২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বারিতে ফুল ও গাছ উৎপাদন এবং সংগ্রহ ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ

-

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী ‘মানসম্পন্ন ফুল ও বাহারি গাছ উৎপাদন এবং সংগ্রহোত্তর ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বারির উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফুল বিভাগের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বারির পরিচালক (সেবা ও সরবরাহ) ড. বাবু লাল নাগ প্রধান অতিথি হিসেবে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন। বারির পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. আবেদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. এ কে এম শামছুল হক এবং পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) মো: হাবিবুর রহমান শেখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফুল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও কর্মসূচী পরিচালক ড. কবিতা আনজু-মান-আরা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন একই বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফারজানা নাসরীন খান। এ ছাড়াও অনুষ্ঠানে ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. বাবু লাল নাগ বলেন, ফুলকে এক সময় শুধু সৌন্দর্যবর্ধক হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু আজ ফুল একটি অর্থকরী ফসল। ফুল চাষ অধিক লাভজনক হওয়ায় মাঠপর্যায়ে কৃষকের কাছে এর ব্যাপক চাহিদা রয়েছে। ফুল চাষ করে এখন অনেক চাষি লাভবান হচ্ছেন। বর্তমানে প্রায় ১৩ হাজার হেক্টর জমিতে ফুল চাষ হচ্ছে। অন্তত ছয়-সাত ধরনের ফুল প্রায় ২০টি জেলায় চাষ হচ্ছে। কমপক্ষে দু-তিন লাখ মানুষ সরাসরি ফুল চাষের সাথে জড়িত। দেশের বৃহৎ নারী জনশক্তিকে ফুল চাষে যুক্ত করে দেশের অর্থনীতিকে গতিশীল করা সম্ভব।
প্রশিক্ষক প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের বৈজ্ঞানিক সহকারী, কৃষি সম্প্রসারণ অধিদফতর, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন, এনজিও প্রতিনিধি ও কৃষক প্রতিনিধিসহ মোট ৩০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

 


আরো সংবাদ



premium cement