০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


খাশোগি ইস্যুতে এরদোগানের হুমকি

খাশোগি ইস্যুতে এরদোগানের হুমকি - ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, সাংবাদিক জামাল খাশোগিকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। সেপ্টেম্বরের শেষ দিকে ওই সাংবাদিককে হত্যার নীলনকশা তৈরি করা হয়। গতকাল মঙ্গলবার তুরস্কের পার্লামেন্টে দাঁড়িয়ে ‘নগ্ন সত্য’ প্রকাশ করতে গিয়ে এ কথা বলেছেন এরদোগান।

তিনি আরো বলেন, আমরা শুরুতেই বলেছিলাম ইস্তাম্বুলে সৌদি আরবের কন্স্যুলেটের ভেতরেই খাশোগিকে হত্যা করা হয়েছে। এ নিয়ে আমরা তদন্ত অব্যাহত রাখব। তা থেকে আমাদের কেউ থামাতে পারবে না। তিনি আরো বলেন, আন্তর্জাতিক কোনো আইন এমন হত্যাকাণ্ডকে সমর্থন করতে পারে না। তিনি এ বক্তব্য রাখার সময়ে তুরস্কের পার্লামেন্ট ছিল কানায় কানায় পূর্ণ।

এ সময় তিনি বলেন, আমরা সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছিলাম এ হত্যাকাণ্ডে যারা জড়িত তাদের নাম প্রকাশ করতে। এ হত্যাকাণ্ড নিয়ে কেন এত পরস্পরবিরোধী বক্তব্য দেয়া হচ্ছে তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। তিনি জানতে চান, নিহত সাংবাদিক খাশোগির লাশটি কোথায়? আমাদের বলা হয়েছে, লাশ স্থানীয় একজনকে দেয়া হয়েছে। কে সেই স্থানীয় ব্যক্তি? তিনি বলেন, আমাদের এসব প্রশ্ন করার ও তার উত্তর পাওয়ার অধিকার আছে। 

তিনি যখন এ বক্তব্য রাখছিলেন তখন পার্লামেন্ট সদস্যদের বারবার হাততালি দিয়ে তাকে উজ্জীবিত করতে দেখা যায়। তিনি বলেন, সৌদি বাদশার বিশ্বাসযোগ্যতা নিয়ে আমার কোনো সন্দেহ নেই। তবে আমি এ ঘটনায় একটি নিরপেক্ষ তদন্ত দাবি করি। তুরস্কে আমরা এ ঘটনা নিয়ে তদন্ত করব। কারণ এর আদ্যোপান্ত মানুষ জানতে চায়। এর আগে গতকাল নিজ দলের পার্লামেন্ট সদস্যদের এরদোগান বলেন, ইস্তাম্বুলের সৌদি কন্স্যুলেটে ২ অক্টোবর খাশোগিকে যে পরিকল্পিত ও নৃশংসভাবে খুন করা হয়েছে তার শক্ত প্রমাণ আছে। এর জন্য দায়ীদের ইস্তাম্বুলেই বিচার করার দাবি জানান তিনি। এরদোগান বলেন, সৌদি গোয়েন্দাদের একটি দল খাশোগি আসার আগের দিনই তুরস্কে এসেছিল এবং কন্স্যুলেটের ক্যামেরাও সরিয়ে নেয়া হয়েছিল।

তিনি বলেন, হত্যার ঘটনার দিন ১৫ সৌদি কন্স্যুলেটে ঢুকেছিল। এর আগে কয়েক দিনে এবং কয়েক ঘণ্টায় তারা ভিন্ন ভিন্ন ফ্লাইটে ইস্তাম্বুলে পৌঁছায়। আর এ দলটির তিন সদস্য ইস্তাম্বুলের সৌদি কন্স্যুলেটের কাছে বেলগ্রাদ ও ইয়ালোভা বনেও জায়গা খুঁজতে গিয়েছিল। যে জায়গায় তুরস্কের পুলিশ গত সপ্তাহে লাশ তালাশ করেছে। এরদোগান আরো বলেন, খাশোগি সেজে দলটির যে সদস্য বাইরে বেরিয়ে এসেছিল তাকে ঘটনার দিনেই একটি ফ্লাইটে ইস্তাম্বুল ছেড়ে যেতে দেখা গেছে। সোমবার সিএনএন এ ব্যক্তিরই কন্স্যুলেট থেকে বেরোনোর ক্যামেরা ফুটেজ প্রকাশ করে।

খাশোগির ঘটনায় সৌদি আরবে ১৮ জন গ্রেফতার হয়েছে বলে এরদোগান নিশ্চিত করে জানিয়েছেন। তিনি এ ১৮ জনকে ইস্তাম্বুলে বিচার করার দাবি জানিয়ে বলেন, এ ঘটনায় যাদের ভূমিকা আছে তাদের সাজা দেয়া হবে। তবে হত্যার ঘটনায় পাওয়া কোনো প্রমাণ সম্পর্কে বিস্তারিত কিছু প্রকাশ করেননি তিনি। খাশোগির লাশ কোথায় আছে এবং কে এ অভিযানের নির্দেশ দিয়েছিল এর ব্যাখ্যা দেয়ার জন্য সৌদি আরবের কাছে দাবি জানিয়েছেন এরদোগান।

তুরস্কের গণমাধ্যম এর আগে সাংবাদিক খাশোগির নিখোঁজ হওয়ার পর অডিও ও ভিডিও রেকর্ডিং থাকার যে খবর দিয়েছিল সে ব্যাপারে এরদোগান কোনো কিছু উল্লেখ করেননি।

খাশোগি হত্যার ঘটনা খতিয়ে দেখার জন্য এরদোগান একটি স্বাধীন তদন্ত কমিশন গঠনের আহ্বান জানিয়েছেন এবং সৌদি বাদশাহ সালমান এতে পূর্ণ সহযোগিতা করবেন বলে আস্থা প্রকাশ করেছেন। তবে তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নাম নেননি।

তুরস্কে আসছেন সিআইএ প্রধান
সাংবাদিক জামাল খাশোগির হত্যার বিষয়ে আলোচনা করতে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান জিনা হেসপেল তুরস্কে আসছেন।


আরো সংবাদ



premium cement
ইসরাইলগামী সকল জাহাজে হামলার হুমকি হাউছিদের কংগ্রেস সর্বোচ্চ চেষ্টা করেও ৫০ আসন পাবে না : মোদি প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ চুক্তিতে সম্মত হতে হামাসকে ৭ দিনের আল্টিমেটাম ইসরাইলের গফরগাঁওয়ে লরিচাকায় পিষ্ট হয়ে নারী নিহত রোহিঙ্গা গণহত্যা : মিয়ানমারের বিরুদ্ধে মামলার দ্রুত নিরসনে আশাবাদী বাংলাদেশ-গাম্বিয়া দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতার দাবিতে বিক্ষোভ সাংবাদিকদের সুরক্ষায় প্রতিটি দেশের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান জলবায়ু সঙ্কট মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন জোরদারের আহ্বান এডিবি প্রেসিডেন্টের মিরসরাইয়ে তীব্র তাপদাহে মরছে মাছ : লোকসানের মুখে চাষিরা মহেশখালীতে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা, এগিয়ে জয়নাল

সকল