১১ ডিসেম্বর ২০১৯

ভাঁজ করা স্মার্টফোন এলো বাজারে

ভাঁজ করা স্মার্টফোন আনল স্যামসাং - ছবি : সংগ্রহ

ভাঁজ করা যাবে এমন(ফোল্ডিং) স্মার্ট ফোন প্রকাশ করলো দক্ষিণ কোরীয় টেক জায়ান্ট স্যামসাং। গ্যালাক্সি সিরিজের ‘গ্যালাক্সি ফোল্ড’ নামের একই মোবাইল হ্যান্ডসেটটি স্মার্টফোনের ক্ষেত্রে বিপ্লব সৃষ্টি করবে বলে ভাবা হচ্ছে। বুধবার নতুন এই স্মার্টফোনের উদ্বোধন করেছে স্যামসাং যেটির রয়েছে ভাঁজ খোলা অবস্থায় ৭ দশমিক ৩ ইঞ্চির ডিসপ্লে। একই সাথে স্মার্টফোন ও ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে এটি।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে নতুন এই স্মার্টফোনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে স্যামসাংয়ের কর্মকর্তা জাস্টিন ডেনিসন বলেন, ‘আমরা আপনাদের জন্য এমন একটি পণ্য এনেছি যেটি শুধু নতুন এক ধরণের পণ্যই নয়, এটি পণ্যের ধরন নিয়ে ধারণাকেও পাল্টে দেবে।’
অনুষ্ঠানে বলা হয়েছে গ্যালাক্সি ফোল্ড আগামী ২৬ এপ্রিল থেকে বাজারে পাওয়া যাবে। যুক্তরাষ্ট্রের বাজারে যেটির দাম রাখা হয়েছে এক হাজার ৯৮০ মার্কিন ডলার।

উদ্বোধনী অনুষ্ঠানে স্যামসাং ইলেক্ট্রনিক্সের প্রধান নির্বাহী ডিজে কোহ বলেন, ‘এই ডিভাইসটি সেই সব লোকদের সমালোচনার জবাব দেবে যারা বলতেন স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে যা করা সম্ভব ছিলো তার সব কিছুই করা হয়েছে গেছে। এই ডিভাইসটির মাধ্যমে আমরা তাদের ভুল প্রমাণ করছি’।

ধারণা করা হচ্ছে এই স্মার্ট ফোনটির মাধ্যমে স্যামসাং আবার স্মার্টফোনের মার্কেটে নিজেদের আধিপত্য ফিরে পাবে। কিছুদিন ধরেই তারা অ্যাপল ও চীনের হুয়াওয়ে’র তুলনায় এই বাজারে পিছিয়ে পড়ছিলো। সামগ্রিকভাবে স্মার্টফোন বাজারে বিক্রয় কমে গেলেও গত এক বছরে এখানে হুয়াওয়ে ব্যাপক ভাবে উঠে এসেছে। মার্কেট শেয়ারে তারা অনেককে টেক্কা দিয়েছে।

স্যামসাং জানিয়েছে, ফোনটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে এটির কবজায় লাখ লাখ বার খোলা ও বন্ধ করার ধকল সহ্য করতে পারে। স্মার্ট ফোন বাজারে আধিপত্য ফিরে পেতেই নতুন এই পণ্য নিয়ে এসেছে কোম্পানিটি।

কী আছে এই ফোনে

ভাঁজ করা অবস্থায় এটি ৪ দশমিক ৬ ইঞ্চি এবং তা মেলে ধরলে ৭ দশমিক ৩ ইঞ্চির ডিসপ্লেতে পরিণত হবে। এতে থাকবে ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা। সামনে থাকবে ১০ ও ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। সম্পূর্ণ ভাঁজ খোলা অবস্থায় ফোনটির মনিটরে একই সাথে তিনটি অ্যাপস চালানো যাবে।

এতে থাকবে ১২ জিবি র‌্যাম। স্টোরেজ থাকবে ৫১২ জিবি। তবে এতে মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুযোগ নেই। দুটি স্ক্রিনের জন্য আলাদা দুটি ব্যাটারি ব্যাকআপ দেবে। একটি ব্যাটারির শক্তি হবে ৪২৭৫ এমএএইচ ও অন্য ব্যাটারির শক্তি হবে ৪৩৮০ এমএএইচ।প্রসেসরও থাকবে দু ধরণের।

উত্তর আমেরিকা, লাটিন আমেরিকা, হংকং, চীন ও জাপানের যে ফোল্ডেবল ফোন আসবে তাতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর। বাদ বাকি দেশগুলোর বাসিন্দারা এতে পাবেন এক্সিনস ৯৮২০। অপারেটিং সিস্টেমে আছে অ্যান্ড্রয়েড পাইয়ের রিডিজাইনড ভার্সন ওয়ান ইউআই। ফোনটি পাওয়া যাবে কসমস ব্ল্যাক, স্পেস সিলভার, মার্টিয়ান গ্রিন ও অ্যাস্ট্রো ব্লু রঙে।


আরো সংবাদ

ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলায় তদন্তের নির্দেশ অনুমতি ছাড়া বিদেশী শিক্ষার্থী ভর্তি করা যাবে না ডাকসুর উদ্যোগে ঢাবিতে বইমেলা শুরু স্পিকারের সাথে তুরস্কের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ নতুন রঙে মুদ্রিত ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট চালু ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ৪ জানুয়ারি এনামুল বাছিরের জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ রোহিঙ্গাসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের উদ্বেগ জানালেন সেনাপ্রধান মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর নতুন নিষেধাজ্ঞা কবি নজরুল কলেজ সাংবাদিক সমিতি : সভাপতি আরিফ সম্পাদক সাজ্জাদ আবারো এক বছরের চুক্তিতে প্রেস কাউন্সিল চেয়ারম্যান মমতাজ উদ্দিন

সকল

পরকীয়ার জন্যই বানারীপাড়ার ট্রিপল মার্ডার! (১৬৯৪৯)জ্বিন নিয়ে আসার নামে রাতে অভিনব কায়দায় লোমহর্ষক হত্যাকাণ্ড (১২৩৫৯)সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী সানা মারিন (৯৮৯৯)এবার কাশ্মিরে ‘রোবট সেনা’ নামাচ্ছে ভারত (৯৮৬৩)“নেহেরুই সবচেয়ে বড় ধর্ষক ছিলেন”, মন্তব্য সাধ্বী প্রাচীর (৮৪৫৫)'নাগরিকত্ব বিল পাস হওয়ার অর্থ গান্ধীর উপর জিন্নাহর জয়' (৮২১৪)পেঁয়াজ কেনার চিন্তা ছেড়ে বাড়িতে টবেই চাষ করুন, জেনে নিন পদ্ধতি (৮১৬১)শাজাহান খানের বিরুদ্ধে নিক্সন চৌধুরীর তীব্র প্রতিক্রিয়া (৮১৩৭)ভারত থেকে জ্বালানি আনতে ৩০৬ কোটি টাকায় লাইন নির্মাণ (৭৯৯৯)ভারতের বিপক্ষে ৮ উইকেটে জিতলো ওয়েস্ট ইন্ডিজ (৭৪১০)



hacklink Paykwik Paykasa
Paykwik