০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


এডেন উপসাগরে ইরানের যুদ্ধজাহাজ, চড়ছে উত্তেজনার পারদ

এডেন উপসাগরে ইরানের যুদ্ধজাহাজ, চড়ছে উত্তেজনার পারদ - ছবি : সংগৃহীত

ইরান এডেন উপসাগরে দুটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। গত বৃহস্পতিবার মোতায়েন করা যুদ্ধজাহাজ দুটির একটি হেলিকপ্টার ক্যারিয়ার এবং অন্যটি ন্যাভাল ডেস্ট্রয়ার। কৌশলগত দিক দিয়ে খুবই গুরুত্বপূর্ণ এডেন উপসাগরের মাধ্যমে ভারত মহাসাগরের সাথে লোহিত সাগরের সংযোগ রক্ষা করা হয়। গত সপ্তাহে ইয়েমেনের হোদাইদা বন্দরকে কেন্দ্র করে ইয়েমেনের সৈন্য ও হাউছি বিদ্রোহীদের লড়াই এ স্থানেও ছড়িয়ে পড়েছিল। 

গত মঙ্গলবার সৌদি সমর্থিত ইয়েমেনের সরকারি বাহিনীর সদস্যরা হোদাইদার আন্তর্জাতিক বিমানবন্দর হাউছি বিদ্রোহীদের হাত থেকে পুনঃদখল করে। ইয়েমেনের বর্তমান সরকার অভিযোগ করে, হাউছি বিদ্রোহীরা হোদাইদা বন্দর ব্যবহার করে ইরান থেকে অবৈধভাবে অস্ত্র আমদানি করে থাকে। দরিদ্র রাষ্ট্র ইয়েমেনে সঙ্ঘাত শুরু হয় ২০১৪ সালে। শিয়া হাউছি বিদ্রোহীরা রাজধানী সানাসহ দেশের বেশির ভাগ স্থান দখল করলে এ সঙ্ঘাতের সূচনা হয়। 


২০১৫ সালে সৌদি আরব ও অন্যান্য সুন্নি দেশগুলো ইয়েমেনের সরকারকে সমর্থন ও সহযোগিতা দিতে শুরু করলে লড়াই তীব্রতর হয়। পরে কুয়েতে জাতিসঙ্ঘের আয়োজিত শান্তি আলোচনা এ সঙ্ঘাত বন্ধ করতে ব্যর্থ হয়।

আরো পড়ুন :

সৌদি আরব থেকে সেনা প্রত্যাহার করছে মালয়েশিয়া
আনাদোলু 

সৌদি আরবে মোতায়েন মালয়েশীয় সামরিক বাহিনীর সদস্যদের প্রত্যাহারের কথা বিবেচনা করছে কুয়ালালামপুর। বুধবার মালয়েশিয়ার প্রতিরামন্ত্রী মোহাম্মদ সাবু এ ঘোষণা দিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, সৌদিতে মোতায়েন তার দেশের সেনারা ইয়েমেন যুদ্ধে বা দায়েশের (আইএস) বিরুদ্ধে অভিযানে অংশ নেয়নি।

প্রতিরামন্ত্রী মোহাম্মদ সাবু বলেন, মালয়েশিয়া সবসময় নিরপে নীতি গ্রহণ করেছে। এখানে বিশ্বের প্রধান কোনো শক্তির রাজনৈতিক মতাদর্শের প্রতি আনুকূল্য নেই। কুয়ালালামপুর জোট নিরপে আন্দোলনের (ন্যাম) সাথে সক্রিয়ভাবে জড়িত রয়েছে। এ জোটের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছে মালয়েশিয়া। মালয়েশিয়ার রাজনীতিতে সৌদি আরবের দীর্ঘ প্রভাব রয়েছে। দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ২০১৩ সালের নির্বাচনে জিতিয়ে আনতে ৬৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার দিয়েছিল সৌদি আরব। ২০১৬ সালের জানুয়ারিতে মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আপানদি এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, এই অর্থ ছিল মূলত সৌদি অনুদান। মূলত মালয়েশিয়ায় মুসলিম ব্রাদারহুডের প্রভাব ঠেকাতেই নাজিব রাজাককে এই অর্থ দিয়েছিল সৌদি আরব।

আরো পড়ুন :

গাজায় ইসরাইলের ব্যাপক বিমান হামলা
এএফপি ও জেরুসালেম পোস্ট

ইসরাইলের জঙ্গি বিমানগুলো গতকাল বুধবার ভোরে গাজা ভূ-খণ্ডের ২৫টি ল্যবস্তুতে হামলা চালিয়েছে। ফিলিস্তিনি ভূ-খণ্ড থেকে রকেট হামলার অভিযোগ এনে এ হামলা চালানো হয় বলে দাবি করেছে ইসরাইলি সেনাবাহিনী। 
এক বিবৃতিতে তারা বলেছে, রাতে গাজা থকে ইসরাইলে প্রায় ৩০টি রকেট হামলা চালানো হয়েছে। ইসরাইলি সেনাবাহিনী জানায়, হামাস গত রাতে ইসরাইলি বেসামরিক লোকদের ল্য করে ব্যাপক রকেট হামলা চালিয়েছে।’

মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত গাজা উপত্যকা থেকে ইসরাইল অভিমুখে এই রকেট হামলা চালানো হয় বলে ইসরাইলি বাহিনীর প থেকে জানানো হয়। তারা জানায়, হামাস অন্তত তিনটি পেণাস্ত্রের গোলা আঘাত হানতে সম হয়েছে। তবে এই হামলায় কোনো হতাহতের ঘটনা না ঘটলেও দণি ইসরাইলের ইহুদি বসতি স্থাপনকারীদের কয়েকটি ভবন ও যানবাহনের সামান্য তি হয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনীর প থেকে বলা হয়, তারা ‘আইরন ডোমের’ সহায়তায় সাতটি রকেটের পথ রোধ করেন এবং তাদের মধ্যে তিনটি গাজা স্ট্রিপের মধ্যে বিস্ফোরণ ঘটান। হামাসের এই হামলার জবাবে ইসরাইলি সেনারা হামাসের অন্তত ২৫টি ল্যমাত্রায় বিমান হামলা চালায় বলে দাবি করে ইসরাইল।

যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে গাজা : জাতিসঙ্ঘ মহাসচিব
এ দিকে আলজাজিরা জানায়, জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সংঘাত বেড়ে যাওয়ার প্রোপটে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা এখন যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। ফিলিস্তিন-ইসরাইল সংঘাত নিয়ে মঙ্গলবার নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে এমন হুঁশিয়ারি দেন গুতেরেস। উদ্ভুত পরিস্থিতে ২০১৪ সালের যুদ্ধবিরতি মেনে চলতে তিনি ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস এবং ইসরাইলের প্রতি আহ্বান জানান।


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় আজ ৪১ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে ১০ টাকার টিকিট কেটে ডাক্তার দেখালেন প্রধানমন্ত্রী দিনাজপুরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলচালক নিহত পাকিস্তানে বাস খাদে পড়ে নিহত ২০ যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের আশঙ্কা করছে মার্কিন ভোটারদের ৪১ শতাংশ কালিয়াকৈরে ট্রাকের পেছনে পিকআপভ্যানের ধাক্কায় নিহত ২ স্বপ্ন জয়ের লক্ষ্যে জবিতে পরীক্ষা দিলেন বিশেষ চাহিদাসম্পন্ন ৯ শিক্ষার্থী ইউরোপ ‘ত্রিমুখী ঝুঁকির’ সম্মুখীন : ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারকে চাপে ফেলতে বিএনপি নিজেরাই চাপে আছে : ওবায়দুল কাদের রাজবাড়ীতে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ১০

সকল