২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশে যে পরিবর্তন চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশে যে পরিবর্তন চায় যুক্তরাষ্ট্র - সংগৃহীত

সম্প্রতি পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনে (ডিএসএ) পরিবর্তন আনতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাট বলেন, আমরা বাংলাদেশ সরকারকে উৎসাহিত করি এ আইনের পরিবর্তন আনার বিষয়টি বিবেচনা করতে। যাতে এটি বাংলাদেশের সংবিধান এবং নাগরিক ও রাজনৈতিক অধিকারের প্রতি বাংলাদেশের আন্তর্জাতিক অঙ্গীকারের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।

এতে বলা হয়, বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের সাথে একমত পোষণ করছে যুক্তরাষ্ট্র। ডিএসএ বাকস্বাধীনতাকে দমন ও অপরাধী সাব্যস্ত করতে ব্যবহার হতে পারে। এতে বাংলাদেশের গণতন্ত্র, উন্নয়ন ও সমৃদ্ধিও বাধাগ্রস্ত হবে। এ নিয়ে গণমাধ্যম প্রতিনিধিদের উদ্বেগ নিয়ে কথা বলতে তাদের আলোচনার প্রস্তাব দেয়ায় তিনি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে ধন্যবাদ জানিয়েছেন।

দেশজুড়ে বিরোধিতার মধ্যেই ১৮ সেপ্টেম্বর জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা বিল কণ্ঠভোটে পাস হয়। এই আইনের কারণে জনগণের মত প্রকাশের স্বাধীনতা ও স্বাধীন সাংবাদিকতা বাধাগ্রস্ত হতে পারে বলে সাংবাদিকসহ বিভিন্ন পক্ষের আপত্তি রয়েছে। রাষ্ট্রপতি স্বাক্ষর করলে বিলটি আইনে পরিণত হবে।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল