
জেলার বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের বিহারীপুর গ্রামের বাসিন্দা কৃষক মো: হোসেন আলী হাওলাদারের ছেলে শারীরিক ও বুদ্ধিপ্রতিবন্ধী মো: নজরুল ইসলাম ভাতা পেয়ে স্বাচ্ছন্দ্যে জীবন যাপন করছে। মো: নজরুল বিগত আট বছর যাবত ভাতা পাচ্ছে।
এ প্রসঙ্গে জেলা সমাজসেবা অধিদফতরের শহর সমাজসেবা কর্মকর্তা মো: জাবির আহমেদ বলেন, সমাজসেবা অধিদফতরে জরিপের মাধ্যমে ডাটা এন্ট্রি করে সব ধরনের প্রতিবন্ধী নাগরিককে পরিচয়পত্র দেবে। যারা অভিহিত হবে ‘সুবর্ণ নাগরিক’ হিসেবে।
জেলা সমাজসেবা অধিদফতরের পরিচালক মো: সাব্বির ইসলাম বলেন, বর্তমান সরকারের এসব কর্মসূচি একটি যুগান্তকারী পদক্ষেপ। বয়স্ক, বিধবা ও অসচ্ছল প্রতিবন্ধী ভাতা প্রত্যেক উপকারভোগীর জীবন যাপনের মান বৃদ্ধি করছে। বাসস


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল