২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
নজরুল ইসলাম খানের প্রশ্ন

আমরা কোন দেশে বাস করছি?

-

আমরা এখন কোন দেশে বাস করছিÑ প্রশ্ন তুলে বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, দেশে আজ এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে, কৃষক তার নিজের ফসলে আগুন ধরিয়ে দিচ্ছেন। কারণ, তিনি জানেন তার ফসল কেটে ঘরে তুললে তাতে তার লোকসান হবে। শুধু কৃষকের লোকসান হচ্ছে তা কিন্তু নয়। বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের রাস্তায় নামতে হচ্ছে, আন্দোলন করতে হচ্ছে। এ কোন দেশে আমরা বাস করছি? গতকাল বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের মওলানা আকরম খাঁ হলে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ ভাসানী) আয়োজিত ৪৩তম ফারাক্কা লংমার্চ দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘খালেদা জিয়ার মুক্তি ও বর্তমান রাজনৈতিক মহাসঙ্কট উত্তরণে মওলানা ভাসানীর আদর্শ অনুসরণের বিকল্প নেই’ শিরোনামে এ আলোচনা সভা হয়।
আয়োজক সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মো: আজহারুল ইসলাম, বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির সহ-শিক্ষাবিষয়ক সম্পাদক ফরিদা মনি শহিদুল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন।
নজরুল ইসলাম খান বলেন, সারা দেশের মানুষ ঐক্যবদ্ধ হয়েছিল বলেই ১৯৭১ সালে দেশ স্বাধীন হয়েছিল। দেশের মানুষ ঐক্যবদ্ধ হয়েছিল বলেই স্বৈরশাসকের পতন হয়েছিল। দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য আজ আমরা আরেকটি ঐক্যবদ্ধ আন্দোলনের জন্য অপেক্ষা করছি।
তিনি বলেন, আমরা মহান মুক্তিযুদ্ধ করেছিলাম যে গণতন্ত্রের জন্য, মানুষের শান্তির জন্য, তা আজ আমরা হারিয়ে ফেলেছি। এই গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য যে আন্দোলন, সেই আন্দোলনের একমাত্র যোগ্য নেতা খালেদা জিয়া। তার মুক্তি শুধু একজন নেত্রীর মুক্তি নয়, একজন ব্যক্তির মুক্তি নয়, তার মুক্তি মানে দেশের গণতন্ত্রের মুক্তি। তাই খালেদা জিয়াকে আগে মুক্ত করতে হবে, তাহলে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে।
বিএনপি স্থায়ী কমিটির এই সদস্য বলেন, একটা সময় বাজেট বরাদ্দের অধিকাংশ রাখা হতো স্বাস্থ্য খাতে, শিক্ষা খাতে বা প্রতিরক্ষা খাতে। কিন্তু বর্তমানে দেশের বাজেটের অধিকাংশ বরাদ্দ রাখা হচ্ছে বিদেশীদের ঋণ পরিশোধে, সুদ পরিশোধে। দেশে ঋণ বেড়ে চলেছে। কিছুদিন আগে পত্রিকায় পড়লাম, বর্তমানে একটি শিশু জন্মগ্রহণ করার সাথে সাথে তার মাথাপিছু ঋণ হয় ৬০ হাজার টাকা। এভাবে চলতে থাকলে দেশ একদিন ধ্বংস হয়ে যাবে। এর থেকে দেশকে মুক্ত করতে হলে এ সরকারের পতন দরকার।


আরো সংবাদ



premium cement