৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


পোশাক শিল্পে অ্যাকর্ড যুগের অবসান!

-

আজ ১৫ অক্টোবর থেকে বড় ধরনের চাপমুক্ত হতে চলেছে বাংলাদেশের তৈরী পোশাক শিল্প। আজ পোশাক কারখানা তদারকির দায়িত্ব সরকারের কাছে হস্তান্তর শুরু করবে ইউরোপীয় ক্রেতা ও শ্রম অধিকার সংস্থার জোট অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ (অ্যাকর্ড)। প্রথম ধাপে অ্যাকর্ডে স্বাক্ষরকারী কোনো ক্রেতা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে না এবং শতভাগ সংস্কার সম্পন্ন করেছে এমন ২৫টি কারখানার দায়িত্ব হস্তান্তর করা হবে। বাকি কারখানাগুলোর দায়িত্ব হস্তান্তরে কত দিন লাগবে এবং বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কিভাবে এসব কারখানার তদারকি করবে, তা খতিয়ে দেখছে অ্যাকর্ড। এ লক্ষ্যে সাত সদস্যের একটি কারিগরি টিম গঠন করা হয়েছে। টিমটি দায়িত্ব হস্তান্তর প্রক্রিয়ায় লিয়াজোঁ বা সমন্বয়কারী মাধ্যম হিসেবে কাজ করবে।
অ্যাকর্ডের পূর্বঘোষিত মেয়াদ শেষ হয়েছে চলতি বছরের জুনে। কিন্তু কারখানার সংস্কারকাজে অনগ্রসরতা ও শ্রম নিরাপত্তা নিশ্চিত না হওয়ার কারণ দেখিয়ে মেয়াদ বৃদ্ধির পরিকল্পনা ঘোষণা করে অ্যাকর্ড। অন্য দিকে কারখানার মূল্যায়ন কার্যক্রম ও সংস্কারের বিষয় নিয়ে বিক্ষুব্ধ কারখানাগুলোর কর্তৃপক্ষ আদালতের দ্বারস্থ হয়। এর পরিপ্রেক্ষিতে আগামী ৩০ নভেম্বরের পর কার্যক্রম বৃদ্ধির আর সুযোগ নেই অ্যাকর্ডের। এ পর্যায়ে কার্যক্রম সম্প্রসারণের পরিকল্পনা থেকে কিছুটা সরে এসেছে জোটটি। সম্প্রতি সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে এ বিষয়ে একটি প্রস্থান পরিকল্পনাও জমা দিয়েছে তারা। এ প্রস্থান পলিসি ও অ্যাকর্ডের কার্যক্রম হস্তান্তর প্রক্রিয়াটি তদারকি করছেন জাতীয় ট্রানজিশন মনিটরিং কমিটির (টিএমসি) সদস্যরা।
২০১২ সালের ২৪ এপ্রিল সাভারে ঘটে যায় দুনিয়া কাঁপানো রানা প্লাজা ধসের ঘটনা। ওই ঘটনার প্রেক্ষাপটে সাসটেইন্যাবল কমপ্যাক্টের মাধ্যমে গঠিত হয় অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ (অ্যাকর্ড) এবং অ্যালায়েন্স ফর ওয়ার্কার সেফটি ইন বাংলাদেশ (অ্যালায়েন্স)। মূলত কারখানার কর্মপরিবেশ নিশ্চত করার লক্ষ্যে গঠিত হলেও প্রথম দিকে এ দুই জোটকে সাদরে গ্রহণ করেছেন বাংলাদেশের উদ্যোক্তারা। কিন্তু সময়ের ব্যবধানে শিল্পের জন্য কাল হয়ে দেখা দেয় অ্যাকর্ড-অ্যালায়েন্স। তাদের ন্যায়-অন্যায় আবদার রক্ষা করতে গিয়ে সর্বস্বান্ত হয়ে যান অনেক উদ্যোক্তা। চাহিদা পূরণ করতে ব্যর্থ হয়ে বন্ধ করে দিতে হয় ১২০০ কারখানা। কিন্তু টিকে থাকার শেষ চেষ্টা করতে গিয়ে অনেক কিছু নীরবে সহ্য করেন তারা। সুযোগ বুঝে বেপরোয়া হয়ে ওঠে সংগঠন দু’টি। একপর্যায়ে কোনো আলাপ-আলোচনা ছাড়াই নতুন করে পাঁচ বছর মেয়াদ বৃদ্ধির ঘোষণা দেয় অ্যাকর্ড। বাড়াবাড়ি এমন পর্যায়ে গেছে, যে শ্রমিকদের স্বার্থরক্ষার জন্য অ্যাকর্ড-অ্যালায়েন্স কাজ করছে তারাই এখন মালিকদের পক্ষ নিয়েছে। পরিস্থিতি বুঝে শক্ত অবস্থান নিয়েছে সরকারও। সরকারকে সাথে নিয়ে মালিক-শ্রমিকরা এক হয়ে জোরদার আন্দোলন গড়ে তোলার পরিপ্রেক্ষিতে অ্যাকর্ড-অ্যালায়েন্স এ দেশ থেকে চলে যেতে বাধ্য হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
অ্যাকর্ড মূলত ইউরোপের ক্রেতাদের জোট। প্রায় ২০০ ব্র্যান্ড ও ক্রেতাপ্রতিষ্ঠান এবং বৈশ্বিক ট্রেড ইউনিয়ন অ্যাকর্ডের সাথে চুক্তিবদ্ধ। চুক্তিবদ্ধ ব্র্যান্ড ও ক্রেতাপ্রতিষ্ঠানের পোশাক তৈরির কাজ করে এমন ১৬০০ কারখানার কর্মপরিবেশ উন্নয়নের দায়িত্ব পালন করে অ্যাকর্ড। অন্য দিকে উত্তর আমেরিকার ক্রেতাদের জোটের নাম অ্যালায়েন্স ফর ওয়ার্কার সেফটি ইন বাংলাদেশ (অ্যালায়েন্স)। বিশ্বখ্যাত পোশাক ব্র্যান্ড ওয়ালমার্ট ও গ্যাপসহ ১৭টি প্রতিষ্ঠান জোটবদ্ধ হয়েছে অ্যালায়েন্সের সাথে। অ্যালায়েন্সের কান্ট্রি ডিরেক্টর হিসেবে কাজ করছেন ঢাকায় যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টি। এ দুই জোটের সঙ্গে করা সরকারের পাঁচ বছরের চুক্তির মেয়াদ ২০১৮ সালের জুলাইয়ে শেষ হওয়ার কথা। কিন্তু তার আগেই এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে অ্যাকর্ড জানায়, ২০২১ সালের মে মাস পর্যন্ত বাংলাদেশে থাকবে তারা। দীর্ঘ দিনের ক্ষোভ থেকে সৃষ্ট আন্দোলন জোরদার হয় মূলত অ্যাকর্ডের এই ঘোষণা থেকেই। পরিস্থিতি বেগতিক দেখে অ্যালায়েন্স অবশ্য ইতোমধ্যে ঘোষণা দিয়েছে যে, বাংলাদেশে তারা নির্দিষ্ট মেয়াদের বেশি অবস্থান করবে না।
অভিযোগ রয়েছে, রানা প্লাজা ট্র্যাজেডির পর শ্রমিক কল্যাণে অ্যাকর্ড-অ্যালায়েন্সকে দেশে আনা হলেও কল্যাণ তো দূরের কথা, উল্টো খাল কেটে কুমির আনার মতো পরিস্থিতি তৈরি হয়েছিল। তারা খবরদারি ও সংস্কারের নামে যেভাবে বিভিন্ন শর্ত জুড়ে দিচ্ছিল, তাতে সমস্যায় জর্জরিত গার্মেন্ট শিল্পের জন্য ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ রূপে আবির্ভূত হয়েছিল সংগঠন দু’টি। বস্তুত আরোপিত শর্তগুলো মানার পরও নানা অজুহাতে গার্মেন্ট মালিকের পকেট কাটার হাতিয়ারে পরিণত হয়েছিল সংগঠন দু’টি। অ্যাকর্ড-অ্যালায়েন্স আমাদের গার্মেন্ট শিল্পের জন্য নতুন কোনো ষড়যন্ত্র কি নাÑ এমন প্রশ্নও উঠেছিল। গার্মেন্ট শিল্পে দেশী-বিদেশী ষড়যন্ত্র নতুন নয়। তৈরী পোশাক শিল্পের রফতানি লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন ডলার করার পর এ ষড়যন্ত্র আরো বিস্তৃৃত হয়েছে বলা যায়। শর্ত মানার পরও সংস্কার হয়নি বলে অনেক বিদেশী ক্রেতাকে বাংলাদেশের বাজার ছাড়তে বাধ্য করেছে অ্যাকর্ড-অ্যালায়েন্স।
বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিকেএমইএ) সাবেক সহসভাপতি মোহাম্মদ হাতেম ক্ষোভের সঙ্গে নয়া দিগন্তকে বলেন, ২০১২ সালে রানা প্লাজা ধসের পর থেকে বাংলাদেশের তৈরী পোশাক শিল্প খাতের ওপর জেঁকে বসেছিল বিদেশী ক্রেতাদের দু’টি জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্স। কর্মপরিবেশে নিরাপত্তা নিশ্চিত করার নামে উদ্যোক্তাদের কারখানায় নতুন নতুন বিনিয়োগে বাধ্য করে চলেছে সংগঠন দু’টি। ঘন ঘন কারখানা পরিদর্শনের নামে চলছে হয়রানি। অ্যাকর্ড তো ঘোষণা দিয়েছে, আরো পাঁচ বছর এ দেশে থাকবে। এরই মধ্যে পরিস্থিতির সাথে মানিয়ে চলতে ব্যর্থ হয়ে ১২০০ কারখানা বন্ধ করে দিতে হয়েছে জানিয়ে তিনি বলেন, ঘটেছে কয়েক লাখ শ্রমিক ছাঁটাইয়ের ঘটনাও।
অ্যাকর্ড ও অ্যালায়েন্স কর্তৃক বিভিন্ন সময়ে ক্ষতিগ্রস্ত হয়ে প্রতিবাদের দাবানলে জ্বলতে থাকা সাধারণ সদস্যদের সান্ত¡না দিয়ে বিজিএমইএ সভাপতি মো: সিদ্দিকুর রহমান বলেন, রানা প্লাজা ধসের পর অ্যাকর্ড-অ্যালায়েন্স গঠন করা হয়েছিল কারখানা ও ব্যবসার পরিস্থিতি উন্নত করতে। কারখানা নিরাপত্তায় আমরা অনেক উন্নতি করার পরও আমাদের দেশের পোশাক শিল্প নিয়ে ষড়যন্ত্র চলছে। কিছু এনজিও এবং শ্রমিক নেতা নামধারী ব্যক্তি বিদেশে গিয়ে আমাদের শিল্পের বদনাম করছেন। তারা এই শিল্পকে শেষ করতে চান। অ্যাকর্ডের ধারাবাহিকতায় অ্যালায়েন্সও বিদায় নিতে বাধ্য হবে বলে আশা প্রকাশ করেন তিনি।


আরো সংবাদ



premium cement
শ্রমিক অধিকার লঙ্ঘনের জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে : আইনমন্ত্রী রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ‘বন্ডের মাধ্যমে উন্নয়ন কাজ করলে জনগণের ওপর কর চাপ কমবে’ বকশীগঞ্জে ট্রাক থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, গ্রেফতার ৩ বকেয়ার কারণে বাংলাদেশে বিমান ভাড়া বাড়িয়েই চলছে বিদেশী এয়ারলাইন্স মামা সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী বিডি মালয়েশিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী ও সাংস্কৃতিক উৎসব কামাল হত্যা : ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার ১২ চুক্তি হোক বা না হোক, রাফায় অভিযান চলবে : নেতানিয়াহু সমুদ্রসীমায় ২০ মে থেকে ৬৫ দিন‌ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে ২ নতুন মুখ ও নর্টিসহ দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দল ঘোষণা শত কোটি টাকা আত্মসাৎ : বিমানবন্দর থেকে বিশ্বাস ফাউন্ডেশনের চেয়ারম্যান আটক

সকল